বর্তমান প্রজন্মের কাছে এক অতি সুন্দর শখের নাম ক্যালিগ্রাফি। কারো কারো কাছে এটি নেশা। আবার কারো কারো নেশা এবং পেশাও। ক্যালিগ্রাফি শব্দটি ইংরেজি, যা গ্রিক শব্দ ক্যালিগ্রাফিয়া থেকে এসেছে। এর অর্থ হলো- সুন্দর হাতের লেখা। বাংলা, ইংরেজি, আরবিসহ বিভিন্ন ভাষার বর্ণের চমৎকার লিখনশৈলী হলো ক্যালিগ্রাফি। ক্যালিগ্রাফির জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা দিন দিন বাড়ছে। বাংলাদেশে বর্তমানে ক্যালিগ্রাফি শিল্পের মর্যাদা লাভ করতে সমর্থ হয়েছে। তরুণ-তরুণীদের পছন্দের শিল্পকর্মের তালিকায় ক্যালিগ্রাফির অবস্থান সবার শীর্ষে।
বাংলাদেশে বর্তমানে তরুণ প্রজন্মের অনেকেই শখের আর্ট হিসেবে বেছে নিচ্ছেন ক্যালিগ্রাফিকে। ক্যালিগ্রাফি করে তারা একদিকে যেমন ক্যালিগ্রাফি শিল্পে অবদান রাখছেন অপরদিকে তারা ক্যালিগ্রাফি বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন। অনেকেই শখের বশে কিংবা অবসর সময়ে আঁকাআঁকি করার অভ্যেস থেকে অথবা অবকাশ যাপনের আনন্দময় কাজ হিসেবে ক্যালিগ্রাফিকে বেছে নিয়েছেন। রঙতুলির ছোঁয়ায় এক একটি ক্যালিগ্রাফি হয়ে ওঠে দৃষ্টিনন্দন, মনকাড়া শিল্পকর্ম।
ক্যালিগ্রাফি করার জন্য বাঁশের কলম, কালি, ক্যানভাস, জলরঙ, ক্যালিগ্রাফি পেন, এক্রোলিক কালার ইত্যাদির প্রয়োজন পড়ে। এসব ক্যালিগ্রাফি করার জন্য পূর্ব প্রয়োজনীয় জিনিসপত্র। এরপর ক্যালিগ্রাফির হরফগুলো লেখা শিখতে হয়। বিভিন্ন খতের হরফের লিখন পদ্ধতি বিভিন্ন রকম। ক্যালিগ্রাফি শিখতে হলে প্রচুর অনুশীলন করতে হয়। হরফগুলো লেখার পদ্ধতি শেখা হয়ে গেলে এরপর ক্যানভাসে ক্যালিগ্রাফি করা শুরু।
শখ থাকা সত্ত্বেও ক্যালিগ্রাফি করার জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের অভাবে অনেকেই ক্যালিগ্রাফি করতে পারে না। ক্যালিগ্রাফি শুধু আরবি হরফ দ্বারা করা হয় না বরং বাংলা, ইংরেজিসহ বিভিন্ন ভাষার অক্ষরেই ক্যালিগ্রাফি করা হয়। যারা ক্যালিগ্রাফি করে তাদেরকে ক্যালিগ্রাফার বলা হয়। ক্যালিগ্রাফারের রঙতুলিতে প্রতিটি ক্যালিগ্রাফি হয় অত্যন্ত দৃষ্টিনন্দন ও মনোমুগ্ধকর। বাংলাদেশে বর্তমানে নবীন-প্রবীণ মিলে অসংখ্য ক্যালিগ্রাফার রয়েছে। আমারও ইচ্ছে হয় ক্যালিগ্রাফি করতে। রঙতুলিতে ফুটিয়ে তুলতে কুরআনের আয়াত আর হাদিসের বাণীগুলোকে। আল্লাহর যদি ইচ্ছা আর যদি যথাযথ চেষ্টা করতে পারি তবেই তা সম্ভব হবে। বাংলাদেশের সকল ক্যালিগ্রাফার ও ক্যালিগ্রাফি-প্রেমীদের শুভেচ্ছা জানিয়ে শেষ করছি।

Share.

মন্তব্য করুন