মহানবী হযরত মুহাম্মদ স মক্কা থেকে মদীনায় হিজরত করলেন। হিজরতের মাত্র দু বছরও পার হয়নি। তার আগেই মক্কার কুরাইশরা যুদ্ধ বাধিয়ে দিলো। রাসুল স ও মুসলমানদেরকে পৃথিবী থেকে চিরদিনের জন্য সরিয়ে দিতে বাজিয়ে দিলো যুদ্ধের দামামা। মক্কা ও মদীনার মাঝখানে একটি উপত্যকার নাম বদর। এখানে এই বদর নামক স্থানেই মুসলমান ও কোরাইশদের মধ্যে যুদ্ধ হয়। ইসলামের ইতিহাসে এ যুদ্ধের নাম হলো- বদর যুদ্ধ।
এ যুদ্ধ ছিলো খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ যুদ্ধে যদি মুসলমানেরা পরাজিত হতো, তাহলে ইসলামের ইতিহাস ভিন্নরকম হয়ে যেতো। হ্যা মহান আল্লাহর রহমতে মুসলমানেরা বিস্ময়কর বিজয় লাভ করলো। এর ফল হলো ইসলামের আলো খুব দ্রুত ছড়িয়ে পড়তে থাকলো। সে অনেক কথা।
এখন মজার গল্পটি বলি। মহানবী স এর একজন চাচা, নাম আব্বাস ইবনে আবদুল মোত্তালিব। তিনি নবীজীর চেয়ে দুই বা তিন বছরের বড়। তাদের দুজনের বয়সের ব্যবধান খুব অল্প বলে দুজন এক সঙ্গে চলতেন। চলতেন বন্ধুর মতো।
হযরত আব্বাস রা ছোটবেলায় একবার হারিয়ে গিয়েছিলেন। খুঁজে কোথাও পাওয়া যাচ্ছিলো না তাকে। তখন আব্বাস রা এর মা মান্নত করেন- যদি আব্বাস সহী সালামতে ফেরত আসে তখন পবিত্র কাবা শরীফে রেশমী গেলাপ চড়াবেন। মজার বিষয় হলো, কিছুদিন পর আব্বাস সম্পূর্ণ সুস্থ অবস্থায় ফেরত আসলেন। তখন আব্বাস রা এর বাবা আবদুল মুত্তালিব বেশ জাঁকজমকপূর্ণ ভাবে সেই মান্নত পুরন করলেন। অর্থাৎ পবিত্র কাবা ঘরে রেশমী চাদর জড়িয়ে দেন।
হযরত আব্বাস বদর যুদ্ধ পর্যন্ত মুসলমান হননি। ফলে মুসলমানদের বিরুদ্ধে বদর যুদ্ধে কোরাইশদের পক্ষে তিনিও অংশ নেন। তবে তিনিসহ আরও অনেককে জোর করে যুদ্ধে নিয়ে আসে কোরাইশেরা। রাসুল স এটি জানতেন। জানতেন বলেই তিনি সাহাবিদের নির্দেশ দিয়েছিলেন- যুদ্ধের সময় আব্বাস বা বনু হাশিম গোত্রের কেউ সামনে পড়ে গেলেযেনো তাদের হত্যা করা না হয়। কারণ তাদেরকে জোর করে যুদ্ধে নিয়ে আসা হয়েছে। দুপক্ষে তুমুল যুদ্ধ হলো। যুদ্ধে পরাজিত হলো কোরাইশেরা। মুসলমানেরা গৌরবের বিজয় অর্জন করেন।
কোরাইশদের অনেকে বন্দী হয় মুসলমানদের হাতে। এসব বন্দীদের একজন ছিলেন রাসুল স এর চাচা হযরত আব্বাস। বন্দীদের নিয়ে যাওয়া হলো মদীনায়। এসকল বন্দীদের মুক্তিপণ নির্ধারণ করা হলো। অর্থাৎ একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বা সম্পদ দিয়ে নিজেদেরকে মুক্ত করতে পারবে বন্দীরা।
তো যারা নির্ধারিত মুক্তিপণ আদায় করলো তারা ছাড়া পেয়ে গেলো। যারা দিতে পারলো না তারা বন্দী হয়ে রইলো। এদের মধ্যে হযরত আব্বাস ছিলেন। তিনি দাড়িয়ে আছেন মহানবী হযরত মুহাম্মদ স এর সামনে। বললেন- মুক্তিপণ আদায় করার মতো কোনো অর্থ আমার কাছে নেই। এমনকি একটি কানা কড়িও নেই আমার কাছে। সুতরাং এখন আমার বিষয়ে আপনার যা ইচ্ছে তা-ই করুন।
বন্দী হযরত আব্বাসের মুখে এমন কথা শুনে রাসুল স তাকালেন তার দিকে। মিষ্টি করে মুচকি হাসলেন। বললেন- আপনার সেই সম্পদের কি হলো, যা যুদ্ধে আসার আগে মাটির নীচে লুকিয়ে রেখে এসেছেন! এবং উম্মুল ফজলকে বলে এলেন- যদি আমি এ সফরে মারা যাই,তবে আমার এ সম্পদ আমার সন্তানেরা পাবে!
মহানবীর মুখে এমন কথা শুনে হযরত আব্বাস রা. বিস্ময়ে বিমূঢ় হয়ে গেলেন। অবাক চোখে তাকিয়ে রইলেন মহানবীর দিকে। একসময় বললেন- হে আল্লাহর রাসুল! একমাত্র আমি এবং উম্মুল ফজল ছাড়া তৃতীয় কেউ ঐ সম্পদের খবর জানে না!
রাসুল স মুচকি হাসলেন। আসলে মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে হযরত আব্বাসের গোপন সম্পদের কথা জানিয়ে দেয়া হয়েছে। এটি হলো রাসুল স এর একটি বড় মোজেজা।
তারপর হযরত আব্বাস রা তার সেই সম্পদ থেকে অর্থ এনে মুক্তিপণ আদায় করলেন। এবং মুক্ত করলেন নিজেকে।
বিস্ময়ের বিষয় হলো- হযরত আব্বাস রা রাসুল স এর আপন চাচা। সেই আপন চাচাকেও তিনি এতটুকু ছাড় দেননি। অর্থাৎ নিয়ম বা আইন সবার জন্য সমান।

Share.

মন্তব্য করুন