নাসির উদ্দিন হোজ্জার
মূল্য পরিশোধ

নাসির উদ্দি হোজ্জাকে চেনেন না এমন মানুষ খুব কমই আছেন। কেউ তাকে চেনেন মোল্লা নাসির উদ্দিন হিসেবে, কেউ হোজ্জা নাসির উদ্দিন। তার মজার মজার কাণ্ড কৌতুক জগতে এক মূল্যবান সম্পদ।
একদিন মোল্লা নাসিরউদ্দিন হোজ্জা বাজারে গেছেন। নিজের জন্য একটি জোব্বা কিনবেন। তাই একটি দোকানে ঢুকলেন। পছন্দ করার পর দোকানী জোব্বাটা প্যাক করে দিলেন। মোল্লা জোব্বা নিয়ে চলেই আসছিলেন। তখন ভাবলেন জোব্বা না নিয়ে বরং একটি আলখাল্লা নিয়ে যাই। আবার ঢুকলেন দোকানে।
দোকানীকে বললেন, আপনি বরং আমাকে একটি আলখাল্লা দিন। দোকানী আলখাল্লা দেওয়ার পর মোল্লা নাসিরউদ্দিন তা নিয়ে বের হয়ে আসার সময় দোকানী ডেকে বললেন, হোজ্জা সাহেব আপনিতো আলখাল্লার মূল্য পরিশোধ করেননি।
তখন মোল্লা উত্তর দিল আমি তো আলখাল্লার পরিবর্তে জোব্বাটা রেখে গেলাম। দোকানী বললেন, আপনি তো জোব্বার জন্যও মূল্য পরিশোধ করেননি। প্রতি উত্তরে মোল্লা বললেন, যেটা আমি নেইনি তার জন্য মূল্য পরিশোধ করব কেন।

মার্ক টোয়েনের
প্রথম রোজগার

তার আসল নাম স্যামুয়েল ল্যাংহর্ন ক্লিমেন্স। অবশ্য ‘মার্ক টোয়েন’ ছদ্মনামেই বেশি পরিচিত তিনি। একজন মার্কিন রম্য লেখক, সাহিত্যিক ও প্রভাষক ছিলেন মার্ক টোয়েন। মার্ক টোয়েনের ছেলেবেলার একটি কাহিনী। তখন স্কুলে ভর্তি হয়েছেন তিনি। স্কুলের নিয়ম ছিল কোনো ছাত্র যদি স্কুলের টেবিলে দাগটাগ দেয়, তাহলে তাকে শাস্তি পেতে হবে।
এক রকম শাস্তি সে বেছে নিতে পারে-সবার সামনে বেত খেতে হবে অথবা পাঁচ ডলার জরিমানা দিতে হবে। মার্ক টোয়েন একদিন টেবিলে দাগটাগ দিয়ে ফেললেন, ধরাও পড়লেন। শিক্ষক বললেন, কোন শাস্তি চাও? সবার সামনে বেত খাবে, না পাঁচ ডলার জরিমানা দেবে? কাল এসে বলবে।
বাড়িতে এসে বাবাকে সব কথা খুলে বললেন মার্ক টোয়েন। বাবা হয়তো সবার সামনে বাচ্চা ছেলের বেত খাওয়াটা পছন্দ করলেন না। তিনি মার্ক টোয়েনের হাতে পাঁচ ডলার দিলেন। সে সময়ে পাঁচ ডলারের অনেক দাম, কিন্তু সবার সামনে বেতটেত খাওয়া এমন কিছু সাংঘাতিক ব্যাপার নয়। সুতরাং জীবনে মার্ক টোয়েন সেই প্রথম রোজগার করলেন-পাঁচ ডলার।

Share.

মন্তব্য করুন