পৃথিবীর বাইরে মানুষের বিকল্প বসবাসের জায়গার খোঁজ বিজ্ঞানীরা করে চলেছেন বহুদিন। সেই খোঁজ তো চলছেই, এরি মধ্যেই এটাও ভাবা শুরু হয়ে গেছে শুধু বসবাস করলেই তো হবে না চাই বসবাসের উপযোগী রসদ। যার মূল হলো খাদ্য। আর তাই মহাকাশের স্পেস স্টেশনে এবার চাষবাস হবে। পৃথিবী ছাড়া আর কোথাও চাষবাসের উপযুক্ত পরিবেশ রয়েছে কিনা সেটা খতিয়ে দেখাই নাসার উদ্দেশ্য। তাই পরীক্ষা নিরীক্ষার জন্য স্পেস স্টেশনে থাকা মহাকাশচারীর জন্য চীনা বাঁধাকপির চারা ও সর্ষে পাঠিয়েছে তারা। এটি গত মে মাসের ঘটনা। ১৬ মে সংবাদপত্রে এই খবর জানা যায়। স্পেস স্টেশনে থাকা মহাকাশচারীদের খাওয়ার জন্য পাক চোই নামে চীনা বাঁধাকপির চারা পাঠানো হয়েছে। খাওয়ার সাথে সাথে তারা সেখানে ওই গাছের চারাও পুঁতবেন। এছাড়াও মহাকাশচারীদের কাছে সর্ষে ও লেটুস শাক পাঠানো হয়েছে। কেউ মঙ্গলে যেতে চান, কেউ চাঁদে। বিশ্বের বহু মানুষের মহাকাশে যাওয়ার সাধ। কিন্তু গেলেই তো আর হলো না। মহাকাশে থাকার আদব-কায়দা জানাটাও জরুরি। সেইসঙ্গে চাঁদ বা মঙ্গলে জীবন-যাপন কেমন হতে পারে, তা নিয়েও বিস্তর গবেষণা চলছে। তবে সেই গবেষণা যে অনেক দূর এগিয়েছে তা বলাই যায়। না হলে Space Station-এ চাষবাসের কথা ভাবা হতো না। স্পেস স্টেশনে এবার চাষবাস হবে। আর সেই নিয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য স্পেস স্টেশনে থাকা মহাকাশচারীর জন্য চীনা বাঁধাকপির চারা, সর্ষে পাঠিয়েছে নাসা। পৃথিবী ছাড়া আর কোথাও চাষবাসের উপযুক্ত পরিবেশ রয়েছে কি না সেটা খতিয়ে দেখাই নাসার উদ্দেশ্য। NASA-র তরফে জানানো হয়েছে, এই মিশন সফল হলে মঙ্গল বা চাঁদে মানুষের ভবিষ্যতে বসবাসের সম্ভাবনা আরও উজ্জ্বল হবে। নাসা স্পেস স্টেশনের একটি ছবি শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে, মহাকাশবিজ্ঞানী চীনা বাঁধাকপিতে সয়া সস্ ও গার্লিক পেস্ট ছড়িয়ে খাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। তা ছাড়া মঙ্গলে ভবিষ্যতে মানুষের বসবাসের সম্ভাবনাও তৈরি হয়েছে। ওই মহাকাশচারী নির্ধারিত পদ্ধতিতে গাছের চারা মঙ্গলের পৃষ্ঠে রোপণ করবেন। তার পর সেই চারা গাছে রূপান্তরিত করার জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে সবরকম চেষ্টা করবেন।

স্পেস স্টেশনে থাকা মহাকাশবিজ্ঞানীদের জন্য পৃথিবী থেকে বেশ কয়েকরকম শাকসবজি পাঠানো হয়েছিল। নাসার তরফে নির্দেশ দেয়া হয়েছিল, কিছু শাকসবজি যেন সেখানে চাষের ব্যবস্থা করা হয়। স্পেস স্টেশনে ফলনের এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ঠবম-০৩ক ও ঠবম-০৩খ. ম্যাট রোমিন ও জিওয়া মাসা নামের সবজি স্পেস স্টেশনে ফলানোর চেষ্টা করা হচ্ছে। ১৩ এপ্রিল সর্ষে ও চীনা বাঁধাকপির চারা পোঁতা হয়েছে স্পেস স্টেশনে। ৬৪ দিন পর আশানুরূপ ফল পাওয়ার আশা নাসার বিজ্ঞানীদের। সে সম্পর্কে বিস্তারিত এখনো জানা যায়নি। নাসা গত জুলাই মাসে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে প্রথমবারের মতো লাল ও সবুজ মরিচ চাষ করে। জুনে এর বীজ পৌঁছে স্পেস এক্স কমার্শিয়াল রিসাপ্লাই সার্ভিসেস মিশনে করে। নাসার বিজ্ঞানী শেন কিমবরো গত এপ্রিলে আইসএস এ যান। তিনি এই চারা লাগানোর পরীক্ষা চালান, এর নাম হচ্ছে প্ল্যান্ট হ্যাবিটেট-০৪, সংক্ষেপে পিএইচ-০৪। তিনি ২০১৬ সালেও অরবিটিং ল্যাবে লেটুস চাষ করেন। কেনেডি স্পেস সেন্টারের গবেষকরা সায়েন্স ক্যারিয়ার নামে একটি ডিভাইসে ৪৮টি বীজ লাগিয়েছিলেন। এই ডিভাইসে গাছ জন্মানোর জন্য মাটি ছিল এবং তাতে দেয়া ছিল বিশেষ ধরনের সার। ডিভাইসটি সেট করা হয়েছিল মহাশূন্য স্টেশনের তিনটি গাছ লাগানোর চেম্বারের সবচেয়ে বড়টি অ্যাডভান্সড প্ল্যান্ট হ্যাবিটেট বা এপিএইচ এ।

