একটি শিশু যখন দুনিয়াতে আগমন করেন তখন বাংলাদেশী হিসেবে বলতে পারি- ওয়া-ওয়া বলে ডাক শুরু করে। মা-বাবাই হয় তার প্রথম ডাক। শিক্ষাগুরুও বাবা-মা। তারপর মূলত সকালের মক্তব শেখার মূল পথ ও উপায়। শেখান থেকেই মনের ভাব প্রকাশ তথা বাংলাভাষা বলতে পারা শুরু হয়। মক্তবে বিভিন্ন পাড়ার বাড়ি কিংবা বিভিন্ন পরিবার থেকে ছোট বয়সীরা আসে এবং একজন অন্যজনের বলন-চলন দেখে ও শেখে। এখন যাদের ত্রিশ কি পঁয়ত্রিশ বছর বয়স তারা তাদের শৈশবের কথা বললে ভাষা শিক্ষার মূল উপায় ও পথ হিসেবে কিন্তু মক্তবের কথা বলবে। এ মক্তবে ধর্মীয় জ্ঞানের পাশাপাশি মাতৃভাষাই বেশি গুরুত্বপূর্ণ হয়।

বর্তমান দশকে বিশেষ করে প্রযুক্তির সহজলভ্যতা শুরু হলে ভাষাশিক্ষা ও ভাষার প্রতি ভালোবাসা একটি আনুষ্ঠানিক রূপ নিয়েছে। একটা সময় শিশুকিশোরদের বাবা-মা যেমন মক্তবে পাঠাতেন, এখন সে ধারা উল্টো হয়েছে। শিশুদের হাতে এখন মোবাইল দেন কিংবা টেলিভিশনে বিদেশী ভাষার কার্টুন দেন। শিশুকাল থেকেই তার শিক্ষার শুরু করেন বিদেশী ভাষার উপর গুরুত্ব দিয়ে। শিক্ষা জীবনের শুরু থেকে যে শিশু বা কিশোর বিদেশী মাধ্যমের শিক্ষায় শিক্ষিত হয়- একটা সময় তাকে বিদেশেই পাড়ি জমাতে হয় উচ্চশিক্ষা অর্জনের লক্ষ্যে। এমন একটা পরিস্থিতি তৈরি হয় তার- ফলে মাতৃভাষা বাংলা সুন্দরভাবে বলা কিংবা শেখা হয় না আর। এভাবেই দিনের পর দিন আমাদের বাংলা ভাষার উপর অবহেলা ও অনীহা তৈরী হয়ে আসছে।

নতুন প্রজন্ম হয়তো জানেন রক্তের বিনিময়ে মাতৃভাষা অর্জন করা হয়েছে, কিন্তু বিষয়টি হৃদয়ে লালন করে না বলেই শুধুমাত্র ভাষার মাস কিংবা ফেব্রুয়ারি মাস এলেই ভাষার প্রতি অনেকের ভালোবাসা তৈরি হয় এবং সামাজিক যোগাযোগমাধ্যমেই সীমাবদ্ধ থাকে। কিন্তু প্রত্যেক বাবা-মা যদি তাদের সন্তানকে সেই এক কি দুই দশক আগের মতো তাদের সন্তানকে যদি মক্তবে পাঠাতেন কিংবা মাতৃভাষা বাংলাকে শেখা ও বলা বাধ্যতামূলক করতেন কিংবা বিদেশী মাধ্যমে শিক্ষা অর্জন করার উপর কম গুরত্ব দিয়ে মাতৃভাষার প্রতি গুরুত্ব বেশি দিতেন- তাহলে বাংলা ভাষার চর্চা ও শুদ্ধতা আরও বেড়ে যেতো। মাতৃভাষা বাংলা অর্জিত হয় কম সময়ে, কিন্তু তা রক্ষা করা এবং শুদ্ধ চর্চা করতে হবে আমৃত্যু। নতুন প্রজন্ম যদি সঠিকভাবে বাংলা ভাষার চর্চার প্রতি গুরুত্ব দেয় তবে বাংলা ভাষার গুরুত্ব, পরিচিতি ও জনপ্রিয়তা অনেক উচ্চমাত্রায় চলে যাবে। আমরা আমাদের মায়ের মতো, পরিবারের মতো, দেশ ও দেশের ভাষাকে সব সময় ভালোবাসি, ভালোবাসবো।

Share.

মন্তব্য করুন