বন্ধুরা, তোমরা কেমন আছো? আশা করি সবাই ভাল এবং সুস্থ আছো! আজ তোমাদের সাথে কিছু কথা বলবো সায়েন্স ফিকশন বিষয়ে। তোমরা সকলেই জানো যে, সায়েন্স ফিকশন সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ দিক। এটাকে বিজ্ঞান কল্প-গল্পও বলা হয়। বিজ্ঞানের নানা বিষয় নিয়ে কল্প-গল্পের মানচিত্র বা পটভূমিকা তৈরি হয় খুব সুন্দর আঙ্গিকে। নিপুণ ভঙ্গিতে। বিষয়বস্তুর চাকচিক্যে পুরো গল্পটি পাঠককে নিয়ে যায় মুহূর্তেই এক অন্য জগতে। যেখানে রয়েছে অনেক কিছু ভাবনার বিষয়। অনেক কিছু কল্পনার বিষয়। আবার অনেক কিছু আবিষ্কারের বিষয়।
এজন্যই বিশেষ করে যারা কিশোর বয়সী- তাদের খুব পছন্দনীয় একটি বিষয় হলো সায়েন্স ফিকশন। সায়েন্স ফিকশন এমন একটি শক্তিশালী ও মজার বিষয় যে, এটা বিশ্ব সাহিত্যের অংশ হিসাবে গণ্য হয়ে আসছে। বিশ্বের বহু নামকরা লেখক আছেন- যারা সায়েন্স ফিকশন লিখেই অনেক খ্যাতি অর্জন করেছেন। আমাদের দেশেও এর প্রভাব ও দৃষ্টান্ত কম নয়। যেকোন বয়সের পাঠকই সায়েন্স ফিকশন পড়তে খুব ভালবাসেন। এটা একটি গুরুত্বপূর্ণ দিক।
প্রতিবছর গোটা বিশ্বের কথা বাদ দিলেও আমাদের দেশেও অনেক সায়েন্স ফিকশনের বই বের হচ্ছে এবং সে সকল বইয়ের পাঠকের সংখ্যাও কিন্তু কম নয়। বলতে গেলে সাধারণ গল্পের চেয়েও অনেক বেশি। সুতরাং এ থেকে বুঝা যায় যে সায়েন্স ফিকশন পাঠকের কাছে কতটা প্রিয়।
কিশোর পাতা নভেম্বর সংখ্যায় থাকছে তোমাদের জন্য সায়েন্স ফিকশনের সেই মজাদার চমক। ভেতরের পৃষ্ঠা একবার উল্টিয়েই দেখো না! কি মজাদার বিষয়সমূহ নিয়ে এবার কিশোরপাতা তোমাদের সামনে উপস্থিত হলো!
আশা করি কিশোর পাতার এবারের আয়োজন তোমাদের খুব ভালো লাগবে। তোমাদের সেই ভালো লাগাটাই আমরা প্রত্যাশা করছি।
আজকের আলাপন এ পর্যন্তই! তোমাদের জন্য সার্বিক সফলতা কামনা করছি।

Share.

মন্তব্য করুন