আসলেই তো! ভাষা সংখ্যা কত পৃথিবীতে? কত ভাষায় কথা বলে মানুষ? কেন এতো ভাষা দুনিয়ায়? কত কত প্রশ্ন! কত জিজ্ঞাসা! এসব জিজ্ঞাসা হয়তো অনেকেরই! পৃথিবীতে কত ভাষা এর ঠিক সংখ্যাটি বলা বড় মুশকিল! কেননা এত এত ভাষায় কথা বলে মানুষ! কী করে এর সংখ্যা নির্ণয় করবে মানুষ! তবুও সংখ্যাটি জানার কৌতূহল আছে মানুষের! সেই কৌতূহল থেকেই একটি জরিপ চালিয়েছে এসআইএল নামে একটি সংস্থা! এটি যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান! এসআইএল-এর পুরো নাম হলো- সামার ইনস্টিটিউট অব লিঙ্গুইস্টিক। জরিপটি হয়েছে ২০০৯ সালে। পৃথিবীতে ভাষার সংখ্যাটি কত হতে পারে? কিছু মানুষকে এমনই প্রশ্ন করেছিলো সংস্থাটি! জবাবে কেউ বলেছেন- কত আর হবে ১০০টি। কেউ বলেছেন ৮০। কেউবা ৯০। কেউ সংখ্যাটি বাড়িয়ে বলেছিলো ১৫০ বা ২০০।

কিন্তু মজার বিষয় হলো বিবিসির জরিপের ফলাফল শুনে বিস্ময়ে সবাই অবাক। ফলাফলে ভাষার সংখ্যা প্রায় ৭ হাজার! নির্দিষ্ট সংখ্যাটি হলো ৬৯০৯টি। নিশ্চয় তোমরাও অবাক হচ্ছো। অবাক হওয়ারই কথা। নয় কি? এতো ভাষা, কেন? কারণ কত ভাগে যে ভাগ হয়েছে মানুষ। কত জাতি এ পৃথিবীতে! যখন মানুষ এক জায়গা থেকে আরেক জায়গায় চলে যায়। সে জায়গায় নিজেদের কিছু ভাষা থাকে। মূল ভাষার সাথে সে ভাষাগুলো যোগ হতে থাকে। এভাবে অনেক বছর ধরে যখন ভাষা যোগ হয় তখনও নতুন ভাষা সৃষ্টি হয়।

মানুষ তো এক আদম ও হাওয়া থেকে এসেছে। কিন্তু ভাষা এতো হলো কি করে! সত্যি হলো হযরত নুহ আ.-এর প্লাবনের পর ভাষার বৈচিত্র্য শুরু হয়। পৃথিবীর প্রথম মানুষ হযরত আদম আ. এবং তাঁর সন্তানরা আরবি ভাষায় কথা বলতেন। হযরত নুহ আ.-এর বংশধররা পৃথিবীর নানা স্থানে ছড়িয়ে পড়েছিলেন। সেই ছড়িয়ে পড়া মানুষগুলো তাদের আয়োজন ও প্রয়োজনে ভাষার বৈচিত্র্য এনেছেন। মজার বিষয় হলো ভাষা সৃষ্টি করেছেন মহান আল্লাহ তায়ালা। তিনিই সকল ভাষার স্রষ্টা।

এখন প্রশ্ন হলো, এই যে হাজার হাজার ভাষা, এগুলো দেখা যায় না কেন? অল্প কয়টি ভাষাই তো শুনি আমরা। এর কারণ হলো, অনেক ভাষা হারিয়ে যাচ্ছে ধীরে ধীরে। আবার অনেক ভাষা অল্প কিছু মানুষ বলে। এখন পৃথিবীতে ৪০% ভাষা হারিয়ে যাওয়ার পথে। এই সংখ্যাটি ২৮৯৫টি। এতো এতো ভাষা হারিয়ে যাচ্ছে। ইশ! এখানে আরও অবাক করার বিষয় হলো সারা পৃথিবীর অর্ধেকের বেশি মানুষ কথা বলে মাত্র ২৩টি ভাষায়। আবার এই ২৩ ভাষার মধ্যে প্রধান ১০টি ভাষায় কথা বলে সবচেয়ে বেশি মানুষ! জাতি যেমন আছে পৃথিবীতে। তেমনই আছে উপজাতি। উপজাতিরও নিজস্ব ভাষা আছে। জাতি ও উপজাতি মিলে ভাষার সংখ্যা বেড়েছে। বহু জাতিও পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে। জাতি বিলুপ্ত হলে সে জাতির ভাষাও বিলুপ্ত হয়ে যায়। এভাবে কোনো কোনো জাতির লোকসংখ্যা কমতে থাকে। মরে যায়। অথবা অন্য কোনো জাতির সাথে মিলে যায়। তখনও ভাষা বিলুপ্ত হয়।

আবার কোনো কোনো দেশে এক ভাষায় কথা বলে বেশি মানুষ। একইভাবে কোনো কোনো দেশে অল্প লোক অনেক ভাষায় কথা বলে। যেমন পাপুয়া নিউগিনির কথা ধরা যাক। এদেশে লোকসংখ্যা ৪০ লাখেরও কম। অথচ ভাষা সংখ্যা ৮৩২টি। কী, বিস্ময় লাগছে! বিস্ময় হলেও এটিই সত্যি। ভারতেও প্রায় এক হাজারের বেশি ভাষা আছে। এমন করেই ভাষার সংখ্যা বেড়েছে। ভাষা মহান আল্লাহ তায়ালার এক গুরুত্বপূর্ণ নিদর্শন! যা মানুষকে তিনি দান করেছেন। অবশ্য পৃথিবীর সকল প্রাণীরই ভাষা আছে। কিন্তু প্রাণীদের ভাষা মানুষের মতো নয়। প্রাণীরা প্রাণীদের ভাষা বোঝে। মানুষ বোঝে মানুষের ভাষা।

যদি পৃথিবীতে ভাষা না থাকতো- একবার কি ভাবা যায়! ইশ! কিভাবে কথা বলতো মানুষ! কিভাবে সুখ-দুঃখ বোঝাতো একজন আরেকজনকে! মহান আল্লাহ তায়ালা কত দয়ালু, তিনি ভাষা দিয়েছেন মানুষের জন্য। সেই ভাষা দিয়েই আমরা প্রার্থনা করি তাঁর কাছে। আর কত ভাষা তিনি দিয়েছেন মানুষকে সে সংখ্যাটি কেবল তিনিই জানেন।

Share.

মন্তব্য করুন