মহানবী হযরত মুহাম্মদ সা.-এর স্পর্শ ছিলো খুব বরকতময়। তিনি যা ছুঁয়ে দিতেন তাতেই বরকত নেমে আসতো। তিনি ব্যবহার করলেই বরকত বেড়ে যেতো। এমনকি তাঁর জন্য কিছু ব্যবহার করলে তাতেও বরকত হতো। অন্যরকম বিষয় কাজ করতো সেখানে। এমন অনেক গল্প অনেক ঘটনা ঘটেছে। এসব ঘটনা সত্যিই বিস্ময়কর!
তেমনই একটি ঘটনার কথা বলবো এখানে। শুনলে মনে হবে বুঝি কাল্পনিক গল্প। কিন্তু না। গল্প অথচ সত্যি একদম। এ গল্পটি বলেছেন মহানবীর একজন গুরুত্বপূর্ণ সঙ্গী হযরত আনাস ইবনে মালেক রা.।
একজন মহিলা সাহাবী। নাম উম্মে মালেক। তিনি প্রায় নিয়মিত মহানবীর জন্য ঘি পাঠাতেন। পাঠাতেন একটি পাত্র বা পাতিলে করে। তো এ পাত্রটি উম্মে মালেকের কাছে ভীষণ প্রিয় হয়ে উঠলো। তিনি পাত্রটিকে খুব যত্ন করে রাখতেন। যত্ন করার কারণ তো আছেই। যেহেতু রাসুল সা.-এর স্পর্শ পেয়েছে পাত্রটি! ফলে পাত্রটি একটি বিশেষ পাত্রে পরিণত হলো। এই পাত্র বিশেষ বরকতময় হয়ে গেলো।
উম্মে মালেকের পরিবারের লোকেরা রুটি খেতেন। রুটি দিলেই সবাই রুটির সাথে তরকারী চাইতেন বা রুটি খাওয়ার কোনো জিনিস চাইতেন। তখন উম্মে মালেক হাতে নিতেন সেই পাত্রটি। বিসমিল্লাহ পড়ে পাত্রে হাত ঢোকাতেন। আর সেই পাত্র থেকে বেরিয়ে আসতো ঘি। পরিবারের সবার তরকারির চাহিদা মিটে যেতো ওই পাত্রের ঘিয়ের মাধ্যমে। খেয়ে পরিতৃপ্ত হতো সবাই।
একদিন ঘটলো এক দুর্ঘটনা! ইচ্ছে করে কেউতো আর দুর্ঘটনা ঘটায় না। বা কারো ইচ্ছায় দুর্ঘটনা ঘটেও না। সে যাই হোক-
দুর্ঘটনাটি ঘটালেন উম্মে মালেকের ছেলে মালেক। তিনি মনে করলেন, ঘিয়ের পাত্রটি ধুয়ে রাখা উচিৎ। ভাবলেন- অমনি কাজও করলেন। ওই পাত্রটি নিয়ে মালেক ভালো করে ধুয়ে ফেললেন। ঘষে মেজে পাত্রের সব ঘি পরিস্কার করলেন। ধুয়ে বেশ করে মুছেও নিলেন।
এতে কি হলো? হলো রাসুল সা.-এর হাতের স্পর্শ ধুয়ে মুছে গেলো। পাত্রটি হয়ে গেলো ঝকঝকে পরিস্কার। ফলে যা হওয়ার তাই হলো! কি হলো? রাসুল সা.-এর হাতের স্পর্শে যে বরকত ছিলো ধোয়া পানির সাথে সেই বরকতও চলে গেলো! হায় হায় করে উঠলো পরিবারের সবাই।
উম্মে মালেক রা ভীষণ আফসোস করতে থাকলেন। বলতে থাকলেন- মালেক কেনো এ কাজটি করলো। অবশ্য মালেক এটি জেনে তো করেনি। না জেনে কোনো কাজ করলে তাকে দোষও দেয়া যায় না।
সে কাজটি করেছে মায়ের কষ্ট কমিয়ে দেয়ার লক্ষে। কিন্তু এর পরিণাম যে এমন হতে পারে তা জানা ছিলো না তার। এমনকি সে কল্পনাও করতে পারেনি।
একসময় ঘটনাটি পৌঁছে গেলো রাসুল সা.-এর কাছে। মহানবী সা. উম্মে মালেককে বললেন- যদি পাত্রটি পরিস্কার না করতে তাহলে তোমরা সবসময় ঘি পেতে থাকতে এ পাত্র থেকে।

Share.

মন্তব্য করুন