মরিচের চারাগুলোতে খাবার উপযোগী ফলন আসতে চার মাস লাগবে। এর কিছু তারা খাবেন এবং বাকিটুকো গবেষণার জন্য পৃথিবীতে পাঠানো হবে। নাসার প্রধান গবেষক ম্যাট রমিন বলেন, আগে নভোচারীরা ফুল চাষ করেছে, তাতে সাফল্য এসেছে। নভোচারীরা ২০১৫ ও ২০১৬ সালে প্রথম ফুল চাষ করেন। তিনি বলেন, এবারের পরীক্ষাটা একটু কঠিন কেননা মহাকাশে অঙ্কুর বের হতে অনেক সময় লেগে যায়। তবে আমরা আশাবাদী। আমাদের পরের লক্ষ্য মঙ্গল গ্রহ।
মহাকাশ কেন্দ্র মানুষের বহু বছরের সাধনার ফল। এর ধারণাটা এসেছিল সায়েন্স ফিকশন বা বৈজ্ঞানিক কল্পকাহিনী থেকে। সেই কল্পকাহিনী আজ বাস্তব রূপ পেয়েছে। ঊনিশ শতকের জনপ্রিয় জার্মান লেখক, বিশেষত সায়েন্স ফিকশনের লেখক জুলে ভার্ন তার ফিকশনে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের কথা উল্লেখ করেছেন। এর বহু বছর পর কার্যত তার বাস্তবায়ন হলো। জুলে ভার্নকে সম্মানিত করতে আইএসএস এর ইউরোপিয়ান স্পেস এজেন্সির বানানো একটি কারগো স্পেসক্রাফটের নাম দেয়া হয়েছে তার নামে। এর নাম জুলে ভার্ন এটিভি। এটিভি হচ্ছে অটোমেটেড ট্রান্সফার ভেহিক্যালের সংক্ষিপ্ত রূপ। পণ্যপরিবহনের এই মহাশূন্যযানটি এটিভি-০০১ নামেও পরিচিত। ২০০৮ সালের ৯ মার্চ এটি প্রপেল্যান্ট, পানি, বায়ু, শুকনো পণ্য নিয়ে মহাশূন্যে পাড়ি জমায়। এটি পাঁচটি এটিভির প্রথমটি। কিছু পরীক্ষা নিরীক্ষা চালিয়ে এটি ৩ এপ্রিল আইএসএস এ ভেড়ে। পণ্য খালাস ও আরো কিছু পরীক্ষা চালানোর পর ৫ সেপ্টেম্বর এটি পৃথিবীর দিকে যাত্রা শুরু করে ২৯ সেপ্টেম্বর প্রশান্ত মহাসাগরে ফিরে আসে।

তার পর বহু বছর ধরে আইএসএস টিকে আছে ও গবেষণা চালাচ্ছে। ২০২৪ সালে এর মেয়াদ শেষ হওয়ার কথা। তবে এর পরও হয়তো এটিকে চলনক্ষম রাখা হতে পারে। তা সম্ভব না হলে এই অধ্যায়ের হয়তো সমাপ্তি ঘটবে। রাশিয়া পৃথকভাবে এগিয়ে আসতে পারে বলে শোনা যাচ্ছে। আর আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনের সঙ্গে কোনোভাবেই যুক্ত হতে না পেরে চীন একাই মহাশূন্য স্টেশন গড়েছে। ফলে এখন দুটো স্টেশন আছে মহাশূন্যে। তাদের তিনজন নভোচারী গেছেন সেই কেন্দ্রে। এটি এখনো দীর্ঘ মেয়াদে বসবাসযোগ্য নয়। হয়তো ভবিষ্যতে সেটা হবে আর চীনের স্টেশনই প্রধান হয়ে উঠবে।

Share.

মন্তব্য করুন