মায়ের কোলে যখন একটি শিশুর জন্ম হয়, সেই শিশুর পুলকিত মুখাবয়ব দেখে ভুবন ঝলমল করে ওঠে। আঁধার টুটে উদিত হয় এক নতুন সূর্য। সেই ফুটফুটে শিশুটির জীবনেই একসময় নেমে আসে বিষাদের নীল ছায়া। তার জীবন যখন জনাকীর্ণ রাস্তায় নিপতিত হয়, তখন তার নামের শেষে যুক্ত হয় পথশিশু। আমার চোখে দেখা, রাজধানী শহরে অধিকাংশ পথশিশু, অযতেœ, অনাদরে, অবহেলিত অবস্থায় ফুটপাতে পড়ে আছে। কখনো কখনো তাদের ময়লাযুক্ত কোমল দু’হাত বাড়িয়ে দেয় পথিকের দিকে। পেটে একটু খাবার দিতে কতই না কসরত! তাদের নয়ন তৃষ্ণার্ত, রাজ্যের ক্ষুধায় কাতর দৃষ্টি, ঘুম নামক প্রশান্তিটা তাদের কাছে স্বপ্নের মত। কি করুণ সেই দৃশ্য! তাদের চাহনির মলিনতা দেখে যে কারোর নয়ন বেয়ে দুফোঁটা অশ্রু গড়িয়ে যাবে।

বাংলাদেশে পথশিশুর সংখ্যা ১০ লাখেরও অধিক, এর মধ্যে ৭৫% পথশিশু রাজধানীর অলিগলিতে ঘুরে বেড়ায়। বাংলাদেশের অধিকাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। আর এই পথশিশুরা দরিদ্র্য পরিবারেরই একজন। প্রাকৃতিক দুর্যোগ ও নানান অভাব অনটনের কারণে শিশুরা পথের পানে অগ্রসর হয়। তাদের জীবনে নেই কোন নিরাপত্তা। নেই শিক্ষা গ্রহণের আগাম প্রস্তুতি। নিত্যদিনই বেনোজলে ভেসে যায় কাক্সিক্ষত স্বপ্নের পাড়।
রাজধানীতে যে সকল পথশিশু রয়েছে তাদের মধ্যে ৮৫% পথশিশু মাদকের বিষাক্ত ছোবলে হারাচ্ছে মানসিক ভারসাম্য। অবাঞ্ছিত অপরাধে জড়িয়ে পড়ছে হরহামেশায়। আবার এই ফুটফুটে পথশিশুরা নিষ্ঠুর মানুষের থাবায় নির্যাতিত হচ্ছে দিনের পর দিন। পথশিশুদের মধ্যে যারা নারী শিশু তাদের নিপীড়ন হতে হয় বেশি! রাস্তার অমানবিক ব্যক্তিদের খারাপ স্পর্শ নারী শিশুদের উপর ভারি পাথরের ন্যায় বর্ষণ হয়। পরিচিত হয় ধর্ষণ নামক অপ্রত্যাশিত এই শব্দের সাথে!

অস্বাস্থ্যকর পরিবেশে আগাছার মত বেড়ে ওঠা এই পথশিশুরা, ছিন্নমূল জীবনের ভার কাঁধে নিতে কেউ হাতে তুলে নেয় কয়লা ভাঙার হাতুড়ি, কেউ চায়ের কেতলি, কেউ বা পত্রিকা, ফুল ইত্যাদি বিক্রি করে। কম বয়সেই তারা আটকা পড়ে শ্রমের কঠিন শেকলে। রাজধানীতে ৫০ শতাংশ পথশিশু শ্রমের সাথে জড়িত। এতো কমবয়সে কাজ করা তাদের কাছে অসাধ্য ব্যাপার। তবুও ক্লেশহীন একটি রঙিন জীবন পেতে তাদের অদম্য প্রচেষ্টা। রাজধানীতে ৪১ শতাংশ শিশুরই নেই ঘুমানোর আবাসস্থল। তারা বিভিন্ন জায়গায়, রাস্তার আশেপাশে, স্টেশনের ধারে, ফুটপাতে খোলাকাশের নিচে ঘুমায়। হাড়কাঁপানো শীতেও পায় না গরম কাপড়ের উষ্ণতা।

৮০ শতাংশ শিশু আহার জোগাড়ে জন সাধারণের কাজ করে থাকে। ৫৪ শতাংশ শিশুর অসুস্থতায় দেখার কেউ থাকে না। পথশিশুরা বিভিন্ন রোগে ভুগতে থাকে, জ্বর, সর্দিকাশি, কলেরা, টায়ফয়েড ইত্যাদি। অর্থসংকটের কারণে ৭৫ শতাংশ শিশু চিকিৎসা করাতে ব্যর্থ হয়। বর্তমান করোনা পরিস্থিতিতে পথশিশুদের অবস্থা আরো বেশি বেগতিক। তিনবেলা আহার জোটাতে হিমশিম খাচ্ছে প্রতিনিয়ত। পুষ্টিহীনতায়ও ভুগছে এই শিশুরা। নৈতিকতা, সভ্য আচরণ শেখার জন্য শিক্ষা একটি অপরিহার্য মৌলিক উপাদান। শিক্ষা ছাড়া পথশিশুদের উন্নতি সাধন কোনভাবেই সম্ভব নয়। পথশিশুদের ফুলেল জীবন উপহার দিতে তাদের জন্য শিক্ষার অধিকার বাস্তবায়ন করা অতি জরুরি। সেজন্য, পথশিশুর মৌলিক চাহিদাপূরণ ও তাদের শিক্ষা ব্যবস্থা নিয়ে, জাতিসংঘের অঙ্গসংগঠন ইউনিসেফ শিশুদের মাথার ওপর ছাতার মত দারুণ ভূমিকা পালন করে আসছে।

মহিলা ও শিশুবিষক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রায় ৪০ হাজার সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষার আলোয় আলোকিত করার জন্য কঠোর উদ্যমে কাজ করছেন তারা। শিশু সুরক্ষা প্রকল্প থেকে, শিশুদের সুরক্ষা ও সুসাস্থ্য নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণায়ল সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে দুটি পৃথক প্রকল্প বাস্তবায়ন করেছে। প্রকল্পগুলোর একটি, চাইল্ড সেনসিটিভ সোশ্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ-সিএসপিবি এবং অপরটি, সার্ভিসেস ফর দ্যা চিলড্রেন এট রিস্ক। এছাড়াও বাংলাদেশে বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা রয়েছে যারা পথশিশুদের নিয়ে নিয়মিত কাজ করছেন।
একটি শিশু আগামীর উজ্জ্বল নক্ষত্র। সেই প্রত্যয়ে আমাদের শিশুদের গড়ে তুলতে হবে। সরকারিভাবে তাদের জন্য আরো বেশি সুবিধার ব্যবস্থা করার জন্য সরকারে কাছে আমাদের বিনীত আবেদন। পথশিশুকে পথের গলি থেকে ফিরিয়ে তাদের হাতে তুলে দেব বইখাতা, কলম। সুযোগ করে দেব রঙিন স্বপ্ন দেখার। সেই স্বপ্ন হবে আগামীর স্বপ্ন। বড় হবার স্বপ্ন। পৃথিবী আলোকিত করার স্বপ্ন।

Share.

মন্তব্য করুন