চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ষষ্ঠ শ্রেণির ছাত্র আব্দুল্লাহ আল আদিল। চট্টগ্রামের স্বনামধন্য ‘অংকুর’ বৃত্তি পরীক্ষায় ট্যালেন্টপুলে এবং বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি ও মিরসরাই উপজেলা শাখায় তৃতীয় ও চতুর্ শ্রেণিতে বৃত্তি পায় সে। ফুটবলারও হিসেবে স্কুলে তার অবস্থান তুঙ্গে। স্কুলের আন্তঃ হাউজ ফুটবল টুর্নামেন্ট’১৯ এ নিজের দলকে করেছে চ্যাম্পিয়ন। গোলকিপার হিসেবে এর মধ্যেই সুনাম অর্জন করেছে। ভবিষ্যতে সে জাতীয় ফুটবল দলের গোলকিপার হওয়ার স্বপ্ন দেখে। এছাড়াও স্কুলের আন্তঃ বিতর্কেও নিজ দলকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেছে আদিল। দলনায়কের ভূমিকায় থেকে দলকে বিতর্কে জয়ী করার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে সে। বই পড়া তার নেশা বলে বই পড়ার অভ্যাস ছড়িয়ে দিতে কাজ করছে তার স্কুলে। আদিল তার ভবিষ্যত পরিকল্পনা জানিয়েছে কিশোর পাতাকে।

পড়াশোনার ক্ষেত্রে কে তোমাকে সবচেয়ে বেশি উৎসাহ দেয়?
আম্মু, আব্বু ও আঙ্কেল।

কিভাবে পড়লে পড়া মনে থাকে তোমার?
এক ঘন্টা পর পর পড়ায় বিরতি দিলে পড়া বেশি মনে থাকে আমার।

আন্তঃ ফুটবলে তোমার দলকে চ্যাম্পিয়ন করার পর তোমার কেমন লেগেছে?
ফুটবল তো টিমওয়ার্কের খেলা। এখানে বল ঠেকিয়ে প্রতিপক্ষকে আটকে রাখা কঠিন। এই কঠিন কাজটি করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছি বলে নিজের কাছে ভালো লাগছে। ভবিষ্যতে গোলকিপার হিসেবে জাতীয় দলে খেলার স্বপ্ন দেখি। বিকেএসপিতে সপ্তম শ্রেণিতে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।

আর কিসের জন্য প্রস্তুতি নিচ্ছো?
ক্যাডেট কলেজেও পড়ার ইচ্ছা আছে। এ জন্য আমি প্রতিদিন ক্লাসের পড়া শেষে একটা নির্দিষ্ট সময় বরাদ্দ রাখি প্রতিষ্ঠানগুলোর বিগত বছরের প্রশ্ন সমাধান করার জন্য।

তোমার প্রিয় শখ কী?
ছাদবাগান। আমি ছাদে অ্যালোভেরা, লেবু ও নানান ধরনের ফুলগাছ লাগিয়েছি। আমি মনে করি দিনের শুরুটা প্রকৃতি দেখে শুরু করলে ভালো লাগে।

অবসর সময়ে কি করো?
গল্পের বই পড়ি।

বই কোত্থেকে থেকে সংগ্রহ করো?
আমি বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরির সদস্য। ওখান থেকে প্রত্যেক সপ্তাহে একটা বই আনি। আর স্কুল লাইব্রেরি থেকেও বই পড়ি। আর বাতিঘর এসে বই পড়ি। চেষ্টা করি সপ্তাহে একটা বই কিনতে এবং পড়তে।

কোন লেখক তোমার সবচেয়ে প্রিয়?
আহমদ ছফা।

কোন কোন বই সবচেয়ে ভালো লেগেছে?
আহমদ ছফার ‘সূর্য তুমি সাথী’ এবং ‘যদ্যপি আমার গুরু’।

কে তোমাকে বই পড়ার প্রতি সবচেয়ে বেশি উদ্বুদ্ধ করে?
আমার বন্ধু জাবের আর বড় আপু।

অন্যদেরকে কিভাবে বই পড়ার প্রতি উৎসাহিত করো?
বই পড়ে ভালো লাগা মন্দ লাগা শেয়ার করি। আর আড্ডা দেবার সময় সবাই যখন সিনেমার গল্প বলে, আমরা তখন বই থেকে পড়া গল্প বলি। তখন ওরা বলে এই গল্প কোন বইতে আছে, বইটি আমাকে দিস। এভাবে আগ্রহী হতে দেখি ওদের।

বিতর্ক প্রতিযোগিতায় সবচেয়ে কঠিন বিষয় কোনটি?
এখানে বিতার্কিক হওয়া সহজ নয়। নিজ ক্লাস থেকে সেরা বিতার্কিক হওয়ার জন্য ভালো রকম প্রতিদ্বন্দ্বিতা হয়। আমি চেয়েছি নিজের যুক্তিগুলো ভালো করে উপস্থাপন আর প্রতিপক্ষের যুক্তি খণ্ডন করে জয়ী হতে। সে চেষ্টার সুফল হিসেবে সেরা বিতার্কিক হয়েছি। দল চ্যাম্পিয়ন হয়েছে এ জন্যই ভালো লাগছে।

তুমি কি নিয়মিত কিশোর পাতা পড়ো?
হ্যাঁ, কিশোর পাতার ধারাবাহিক উপন্যাস আর সায়েন্স ফিকশনগুলো আমার সবচেয়ে ভালো লাগে।

গ্রন্থনা : এ বি এস পিয়াস

Share.

মন্তব্য করুন