জগতে সকল মানুষেরই নানারকম শখ স্বপ্ন ও আশা থাকে। সেই সাথে থাকে বিভিন্ন রকম কাজের পরিকল্পনা । স্বপ্নের শেষ নেই যেমন। তেমনই আশারও শেষ নেই। আবার শেষ থাকে না শখেরও। এই আশা, স্বপ্ন ও শখ- এই জিনিসগুলো আপনা থেকেই থাকে বুকের ভেতর। থাকতেই হয়। কারণ, সুন্দরভাবে বেঁচে থাকতে হলে এই জিনিসগুলো লালন করেই জীবনকে অতিবাহিত করতে হয়। আশা ও স্বপ্ন ছাড়া জীবনকে সুন্দর করে পরিচালনা করা যায় না। সুন্দরভাবে অতিবাহিত করা যায় না। বলতে গেলে কল্পনাও করা যায় না। তাই তো আমাদের সবার জীবনেই কম বেশি কিছু আশা, স্বপ্ন ও শখ আছে। থাকে এবং থাকবে। তন্মধ্যে কারো কারো আশাগুলো সীমিত কিন্তু স্বপ্ন অনেক বড় বড়। আর সে স্বপ্নগুলোর ক্ষেত্রে অনেকেই আশাবাদীও। কেননা, স্বপ্ন দেখতে, দেখাতে ও সে স্বপ্নগুলো নিয়ে যথাসাধ্য চেষ্টা করতে পছন্দ করে সবাই। ভালো লাগে, ভালোবাসে।
আর শখগুলো তো খুব বড় কিছু বা আহামরি কিছু নয়। যে তা পূরণ করা সাধ্যের বাহিরে। অসম্ভব কিছু নয় মোটেই। এই যেমন লেখালেখি করা। অনেকের শখ থাকে লেখালেখি করার। কার শখ থাকে আঁকাআকির। কারো থাকে গান করার শখ। আর অবশ্যই আমাদের এই ক্ষুদ্র জীবনে এইটুকু শখ থাকাটা কোনো অপরাধ বা বেশি কিছু নয়। ‘শখ’ ব্যাপারটা তো সাবলীল, গ্রহণযোগ্য এবং নিরপরাধ একটি জিনিস। এটি অন্যরকম সুন্দর। অন্যরকম প্রশংসা পাওয়ার মতো। শখগুলো মনের মধ্যে ধারন ও লালন করাটাও একটা আর্ট।
এটি সত্য, শখ বা আশা পূরণ করতে গেলে অনেক বাধা পেরিয়ে যেতে হয়। তাই তো মাঝে মাঝে বাধার সকল পর্দা সরিয়ে মুক্তমনে শখগুলো নিয়ে ভাবতে, আঁকতে ও কাজ করতে বেশ ভালোই লাগে। ভালোই লাগে সময়ের স্রোতে নিজেকে ছেড়ে না দিয়ে নিজের মতো কাজ করতে। অন্যসব কাজের ভেতর একটু সময় নিজের মত করে নিজের স্বপ্ন ও আশা নিয়ে কাজ করতে। ভালোই লাগে স্বপ্নের দিগন্তে দাড়িয়ে হালকা মৃদুমন্দ শীতলতায় নিজ শখগুলো পূরণ করার কথা ভাবতে। তাই তো সময় সুযোগ পেলে সখ পূরণের জন্য খাতার পাতায় লিখতে, আর্ট পেপারে আঁকতে ও ঘরের দেয়ালিকা তৈরি করার কাজ করতে খুব ভালো লাগে। এই দেয়ালিকাগুলো একটা সময় বছরে দুই তিনটা করে তৈরি করা হতো। যে কাজগুলো সত্যি দারুণ ছিল। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এসব দেয়ালিকার আয়োজন করতো। যারা কিছুটা লেখালেখির সঙ্গে জড়িয়ে থাকতো, তারা খুব আগ্রহ করে কাজট করতো। যা খুবই সখের একটি জিনিস ছিলো। এভাবে আমরা সবাই যদি আমাদের এই ক্ষুদ্র জীবনের ভালোলাগা শখগুলোর প্রতি দৃষ্টিপাত করি! তাহলে হাজারো অপূর্ণতার ভিড়েও কিছু কিছু শখগুলো পূরণের মাধ্যমে অনেকটাই সুখী হতে পারি! হ্যাঁ, আমরা সময়ের স্রোতে, যান্ত্রিকতার চাপে আর বিভিন্ন সীমাবদ্ধতার কারণে যদিও এগুলো করার সময় হয়তো হয়ে ওঠে না। কিন্তু অতীত, স্মৃতি, আশা, স্বপ্ন ও শখ এগুলো তো কখনো একেবারেই ভুলে থাকা যায় না! তাই কখনো মনের আড়াল হলেও মাঝে মধ্যেই হৃদয়ে তা নাড়া দিয়ে যায়! তাই তো মাঝে মধ্যে অনেকেই এগুলো নিয়ে আঁকাআকি, লেখালেখি ও আর্ট করে, কারণ তারা পছন্দ করে, ভালোবাসে।
অতএব, এসো আমরা আশা, স্বপ্ন ও সখ এই জিনিসগুলো বুকের মধ্যে লালন করি এবং এগুলোর বিনির্মাণে ও পূরণে সর্বাত্মক চেষ্টা করি। জীবনটাকে সহজ, সাবলীলভাবে অতিবাহিত করি। সাফল্যমণ্ডিত করি। আর একথা মনে রাখি, আমাদের আশা, স্বপ্ন ও শখগুলো নিয়েই আমাদের জীবন। আর তা আমাদেরই বাঁচাতে হবে ও পূরণ করতে হবে। এই শখ আশা ও স্বপ্ন পূরণের মাধ্যমে আমরা খুঁজে পাবো আমাদের জীবনের সার্থকতা। জীবনকে সফল করার জন্য এটি খুব জরুরি।

Share.

মন্তব্য করুন