অনলাইনে মিটিং এখন নিত্য প্রয়োজনীয় বিষয়ে পরিণত হয়েছে। এক্ষেত্রে প্রযুক্তি নির্মাতা বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন সেবা দিয়ে থাকে। তাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতাও থাকে। কখনও সরবে কখনও নীরবে। হুয়াওয়ে সম্প্রতি বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘হুয়াওয়ে ক্লাউড মিটিং’ সুবিধা চালু করেছে। এর মাধ্যমে একটি নিরাপদ ও নির্ভরযোগ্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে দূর-দূরান্ত থেকে একে অপরের সঙ্গে যুক্ত হওয়া যাবে। ডিভাইস ও ক্লাউডের অনন্য সমন্বয়ে তৈরি এই ভিডিও কনফারেন্স ব্যবস্থার মাধ্যমে বিশ্বের যেকোনো স্থান থেকে যেকোনো সময়ে সর্বোচ্চ এক হাজার জন পর্যন্ত অংশগ্রহণকারী একসঙ্গে যুক্ত হতে পারবে।

ডিভাইস-ক্লাউড সিনার্জি প্রযুক্তির সহায়তায় এ সল্যুশনের মাধ্যমে এক ক্লিকের মাধ্যমেই যেকোনো কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাবলেট, মিটিং রুম টার্মিনাল এবং স্মার্ট টিভির মধ্যে ডাটা শেয়ার ও ট্রান্সফার করা যাবে। এ ছাড়া এ সল্যুশন ডাটা, অডিও ও ভিডিওর আলট্রা-ফাস্ট ওয়্যারলেস প্রজেকশন সমর্থন করবে। উন্নত প্রযুক্তিতে তৈরি এই ক্লাউড মিটিং যেকোনো অভ্যন্তরীণ বা বাহ্যিক যোগাযোগের ক্ষেত্রে হয়ে উঠতে পারে এক যুগান্তকারী সমাধান।

ইদানীং বৈশ্বিক মহামারী উদ্ভূত পরিস্থিতিতে শারীরিক নিরাপত্তা বজায় রেখে প্রয়োজনীয় দাফতরিক যোগাযোগ সম্পন্ন করার জন্য ভিডিও কনফারেন্সের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল ফাইন্যান্স, টেলিমেডিসিন ও ডিজিটাল সরকারব্যবস্থার পরিপ্রেক্ষিতে ইন্টেলিজেন্ট এডুকেশনসহ বৈচিত্র্যময় কার্যপ্রক্রিয়া ও ধারা পরিচালনাকে সহজ করার লক্ষ্যে হুয়াওয়ে এই ক্লাউড মিটিং প্রযুক্তি ডিজাইন করেছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা দূরে বসেও মুখোমুখি আলোচনার অভিজ্ঞতা পাবে, যা তাদের যোগাযোগকে আরো সহজ ও নিরবচ্ছিন্ন করে তুলবে। অডিও-ভিডিওর সক্ষমতা বৃদ্ধি, কার্যপ্রণালিকে সহজতর ও দ্রুততর করা এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য নিয়ে আসবে।

হুয়াওয়ে ক্লাউড মিটিংয়ের অন্যতম উদ্দেশ্য হলো ক্লাউড এবং ডিভাইসের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে তথ্যের আদান-প্রদান থেকে শুরু করে গবেষণা, উন্নয়ন এবং অপারেশন ও ম্যানেজমেন্ট (ওঅ্যান্ডএম) ডাটা মনিটরিং সবকিছুকে সুরক্ষা বলয়ে নিয়ে আসা। কারণ, অনলাইন প্ল্যাটফর্মভিত্তিক যোগাযোগের জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর নিরাপত্তা ও অংশগ্রহণকারীদের তথ্যের গোপনীয়তা নিয়েও যথেষ্ট সচেতনতা ও প্রশ্নের উদ্ভব ঘটছে। এক্ষেত্রে ডাটা আইসোলেশন এবং এইএস২৬৫ এনক্রিপশনের মাধ্যমে এটি মিটিংয়ের তথ্য ও রেকর্ডিংকে সর্বোচ্চ সুরক্ষা দান করবে। হুয়াওয়ে ক্লাউড মিটিংয়ের যুগোপযোগী সল্যুশনের মাধ্যমে আলট্রা-এইচডি মাধ্যমে একে অন্যের সঙ্গে নিরাপদে যুক্ত হওয়া যাবে। এর নিয়ন্ত্রণ ব্যবস্থাও সহজ। সেইসঙ্গে এর সম্পূর্ণ ওপেন এপিআই ব্যবস্থা সহজেই থার্ড পার্টি অ্যাপ্লিকেশন এবং ওয়েব প্ল্যাটফর্মের সঙ্গে যুতসই হয়। বলা যায়- ক্লাউড মিটিংয়ের প্রতিযোগিতায় হুয়াওয়ে একধাপ এগিয়েই গেল।

Share.

মন্তব্য করুন