বন্ধুরা, তোমরা কেমন আছো?
শুরু হলো নতুন বছর ২০২০। প্রথমেই জানাচ্ছি তোমাদের প্রতি নতুন বছরের ফুলেল শুভেচ্ছা। আমাদের মাঝ থেকে বিদায় নিল ইংরেজি নববর্ষ ২০১৯। আমরা এখন একটু হিসাব করতে পারি গত বছরের আমাদের জীবনের কর্মপ্রবাহ এবং আমাদের সফলতা-বিফলতা নিয়ে। এজন্য হিসাব করতে বলছি যে, আমাদের নতুন বছরে একটি সুন্দর জীবন, সফল জীবন কিভাবে গড়ে তোলা যায় যায় তার জন্য। গত বছরে আমাদের যে পরিকল্পনা ছিল, তার আলোকে যেটুকু ব্যর্থতা ছিল কিংবা যেটুকু অলসতা ছিল- এবছর সেটুকু কাটিয়ে উঠতে হবে। তাহলেই জীবনটি ফুলের মত সুরভিত হবে এবং পূর্ণাঙ্গতায় রূপ লাভ করবে।
যদি জীবনকে সুন্দর করতে হয় তাহলে সময়কে যথাযথভাবে কাজে লাগাতে হবে। বাহুল্য কাজ থেকে বিরত থেকে যে কাজগুলি আমাদের জন্য অতি আবশ্যকীয় সেই কাজগুলি একনিষ্ঠভাবে করা খুবই জরুরী। কোনরকম যেন সময়ের অপচয় না হয়।
তোমরা তো জানোই যে, সময় অপচয় করা মানেই জীবনের অপচয় করা। আমরা কি সেটা করতে পারি? আমরা কি আমাদের জীবনকে অবক্ষয়ের দিকে নিয়ে যেতে পারি? আমাদের জীবনকে আমরা কি অসুন্দর করতে পারি? না পারি না। আর পারি না বলেই আমাদেরকে সুচিন্তিতভাবে ও সুশৃঙ্খলভাবে জীবন যাপন করতে হবে এবং জীবনের প্রাসঙ্গিক বিষয়গুলোকে খুব ভালোভাবে আয়ত্ত করতে হবে। ভালো-মন্দের ফারাকটা আমাদের বুঝতে হবে। শিক্ষা-দীক্ষা, মানসিক বিকাশ, সৃজনশীল কাজ, সকলের প্রতি ভালোবাসা, আন্তরিকতা, দায়িত্ববোধ- এগুলো আমাদের আরও বেশি করে নিজেদের ভেতর চর্চা করতে হবে। আমরা যেন কোনোμমেই অন্যকে ব্যথিত না করি, কষ্টে না ফেলি কিংবা কাউকে যেন অপমানিত না করি। বরং এর বিপরীতে যত ভালো ও সুন্দর গুণগুলো আছে সেগুলোকে আমাদের আত্মস্থ করতে হবে এবং আমাদের প্রতিদিনকার আচরণে, কাজে-কর্মে তার প্রতিফলন ঘটাতে হবে। যদি আমরা সেটা করতে পারি তাহলে দেখবে অজস্র ভালোবাসায় সিক্ত হবে আমাদের জীবন। সেই সাথে সুন্দর ও সফলতাও লাভ করা যাবে।
আমরা যদি আমাদের জীবনকে সুন্দর করতে পারি, সফল করতে পারি তাহলে পরিবার, সমাজ ও দেশ গঠনেও আমরা সর্বোচ্চ ভূমিকা রাখতে পারবো। সবাই সুন্দর থেকো, ভালো থেকো এবং শীতের প্রথম ভোরের সূর্যের মতো উজ্জ্বল থেকো গোটা বছর এই কামনাই করছি। আজকের আলাপন এ পর্যন্তই! আল্লাহ হাফেজ।

Share.

মন্তব্য করুন