বাঙলা দিনপঞ্জিতে লেখে বৈশাখ। আমরা ছোটবেলায় বাবা-মার কাছে শুনতাম বোশেখ। কথ্য ভাষা কিংবা গ্রামীণ কথাবার্তায় বোশেখই জিহ্বায় মানানসই।
বোশেখ হলো বাঙলা বছরের পয়লা মাস। নতুন বছরের শুরুর মাস। বোশেখ দিয়ে শুরু হয় নয়া বছরের যাত্রা। তার মানে বোশেখের সাথে নতুনের যোগসূত্র অঙ্গাঙ্গি। বোশেখবা বৈশাখ এর অর্থ অভিধানে যাই লিখা হোক- বোশেখের মানেই নতুন, নতুনের ছড়াছড়ি। তাই বোশেখের সাথে নতুনের এত মাখামাখি।
বোশেখের সাথেই যত নতুনের ছড়াছড়ি। বর্ষবরণের উৎসব তো নতুনেরই জয়গান। দোকানিরা বোশেখ মাসেই শুরু করে হিসেবের নতুন খাতা। পুরাতন খাতার বদলে আসে হালখাতা। দোকানি আর খদ্দেরের মাঝে মিষ্টিমুখের আবেগঘন আয়োজন। এও যেন নতুনেরই খেলা। বোশেখের বর্ষবরণ উৎসবে থাকে হাজারো নতুনের ছোঁয়া। নতুনত্ব পোশাকে-কায়ায়, নতুনত্ব সাজে-ছায়ায়, নতুনত্ব আনন্দ-গানে, নতুনত্ব হরষ-উচ্ছ্বাসে। সর্বত্র শুধুই নতুনত্ব।
আমাদের এই দেশে এখনও বোশেখ থেকেই শুরু হয় চাষির হিসাব। কিভাবে কাটবে সারা বছর, কখন ফলাবে কোন ফসল, চাষি হিসাব-নিকাশের সকল অঙ্ক কষে বছরের এ মাসেই। এ যেন সারা বছরের পরিকল্পনার মাস। নতুন করে ভাব বার মাস। কৃষকের উন্নয়ন পরিকল্পনার নবজাগরণ তথা নব মাত্রিকতার মাস।
ষড়ঋতুর দেশ আমাদের প্রাণের বাংলাদেশ। ছয় ঋতুর প্রথম ঋতু গ্রীষ্মের গণনাও শুরু হয় বোশেখ দিয়ে। আরব বিশ^ বিশেষত হিজরি অব্দ প্রচলিত রয়েছে এমন দেশে ঋতুর এরূপ নিখুঁত হিসাবের কোনো বালাই নেই। সে সব দেশে ঋতু আসে ঘুরে ঘুরে। বছরের সব দিনে। বাঙলা অব্দের এ যেন আরেক মহিমা।
সার্থক জনম আমার জন্মেছি এই দেশে
সার্থক জন্ম মাগো তোমায় ভালোবেসে॥
বোশেখ তথা নতুন বছরের অভিনন্দন বার্তার আদান-প্রদান আমাদের নিজস্ব সংস্কৃতির অংশ। অশুচি, জরা, ক্লিষ্টতা কেটে ওঠার চিরায়ত প্রত্যাশা, উন্নত জীবন গঠনের নব প্রয়াস হয়ে থাকে সে অভিনন্দন বার্তার মূল সুর।
বোশেখের সাথে কাল-বোশেখী ঝড়ের প্রসঙ্গ খুবই অনিবার্য। তবে বোশেখ মাসে কাল-বোশেখীর প্রলয়নৃত্য আমাদের বেশি ভাবায় না। ভীত করে না। কারণ বোশেখী ঝড়ের তোড়ে ছিটকে পড়ে সব অশুচি, সকল অনৈতিকতা, যাবতীয় পঙ্কিলতা, সমুদয় অসৎ উদ্দেশ্য। কাল- বোশেখী বুনে যায় জাতির সামনে নতুনের নকশিকাঁথা, সুন্দরের পবিত্র শয্যা, নৈতিকতার অমূল্য চাদর। বোশেখের আবেদন তাই-
সৃষ্টি ও ধ্বংসের মাঝে, শ্রম সাধনার পথে অপূর্ব উল্লাসে
খোশ আমদেদ ধ্বনি সকল দিগন্ত হতে আজ ভেসে আসে,
ব্যর্থতায় যত গ্লানি মিশে যায় দুরান্তরে পলাতক বলাকায় ঝাঁক,

