হ্যাঁ তাই তো! বড় হতে হলে বড় স্বপ্ন লাগে। বড় স্বপ্ন থাকা জরুরি। স্বপ্ন বড় না হলে বড় মানুষ হবে কি করে! কি করে হবে উন্নত মানুষ। কি করে হবে সফল মানুষ! স্বপ্ন দেখেই বড় হৃতে হয়! স্বপ্ন নিয়ে বড় হতে হয়। স্বপ্ন ধরে বড় হতে হয়। স্বপ্ন ছাড়া বড় হওয়া কঠিন! এগিয়ে যাওয়া আরও কঠিন। তার চেয়েও কঠিন সফল হওয়া। সফল মানুষদের জীবন কাহিনী অন্যরকম। তারা আগে স্বপ্ন দেখে। তারপর কাজে নেমে যায়। তারপর নিয়ম মেনে করে কাজ। তাদের সাফল্যের জন্য যা দরকার তাই করে তারা। সেটি হোক কঠিন। হোক জটিল কিংবা কুটিল। সবকিছুই তাদের পরিকল্পনার কাছে নস্যি। তারা সব সমস্যা ঠেলে তাদের সাফল্যের দিকে এগিয়ে যায়। এগিয়ে যায় স্বপ্ন বাস্তবায়নের দিকে। এগিয়ে যায় লক্ষ্যের দিকে।

যারা জীবনে সাফল্য পেয়েছে। বড় হয়েছে যারা তারা জানে আগে স্বপ্ন দেখতে হয়েছে। তারপর সে স্বপ্ন বাস্তবে রূপ দেয়ার জন্য কাজ করতে হয়েছে। স্বপ্ন আর কাজ হাত ধরাধরি করে হাঁটে। একসাথে চলে। একসাথে দৌড়ায়। একসাথে বিশ্রাম করে। সুতরাং এ কথা সত্য, কাজ ছাড়া শুধু স্বপ্নের মূল্য একটুও নেই। আবার স্বপ্নহীন কাজও তেমন ফলদায়ক নয়! তবে? তবে এটিই সত্য, স্বপ্ন চাই। কাজও চাই। স্বপ্ন চাই, স্বপ্নের বাস্তবায়নও চাই। সেটি যত কষ্টই হোক। হোক যত আনন্দের! হোক যত বেদনার!
স্বপ্ন দেখতেও জানতে হয়। সবাই কি স্বপ্ন দেখে! নাকি দেখতে পারে। না পারে না। দেখেও না। দেখার নিয়মও জানে না। আবার কেউ কেউ স্বপ্ন দেখেন। কিন্তু সে স্বপ্ন কেবলই খেয়ালের। কেবলই দেখার জন্য দেখেন। সত্যিকার স্বপ্ন সেটি নয়। কেউ আবার ঘুমিয়ে স্বপ্ন দেখেন। কেউ আলস্যের ঘোর থেকে দেখেন। কেউ কথার কথা হিসেবে স্বপ্ন দেখেন।

আসলে স্বপ্ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভবিষ্যতের দিকে পথ চলার জন্য স্বপ্ন কাজ করে। একজন মানুষ নিজেকে কোথায় নিয়ে যেতে চায়! কতদূর নিয়ে যেতে চায়! এবং কিভাবে নিয়ে যেতে চায়! তারই একটি আশাময় বিষয় হলো স্বপ্ন। একটি সম্ভাবনাময় আকাক্সক্ষার নাম স্বপ্ন।
স্বপ্ন হলো মনের ভেতর একটি অন্যরকম আশা জাগিয়ে রাখা। একটি প্রেরণা জাগ্রত রাখা। সকল সমস্যার মুখে নিজের লক্ষ্যের দিকে ছুটে চলার নামই স্বপ্ন। যে কোনো বাধার মুখে চলতে পারার সাধনাই স্বপ্ন। স্বপ্ন মানুষকে টানে। ঠেলে দেয় আগামীর দিকে। যেখানে পৌঁছাতে চায় মানুষ, সেখানে পৌঁছে দেয়। সেখানে যাওয়ার পথ সহজ হলে তো কথাই নেই। কঠিন হলেও তাকে জয় করে। যদি অনেক কঠিন হয় তাও পাড়ি দেয়। দুর্গম হলে পাড়ি দেয়ার কৌশল করে। অতি দুর্গম হলেও থামে না। এমনকি পথ যদি নাই থাকে তো পথ আবিষ্কার করে নেয়। এভাবেই স্বপ্নের পথে ছুটে যায় স্বাপ্নিক। এভাবেই স্বপ্নকে সত্যে রূপ দেয় স্বপ্নবাজ।

যারা স্বপ্ন দেখেন তারা হতাশ হন না। হতাশায় মুষড়ে পড়েন না। ভেঙে পড়েন না বেদনায়। তারা জানেন জীবনে দুঃখ আছে। কষ্ট আছে। বেদনা আছে। আছে পথ চলার ধকল। কিন্তু স্বপ্নবাজ কখনো এসবের কাছে আত্মসমর্পণ করে না। না বেদনার কাছে। না দুঃখের কাছে। না হতাশার কাছে। সবকিছু ছাড়িয়ে সে এগোতে থাকে তার লক্ষ্যপানে। সে জানে স্বপ্নের বাস্তবতা বড় কঠিন। আর কঠিনেরে জয় করাই স্বপ্নের বাস্তবতা।
এখন যদি প্রশ্ন হয় স্বপ্ন কি? এর উত্তর হবে স্বপ্ন এগিয়ে যাওয়ার তীব্র আকাক্সক্ষা। লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার গভীর অনুভূতি।

স্বপ্নের জোরেই একজন মানুষ খ্যাতিমান কবি হয়ে যান। একজন বিখ্যাত ক্রিকেটার হন। একজন প্রসিদ্ধ বিজ্ঞানী হন। এভাবে হন একজন ডাক্তার। একজন ইঞ্জিনিয়ার। একজন পরিচিত সাঁতারু। কেউ বৈমানিক হন। কেউ লড়াকু হন। কেউ হয়ে যান হিমালয় জয়ী।
একজন ইতিহাসবিদ তার স্বপ্নের কারণেই ইতিহাসবিদ হতে পারেন। একজন তুখোড় বক্তাও স্বপ্নগুণেই বক্তা হন। একজন শিল্পীর ক্ষেত্রেও এটি সত্য। একজন চিত্রশিল্পীর ক্ষেত্রেও সত্যি। এভাবেই স্বপ্ন মানুষকে উন্নত করে। খ্যাতিমান করে। সাফল্য এনে দেয়।
এখন এ ক্ষেত্রেও কথা আছে। তাহলো যার স্বপ্ন যত বড় সে তত বড় হয়! স্বপ্ন অনুযায়ী মানুষ তার কর্মের পরিধি নির্বাচন করে। স্বপ্ন অনুযায়ী সে বেড়ে ওঠে। সুতরাং যে যত বড় হতে চায় তার স্বপ্ন তত বড় করে দেখা চাই। তাই বলি বড় হবার জন্য বড় স্বপ্ন লাগে।

Share.

মন্তব্য করুন