পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে বলা যায় মানুষ এখন ঘরবন্দী। কিন্তু প্রয়োজন তো থেমে নেই। অন্তত যোগাযোগের জন্য মানুষেরা তাই ভিডিও কলের সহযোগিতা নিচ্ছে। এ জন্য বিশ্বজুড়েই ভিডিও কলের ব্যবহার বাড়তে দেখা গেছে। এ ক্ষেত্রে জুম অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেই জুমকে টেক্কা দিতেই আরেক জনপ্রিয় ভিডিও কল সেবা স্কাইপ নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে। স্কাইপের নতুন ফিচারটির নাম ‘মিট নাউ’। স্কাইপের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের মিট নাউ ফিচার ব্যবহার করে দলগত আলোচনা (গ্রুপ কনভারসেশন) করা যাবে সহজেই। এতে অ্যাপটি ডাউনলোড বা সাইনআপের প্রয়োজনও পড়বে না।মিট নাউয়ের মাধ্যমে এক ক্লিকেই অন্যান্য লিংক সৃষ্টি করতে পারবে ব্যবহারকারী। ওই লিংকটি অন্যদের সঙ্গে শেয়ার করে তাকে ভিডিও কলের জন্য আমন্ত্রণ করা যাবে। এরপর গ্রুপকল সহজেই শুরু করা যাবে। এই ভিডিও কনফারেন্সের সময় স্কাইপের সব ফিচার ব্যবহার করা যাবে। এক প্রতিবেদনে বলা হয়েছে, মিট নাউ ফিচারটি উন্মুক্ত করে জুমের সঙ্গে প্রতিযোগিতা শুরু করলো স্কাইপ। কয়েকটি দেশে সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করার পর থেকে জুম ও হাউসপার্টির মতো অ্যাপ হঠাৎ জনপ্রিয় হতে শুরু করে। মিট নাউ ফিচার ব্যবহারকারী অ্যাডমিন বিনা মূল্যে লিংকটি তৈরি করে শেয়ার করতে বা কনফারেন্সের জন্য আমন্ত্রণ জানাতে পারবে। অন্যদের স্কাইপ ডাউনলোড করা লাগবে না।
লিংকটি ব্রাউজারে খুলবে। লিংকটির কোনো সময়সীমা নেই বলে যেকোনো সময় ব্যবহার করা যাবে। বিনা মূল্যেই ব্যবহারকারী পুরো সেবা নিতে পারবে।
তা ছাড়া স্কাইপের গ্রুপকলে গ্রুপের সকল সদস্য একই সাথে সংযুক্ত হওয়া যায়। এখানে ক্যামেরা অন-অফ করে
কলটিকে ভিডিও বা অডিও-তে রূপান্তর করা যায়। মাইক্রোফোন অন-অফ করার ব্যবস্থাও আছে এতে। ফলে অতিরিক্ত নয়েজ কমানো যায় সহজেই। তাই বলা যায়- এই পরিস্থিতিতে ছোটখাটো মিটিং বা আপনজনদের সাথে প্রয়োজনীয় যোগাযোগ রক্ষায় স্কাইপের ‘মিট নাও’ হতে পারে বিকল্প মাধ্যম।

Share.

মন্তব্য করুন