মোবাইল ফোন এখন আমাদের নিত্যসঙ্গী হয়ে গেছে। এটা ছাড়া আধুনিক জীবন কল্পনাই করা যায় না। তাই সবার হাতে হাতেই এখন মোবাইল ফোন। কিন্তু মোবইল ফোন চুরি হয়ে যাওয়া খুব সহজ। হচ্ছেও খুব। রাস্তাঘাটে ভিড়ের মধ্যে, ট্রেন কিংবা বাসের ভেতরে প্রিয় স্মার্টফোন চুরি হওয়া এখন নিত্য দিনের ঘটনা। আজ একজনের, তো কাল আরেকজনের। চুরি হচ্ছে প্রতিদিন। প্রতিনিয়ত। স্মার্টফোনে অতিপ্রয়োজনীয় অনেক তথ্য, ফোন নাম্বার, ছবি সহ আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত থাকে। কিন্তু ফোনটি চুরি হলে বা হারিয়ে গেলে সেসব দরকারি তথ্যাদি পাওয়া অনেক কঠিন হয়ে যায়। ফোন চুরি হয়ে গেলে আর্থিক ক্ষতি তো হয়ই। তবে আর্থিক ক্ষতির থেকেও বড়ো ভয় হলো- ফোনটি কোনও অপকর্মে ব্যবহার করা হলে ভুগতে হতে পারে। এমন কী থানা, পুলিশ টানাটানিও। তবে সম্প্রতি সফটালজি লিমিটেড নামে দেশীয় একটি প্রযুক্তি প্রতিষ্ঠান চোরের হাত থেকে স্মার্টফোন ফিরিয়ে আনতে ‘থিফগার্ড’ নামে যুগান্তকারী এক অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করেছে। হারিয়ে যাওয়া ফোন শনাক্ত করে পুনরুদ্ধার করতে অ্যাপটি সাহায্য করবে।

স্মার্ট ফোন চুরি হলে চোর ফোন বন্ধ করতে পারবে না। এ সময় চোরের ছবি ও লোকেশন জানতে সহায়তা করবে অ্যাপটি। সে ফোনটি কম্পিউটারের সঙ্গে কানেক্ট করতেও পারবে না। সিম পরিবর্তন করলে মোবাইলে মালিককে নতুন সিম নাম্বার জানিয়ে দেবে। অনুমতি ছাড়া কেউই ফোনে থাকা কোনো তথ্য দেখতে পারবে না। ফোন চুরি হওয়ার সাথে সাথেই যেকোনো কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে িি.িঃযরবভমঁধৎফনফ.পড়স ওয়েবসাইটে গিয়ে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তাহলে চুরি হয়ে যাওয়া মোবাইল ফোনে প্রবেশ করা যাবে। এ সময় ক্যামেরা চালু করা যাবে এবং চুরি হওয়া মোবাইল থেকে মোবাইলের মালিকের ইমেইলে ছবি পাঠাতে থাকবে। তাছাড়া জিপিএস চালু করে দিলে অবস্থানও জানাতে থাকবে অ্যাপটি।

এছাড়া অন্যান্য ফিচারের মধ্যে থাকছে- হারিয়ে যাওয়া ফোনের স্ক্রিন লক করার সুবিধা। যেকোনো সময় ভাইরাস স্ক্যান করতে পারবে মোবাইল ফোনের মালিক। তাছাড়া পাবলিক প্লেসে অন্য কেউ পকেট থেকে মোবাইল নিতে চাইলে সাইরেন বেজে উঠবে। ফোনটা টেবিলে বা চার্জে দিয়ে অন্য কোথাও থাকলে এবং সে সময়ে কেউ চার্জ থেকে খুলতে চাইলে তাৎক্ষণিক সাইরেন বেজে উঠবে। যতক্ষণ পর্যন্ত সঠিক প্যাটার্ন দিয়ে নির্দিষ্ট অপশনে গিয়ে বন্ধ না করবে ততক্ষণ পর্যন্ত অ্যালার্ম বাজতেই থাকবে। অ্যাপটি অ্যান্ড্রয়েড-৭ থেকে ওপরের যেকোনো ভার্সনে ব্যবহার করা যাবে। এই অ্যাপ ইন্সটল করা থাকলে ব্যক্তিগত তথ্য, ফোন নাম্বার ও ফোনটি সুরক্ষিত থাকবে এবং নির্ভয়ে ব্যবহার করা যাবে।

Share.

মন্তব্য করুন