মহানবী স.-এর উদারতা সীমাহীন। কারো প্রতি কখনও কোনো প্রতিশোধ গ্রহণ করেননি তিনি। অপরাধ যত বড় হোক- ক্ষমা করেই দিতেন। তাঁর কাজকর্ম ছিলো অতি মহান। তেমনই মহান ছিলো উদারতা। বিশ্ববাসিকে তিনি এই মহানুভবতা শিক্ষা দিতেন। শিক্ষা দিতেন উদারতা।
আজকের গল্পটি মহানবী স. এর উদারতা নিয়েই।
এ গল্প বলেছেন মহানবী স. এর একজন সঙ্গী উসমান ইবনে তালহা রা.। তিনি মুসলমান হননি তখনও। গল্পটি সেই সময়ের। পরে ইসলাম গ্রহণ করলেন। গল্পটি বলেছেন ইসলাম গ্রহণের পর। তিনি বললেন- আইয়্যামে জাহেলিয়াত বা অন্ধকার যুগের কাহিনি এটি। সেসময় আমরা সপ্তাহে দুদিন কাবা ঘরের দরোজা খোলা রাখতাম। দুদিন ছিলো- সোমবার ও বৃহস্পতিবার। সপ্তাহের বাকি দিনগুলোতে বন্ধ থাকতো। কাবা ঘরের চাবি থাকতো আমার কাছে।
একদিন মহানবী স. কাবা ঘরে প্রবেশ করার জন্য এলেন। সঙ্গে ছিলো তাঁর বেশ কজন সাহাবী। দিনটি ছিলো সোমবার এবং বৃহস্পতিবারের বাইরে কোনো একটি দিন। প্রিয় নবী স. খুব সুন্দর ও নম্র ভাষায় বললেন- পবিত্র কাবা ঘরের দরোজা খুলে দিতে। কিন্তু আমি প্রিয় নবীর সঙ্গে অসৌজন্যমূলক ব্যবহার করলাম। খুব অসুন্দর ভাষায় বললাম- দরজা খোলা হবে না।
আমার কর্কশ ভাষা শুনে রাসুল স. একটুও রাগান্বিত হলেন না। তিনি খুব শান্ত থেকে কোমল ভাষায় বললেন- উসমান! বায়তুল্লাহ অর্থাৎ কাবা ঘরের চাবি একদিন তুমি দেখতে পাবে আমার হাতে। আমি তখন চাবিটি যাকে ইচ্ছে তার হাতে দেবো।
জবাবে আমি বললাম- সেদিন কি কুরাইশেরা অপমানিত হয়ে একদম ধ্বংস হয়ে যাবে!
মহানবী স. বললেন- সেদিন কুরাইশেরা আরও সম্মানিত হবে। আরও বেশি মর্যাদার অধিকারী হবে। এরপর তিনি কাবা ঘরে প্রবেশ করলেন।
মহানবী স. এর কথাগুলো আমার মনে ভীষণ রকম দাগ কেটে গেলো। আমার নিশ্চিত মনে হতে লাগলো- তিনি যা বলেছেন একদিন তা-ই সত্য হয়ে যাবে।
এভাবে কেটে গেলো সময়। মক্কা বিজয় করলেন মহানবী স.। প্রিয় নবী আমার কাছ থেকে কাবার চাবি নিলেন।
পরে একসময় আমি প্রিয় নবীর দরবারে হাজির হলাম। তিনি আমার হাতে সেই চাবি ফেরত দিয়ে বললেন- তুমি রাখো এই চাবি। কেয়ামত পর্যন্ত এই চাবি তোমার খান্দানের হাতেই থাকবে। অত্যাচারি ও বল প্রয়োগকারী ছাড়া কেউ তোমার হাত থেকে এই চাবি ছিনিয়ে নিতে পারবে না।
চাবি পেয়ে আমি ভীষণ খুশি হলাম। খুশিতে ফিরে যেতে চললাম। এ সময় মহানবী স. আমাকে ডাকলেন। বললেন- সেদিনের কথা কি তোমার মনে পড়ে? যেদিন আমি বলেছিলাম- কাবার চাবি একদিন আমার হাতে আসবে! আমি সে চাবি যাকে ইচ্ছে দান করবো!
উত্তরে আমি বললাম- নিশ্চয়! আপনি যা বলেছিলেন তা ই হয়েছে। আমি সাক্ষ্য দিচ্ছি- আল্লাহ তায়ালা ছাড়া আর কোনো ইলাহ্ নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি- হযরত মুহাম্মদ স. তাঁর বান্দা এবং প্রেরিত রাসুল।

Share.

মন্তব্য করুন