প্রিয় বন্ধুরা, শুভেচ্ছা জেনো। ভালো আছো এমনই আশা করি। ভালো থাকার আনন্দ অন্যরকম! সে আনন্দ জেগে থাক সবার জীবনে।
জীবন তো একটিই। একে সুন্দর বৈশিষ্টে সাজিয়ে গুছিয়ে নিতে হয়। ভালো ভালো গুণগুলো অর্জন করতে হয়। করতে হয় ভালো কাজগুলো। তবেই সুন্দর হবে জীবন।
মার্চ মাস। আমাদের স্বাধীনতার মাস। আমাদের মুক্তি সংগ্রামের মাস! ১৯৭১ এ ২৬ মার্চ স্বাধীন হয়েছিল আমাদের দেশ। লক্ষ প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি বাংলাদেশ! পেয়েছি বাংলাদেশের স্বাধীনতা।
এবছর আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী! অর্থাৎ স্বাধীনতার পঞ্চাশ বছর! এটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমরা অনেক কিছু পেয়েছি। স্বাধীনতা অনেক দিয়েছে আমাদের। আমরা পেয়েছি একটি স্বাধীন দেশ। একটি স্বাধীন জাতির পরিচিতি। পেয়েছি একটি মুক্ত আকাশ। ইচ্ছে মতো কাজ করার সুযোগ পেয়েছি। মন মতো আয়োজনের সুখ পেয়েছি।

কিন্তু তবুও কত কিছু পাইনি। কত কিছু আছে বাকি কত কিছু এখনও আছে পাওয়ার দলে। স্বাধীনতার পঞ্চাশে এসে ভাবতে হবে আমাদের- কি পেয়েছি আর কি পাইনি। আরও কি কি পাওয়ার ছিলো। কেনো পাইনি। পাওয়ার জন্য কি কি করতে হবে আমাদের! কীভাবে করবো। কোন পথে করবো। পেতে হলে কেমন যোগ্য হতে হবে। কি কি অযোগ্যতা দূর করতে হবে। এসব ভাবতে হবে। ভেবে সিদ্ধান্ত নিতে হবে নতুন আয়োজনে। নতুন পথে চলতে হবে। নতুন করে বলতে হবে। যা পেয়েছি অনেক পেয়েছি। যা পাইনি তাও অনেক। না পাওয়া বিষয়গুলো পেতে হবে এটি হোক আমাদের চাওয়া। পাওয়ার জন্য যোগ্য হতে হবে এ ব্যাপারে সন্দেহের অবকাশ নেই। যদি সব দিক থেকে যোগ্য হই তবেই আমরা পাবো স্বাধীনতার পরিপূর্ণ স্বাদ।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের অঙ্গীকার হোক- এসো আমরা যোগ্য হয়ে উঠি। ভালোবাসি দেশকে। নিজ ও দেশের জন্য কাজ করি নিরলস!
সবাইকে আন্তরিক অভিনন্দন!

Share.

মন্তব্য করুন