আমাদের চারপাশে গাছগাছালির কত সমারোহ। পাখি ও পতঙ্গের উড়াউড়ি। প্রজাতির ডানায় কত রঙ। কত রঙের ফুলের সৌন্দর্য ছড়িয়ে আছে সবখানে। আকাশে আকাশে রঙের ছড়াছড়ি। রাঙা রাঙা মেঘের বাহার। প্রকৃতির এসব রঙ ঋতু বদলের সাথে সাথে বদলে যায়। এই তো এখন হেমন্তকাল। হেমন্তে আকাশ গাঢ় নীল। কোথাও তেমন মেঘও থাকে না। না দিনে। না রাতে। রাতের আকাশ অজস্র তারায় ভরে থাকে। মাঠে মাঠে ভরা থাকে সোনালি ধান। শিশির ঝরে। সকালের রোদ কী যে মিষ্টি। নরম কমলা-রঙ রোদ শিশির ভেজা ঘাসে পড়ে। আহা কী সুন্দর!
গাছগাছালি বনবনানীর বাইরেও অনেক কিছু আছে। অর্থাৎ যেখানে সবুজ নেই, এমন জায়গায় যা আছে তার মধ্যে বরফে ঢাকা বিস্তৃত ময়দান আছে। বরফ সাদা রঙ ছড়িয়ে বিছিয়ে থাকে। বরফে ঢাকা মাঠ যেমন আছে। তেমনই আছে বরফের নদী। এমনকি সাগরও আছে যা বরফ ঢাকা থাকে। আর এন্টার্কটিকা মহাদেশ পুরোটাই বরফের মহাদেশ। কোথাও কোথাও পাহাড়ও ঢাকা পড়ে বরফের তলে। এসবও দারুণ সুন্দর।
প্রকৃতির এ সুন্দর দেখে দেখে আমরা মন ভরাই। একই সাথে স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা জানাই। তিনি প্রকৃতির এই আনন্দময় সুন্দর আমাদের দিয়েছেন। আমরা মানুষ কত ভাগ্যবান! মানুষ ছাড়া এ সৌন্দর্য কেউ কি বুঝতে পারে!

Share.

মন্তব্য করুন