গল্পটি হযরত আবু বকর (রা.) এর। তখন তিনি খলিফা। খলিফা মানে বর্তমান কোনো রাষ্ট্রের প্রেসিডেন্ট যেমন। মুসলিম জাহানের খলিফা তিনি। তাঁর মর্যাদা বেশ উঁচু। সম্মান অনেক। খ্যাতিও তুমুল। আবার যদি তিনি হন আবু বকরের মতো বিস্ময়কর সত্যবাদী তবে তো কথাই নেই। হ্যাঁ ঠিক তা-ই। আবু বকর (রা.) সবার সম্মানের পাত্র। সবার প্রিয় তিনি। খলিফা হিসেবে কত দায় দায়িত্ব তাঁর। দেশের মানুষ যারা অভাবী তাদের খবর নেয়া। যারা অসহায় তাদের সাহায্য করা। দুঃখীদের পাশে দাঁড়ানো। এসব কাজ তিনি করেই যেতেন। এ সমস্ত কাজ কোনোটিই কোনো মানুষকে খুশি করার জন্য করতেন না তিনি। লোক দেখানো তো নয়-ই। বরং যতটা চুপি চুপি করা যায় তা-ই করতেন। যতটা গোপনে সমাধান করা যেতো করতেন। তেমনই গোপন একটি ঘটনার কথাই এখানে বলবো।

আবু বকর (রা.) ফজরের নামাজ শেষ করতেন। শেষ করে প্রতিদিন মরুভূমিতে যেতেন। কিছু সময় থাকতেন সেখানে। তারপর ফিরে আসতেন মদিনায়। বিষয়টি খেয়াল করলেন ওমর ফারুক (রা.)। তিনি কিছুটা অবাক হলেন। হলেন কারণ কেনো মুসলিম জাহানের খলিফা এভাবে প্রতিদিন ফরজ নামাজ আদায় করে মরুভূমির দিকে চলে যান। তাঁর বেশ জানতে ইচ্ছে করছে- কোথায় যান আবু বকর (রা.)। কেন যান! সেই কৌতূহল থেকেই একদিন তিনি গোপনে ছুটলেন আবু বকরের পিছু পিছু। নির্দিষ্ট দূরত্ব রেখে চলছেন তিনি। দেখলেন, আবু বকর (রা.) মদিনা থেকে বেরিয়ে ছুটছেন মরু এলাকার দিকে। যেতে যেতে পৌঁছে গেলেন পুরনো একটি তাঁবুতে। এ তাঁবুতেই প্রবেশ করলেন আবু বকর (রা.)। ওমর (রা.) একটি পাথরের আড়ালে লুকিয়ে রইলেন। চোখ রাখলেন তাঁবুর দিকে। আবু বকর (রা.) কিছু সময় থাকলেন তাঁবুর ভেতর। তারপর বেরিয়ে এলেন। বেরিয়ে তিনি চলে এলেন মদিনার দিকে।
ওমর (রা.) এবার বের হলেন পাথরের আড়াল ছেড়ে। বেরিয়ে সোজা প্রবেশ করলেন সেই তাঁবুতে। দেখলেন তাঁবুতে দৃষ্টিশক্তিহীন অতিশয় দুর্বল এক বৃদ্ধ মহিলা। তার সাথে ছোট ছোটো কয়টি শিশুসন্তান। এরাই বসবাস করে এ তাঁবুতে।

ওমর (রা.) মহিলাটিকে জিজ্ঞেস করলেন- প্রতিদিন যে লোকটি আপনাদের কাছে আসেন, তাঁকে চেনেন?
মহিলাটি বললো, ‘না। আমরা তাকে চিনি না। তবে এটুকু জানি তিনি একজন মুসলমান। কয়েকদিন ধরে খুব ভোরে তিনি আমাদের কাছে আসেন।
ওমর (রা.) জিজ্ঞেস করলেন- তিনি এসে কী করেন?
মহিলা বললো- তিনি এসে আমাদের ঘর দুয়ার ঝাড়– দেন। আশপাশ পরিষ্কার করেন। ময়দা খামির করে দেন। পশুর দুধ দোহন করে দেন। এরপর চলে যান তিনি।
এ কথা শুনে ওমর (রা.) বেরিয়ে পড়লেন। যেতে যেতে নিজে নিজেই বললেন- আবু বকর! আপনার পরবর্তী খলিফাদের দায়িত্ব অনেক কঠিন করে ফেললেন।
এর অর্থ এই নয় যে ওমর (রা.) এসব কাজে পিছিয়ে ছিলেন। আসলে তিনি এতটাই বিস্মিত হলেন- আবু বকরের বিষয়ে যা তার ভেতর জগৎকে নাড়া দিয়েছিলো প্রবলভাবে।

Share.

মন্তব্য করুন