আসে আজ প্রমত্ত বৈশাখ॥
এভাবেই বোশেখ জন্ম দেয় অজ¯্র নতুনের। চেতনা জাগায় নতুনের। বোশেখ আসে, বোশেখ যায়। বছরের শুরু হয় আবার তা শেষও হয়। কিন্তু পঙ্কিলতা দূর হয় না। অপসংস্কৃতি অপসৃত হয় না। সত্যি বলতে- সমাজ ও সমাজ চেতনার কোনো উন্নয়ন হয় না।
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা
অগ্নি ¯œানে শুচি হোক ধরা।।
কবির কবিতায়ও নতুনের আহ্বান। অশুচির পরিবর্তে শুচির প্রত্যাশা। পরিবর্তনের সুস্পষ্ট ইঙ্গিত। নতুন বছরে গ্রীষ্মের প্রচণ্ড খরতাপে জরা ও গ্লানির অবসাদ থেকে মুক্তির আকুতি। এটিই বোশেখের প্রকৃত বার্তা। বোশেখ নতুন বছরের প্রতীক মাত্র। বরং নতুনের পশ্চাতে বোশেখের আকুল আকুতি গা ঝেড়ে দাঁড়াবার, পবিত্র আত্মায় দেশকে সাজাবার, নৈতিকতার মোড়কে সমাজকে গড়বার।
বোশেখের ঝড় যেন ঝড় নয়, এ জীবন গড়বার শাশ^ত আবেদন। পরিবর্তনের আভাস। বিপ্লবের প্রতিধ্বনি।
ঝড় এসেছে ঝড়
কাল বোশেখী ঝড়
ঝড় থামাতে তৈরী হ
নিজের জীবন গড়॥
বোশেখ বাঙলা বছরের পয়লা মাস। একে বরণ করায় দোষের কিছু নেই। এ উপলক্ষে অনুমোদিত আনন্দ-উৎসবে মেতে উঠায়ও আপত্তি নেই। শ্লীল বার্তার আদান প্রদানেও কোনো নিষেধ নেই। পরস্পরিক শুভকামনা বিনিময় তো আমাদের স্বকীয় সংস্কৃতির অচ্ছেদ্য অংশ। বাঙালির আদি ঔদার্য।
তবে নববর্ষ উদযাপনের উদ্দামতা, নববর্ষ ঘিরে কর্মচঞ্চলতা, নানাবিধ আনুষ্ঠানিকতাই বোশেখের শেষ কথা নয়। এটি বোশেখ উদযাপনের মূল কথাও নয়। হৈ-চৈ আর শোরগোলের মাঝেই যেন আমরা বোশেখের মূল চেতনা হারাতে বসেছি। বোশেখের চেতনায় রয়েছে নতুনের উজ্জীবন। এ যেন পরিবর্তনের প্রতীক, বিপ্লবের প্রতিধ্বনি। আমাদের মাঝে বোশেখের আগমন হয় দুর্ধর্ষরূপে, দুর্বার গতিতে। অশুচি ও অশ্লীলতাকে ধ্বংসের প্রতিশ্রুতি নিয়ে-
ধ্বংসের নকিব তুমি হে দুর্বার, দুর্ধর্ষ বৈশাখ
সময়ের বালুচরে তোমার কঠোর কণ্ঠে
শুনি আজ অকুণ্ঠিত প্রলয়ের ডাক॥
বোশেখের এ প্রলয়ের ডাক ছিল আমাদের ঘুনে ধরা সমাজের জন্য মহাকাক্সিক্ষত। আমাদের সমাজ পঙ্কিলতায় আজ দুর্দান্ত বোশেখের প্রয়োজন বড় বেশি। যে নতুনত্ব মানসিক প্রাচীনত্ব দূর করতে পারে না সে নতুনের দাম কী-ই-বা?
বোশেখে আমরা কী দেখি? দেখি- চৈত্রের প্রচণ্ড খরতাপে বৃক্ষের পত্র-পল্লবের শীর্ণ অবস্থা। এরপর কালবোশেখীর তোড়ে তার ম্লান বিদায়। শেষত পত্র-পল্লবের সবুজাভ হাতছানি। গাছে-গাছে মুকুলের সমাবেশ। এ যেন দুঃখ-সরার অপসারণে আনন্দ-হাসির প্রভুত্ব।
তাই প্রত্যাশা করি- ফিরে আসুক বোশেখ বারবার তার দৃপ্ততা নিয়ে, দৃঢ়তা নিয়ে, সমাজ পরিবর্তনের বার্তা নিয়ে। বাঙালির চেতনা উন্নয়ন ও জাগরণ সম্প্রসারণে বোশেখের কোনো বিকল্প নেই। বাঙালির অমানিশায় বোশেখই মুক্তির আলোকবর্তিকা, বাঙালির ঘোর দুর্দিনে কাক্সিক্ষত ত্রাতা। তাই বাঙালি মাঝে, বাঙালী সমাজে তব আগমন হোক বারবার দৃপ্ত বোশেখের-
গতিহীন জড়তায় বিকলাঙ্গ জীবনের পথে জমে ক্লেদ, গ্লানি, পাঁক
এ দুঃসহ জীবনেরে নাড়া দিয়ে এসো ফিরে
এস ফিরে হে দৃপ্ত বৈশাখ॥

সকল দীনতা ক্লেদ লুপ্ত কর, জড়তার চিহ্ন মুছে যাক;
বিজয়ী বীরের মত নির্ভীক সেনানী তুমি
ফিরে এসো হে দৃপ্ত বৈশাখ॥

কালের কুঠার তুমি নিষ্প্রাণ এ জনারণ্যে
এসো ফিরে হে দৃপ্ত বৈশাখ ॥
বোশেখ হোক সমাজ বিনির্মাণের অঙ্গীকার, জীবন উন্নয়নের হাতিয়ার। বসন্তের মধ্য প্রহর থেকেই শোনা যায় বোশেখের আগমনী হাতছানি। কেবলই বর্ষবরণ উদযাপন আর খোশ আমদেদ জানানো নয়। এবারের বোশেখ প্রতিটি বাঙালির অন্তরে প্রতিভাসিত হোক- নব-সৃষ্টির বীক্ষায়, সমাজকে আলোকিত করবার দীক্ষায়।
বোশেখ আসুক পবিত্রতার অপূর্ব উল্লাসে
বিরাজিত হোক প্রাণে প্রাণে স্বর্গীয় উচ্ছ্বাসে॥

Share.

মন্তব্য করুন