হযরত আলী রা. তখন মুসলিম জাহানের খলিফা। তিনিই এই বিচারের বাদী। অর্থাৎ বিচারপতির কাছে বিচার নিয়ে তিনিই গেলেন। ঘটনাটি হলো- হযরত আলী রা. এর একটি বর্ম ছিলো। বর্ম হলো যুদ্ধে নিজেকে শত্রুর আঘাত থেকে রক্ষা করার ঢাল। তো আলী রা এর বর্মটি হারিয়ে গেলো কোনো কারণে। এ বর্ম আর তিনি খুঁজে পান না। একদিন তিনি দেখলেন বর্মটি একজন খ্রিস্টান লোক বাজারে বিক্রি করার জন্য নিয়ে গেলেন। হযরত আলী রা. দেখেই চিনে গেলেন এটি তো তারই বর্ম। খ্রিস্টান লোকটিকে আলী রা. বললেন- এটি তো আমার বর্ম। তুমি কোথায় পেলে! কিন্তু লোকটি কোনোভাবে স্বীকার করছিলো না। সে বর্মটি তার নিজের বলে দাবী করলো।
আলী রা. বললেন- চলো তাহলে আদালতেই যাই। বিচারপতি এর মীমাংসা করে দিক।
একথায় রাজি হলো খ্রিস্টান লোকটি। দুজন আদালতে উপস্থিত হলেন। সে সময় আদালতের বিচারক ছিলেন বিশিষ্ট জ্ঞানী কাজী সুরাইহ।
খলিফা আলী রা. বর্মটি দেখিয়ে বিচারককে বললেন- এই বর্মটি আমার। আমি এটি বিক্রি করিনি। কাউকে দানও করিনি। অথচ বর্মটি এই লোকের কাছে। এবং সে এটি বিক্রি করার জন্য বাজারে নিয়ে গেছে।
বিচারক সুরাইহ খ্রিস্টান লোকটিকে জিজ্ঞেস করলেন- আমীরুল মো’মেনিন খলিফার অভিযোগ সম্পর্কে তোমার বক্তব্য কী?
খ্রিস্টান লোকটি বললো- এ বর্মটি আমারই। তবে আমি খলিফাকে মিথ্যাবাদী মনে করি না।
বিচারক এবার হযরত আলীকে বললেন- আমীরুল মো’মেনিন আপনার দাবীর পক্ষে কোনো সাক্ষী বা প্রমাণ আছে কি?
হযরত আলী রা দুজন সাক্ষী পেশ করলেন। একজন তাঁর পুত্র হাসান। আরেকজন ক্রীতদাস কাম্বার।
বিচারক সুরাইহ বললেন- কাম্বার সাক্ষ্য গ্রহণ করা হবে। কিন্তু হাসানের সাক্ষ্য গ্রহণযোগ্য হবে না।
তখন আলী রা. বললেন- আপনি হাসানের সাক্ষ্য বাতিল করছেন? অথচ রাসুল সা. বলেছেন- হাসান-হোসাইন বেহেশতে যুবকদের সর্দার।
বিচারক বললেন- এ হাদিস আমিও শুনেছি। কিন্তু পিতার ব্যাপারে পুত্রের সাক্ষ্য আমার কাছে গ্রহণযোগ্য নয়!
শুনে হযরত আলী রা. হেসে উঠলেন। হেসে বললেন- তবে আমার নিকট তো কোনো প্রমাণ নেই। ফলে আইন অনুযায়ী বিচারক বর্মটি খ্রিস্টান লোকটির বলে ঘোষণা করলেন।
খ্রিস্টান লোকটি বর্ম নিয়ে চলে যাচ্ছিলো। একটুদূর এগিয়ে আবার ফিরে এলো। বিচারকের মুখোমুখি দাঁড়িয়ে বললো- আসলে বর্মটি আমার নয়। এটি খলিফা আলীরই বর্ম! আমি সাক্ষ্য দিচ্ছি যে এ বিচার পদ্ধতি মূলত নবী-রাসুলদের বিচার পদ্ধতি। খলিফা নিজে আমাকে নিয়ে এলেন তারই নিয়োগ করা বিচারকের কাছে। আর বিচারক রায় দিলেন খলিফার বিরুদ্ধে! এটি মোটেই সাধারণ কোনো ঘটনা নয়। আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি- মুহাম্মদ সা. আল্লাহর প্রেরিত বান্দা ও রাসুল। এভাবে খ্রিস্টান লোকটি মুসলমান হয়ে গেলো।

Share.

মন্তব্য করুন