আরব সাগরের কাছে এমন একটি দ্বীপ রয়েছে, যা এই পৃথিবীর অন্য দ্বীপগুলোর চেয়ে বেশ স্বতন্ত্র। এই দ্বীপে এমন সব বিচিত্র উদ্ভিদ আর প্রাণীর দেখা মেলে, যা বিশ্বের অন্য কোথাও পাওয়া যায় না। এ জন্য দ্বীপটি পৃথিবীর অদ্ভুত জায়গাগুলোর মধ্যে একটি। আকারে খুব একটা বড় নয় এই দ্বীপ। দ্বীপের জনগোষ্ঠী বহু বছর যাবৎ এখানেই বসবাস করে আসছেন। এখানেই তাদের মূল শেকড় বলা যেতে পারে।
দ্বীপটির নাম সোকোত্রা। দ্বীপটির ইয়েমেনের অংশ। দ্বীপটিতে স্থানীয় শত শত প্রজাতির উদ্ভিদ এবং প্রাণীর সুরক্ষা এবং সুরক্ষিত রাখার জন্য সোকোত্রাকে ২০০৮ সালে ইউনেস্কো বিশ্বের ঐতিহ্যবাহী এক স্থান হিসাবে মনোনীত করেছে।
দ্বীপটির প্রাকৃতিক সৌন্দর্য এক কথায় অনন্য। বালুময় সৈকত, পাথুরে সমভূমি, আর উঁচু উঁচু পাহাড় নিয়ে দ্বীপটি গঠিত। সাদা বালির সৈকত থেকে নীল টারান্টুলা প্রাণী এবং বিরল প্রজাতির বিভিন্ন উদ্ভিদে কারণে এ অঞ্চলটি বিশ্ব পর্যটকদের কাছে এক অনবদ্য দর্শনীয় স্থান হিসেবে পরিচিতি পেয়েছে।
সোকোত্রা, আব্দ আল কুরি, সামহা ও ডারসা- এই চারটি এখানকার প্রায় ৩৭ শতাংশ উদ্ভিদকে পৃথিবীর অন্য কোথাও জন্মাতে দেখা যায় না। এর মধ্যে কোনো কোনো প্রজাতি আবার প্রায় দুই কোটি বছর ধরে টিকে রয়েছে। গবেষকদের মতে, অত্যধিক জলাভাব এবং প্রখর তাপমাত্রার কারণেই গাছগুলো এমন অদ্ভুত দেখতে হয়েছে। ২০০৪ সালে বিশ্ব পরিবেশ সংস্থা সোকোত্রা দ্বীপপুঞ্জের তিনটি প্রজাতিকে অতি বিপন্ন এবং ২৭টি প্রজাতিকে বিপন্ন উদ্ভিদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে।
রহস্যময় ভিনগ্রহের দ্বীপ । আহমদ শফিকসোকোত্রা দ্বীপপুঞ্জের এক বিস্ময়কর গাছের নাম ড্রাগন ব্লাড ট্রি। এই দ্বীপপুঞ্জের বাইরে আর কোথাও এ গাছ জন্মায় না। উদ্ভিদ বিজ্ঞানীদের মধ্যে গাছগুলো প্রকৃতপক্ষে প্রাগৈতিহাসিক অরণ্যের অংশবিশেষ। এ প্রজাতির গাছ ৬৫০ বছরেরও বেশি সময় ধরে বাঁচে। গাছের পাতার ওপরের অংশে সবুজ পাতার ঠাস বুনোট থাকার কারণে দূর থেকে গাছগুলোকে ছাতার মতো দেখায়। গাছগুলো খরাসহিষ্ণু। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০ থেকে ১৫০০ মিটার উঁচুতে গাছগুলো জন্মে।
এ গাছের বৃদ্ধি খুব ধীরে হয়। দশ বছরে মাত্র তিন ফুটের মতো বৃদ্ধি পায়। বর্ষার সময় সোকোত্রো দ্বীপপুঞ্জের আবহাওয়া স্যাঁতস্যাঁতে হয়ে পড়ে। তখন ড্রাগন ব্লাড ট্রি তার পাতার সাহায্যে বাতাসের জলীয় কণা শুষে নেয়। তারপর শিকড় এবং শাখা-প্রশাখার সাহায্যে তা গাছের সারা শরীরে পৌঁছে যায়। এই গাছে টকটকে লাল রঙের এক ধরনের ফল হয়, যা গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।
রহস্যময় ভিনগ্রহের দ্বীপ । আহমদ শফিকগাছের গুঁড়ি থেকে ঘন লাল রঙের আঠা পাওয়া যায় যা আয়ুর্বেদিক ওষুধ এবং রং তৈরিতে ব্যবহৃত হয়। এই আঠা এক সময় বহির্বিশ্বে রফতানিও হতো। গাছের এই লাল রস থেকেই স্থানীয়দের মুখে গাছটির নাম হয়ে যায় ড্রাগন ব্লাড ট্রি। গাছটি এতটাই জনপ্রিয় যে ইয়েমেনের মুদ্রায়ও এর ছবি খোদিত আছে। এ দ্বীপে এক ধরনের শসা গাছও হয়। এই গাছও ভীষণ অদ্ভুতুড়ে। ফুলে থাকা কা-টি মানুষের চেয়েও উঁচু।
ন্যাশনাল জিওগ্রাফির মতে, ৯০ শতাংশেরও বেশি সরীসৃপ এখানকার স্থানীয়। দ্বীপে ৩৫ প্রজাতির প্রাণীর দেখা পাওয়া যায়, যার মধ্যে ২৯টিই স্থানীয় সরীসৃপ এবং ছয় প্রজাতির স্থানীয় পাখির সন্ধান পাওয়া যায়। এসব প্রাণীর জন্ম, বংশবৃদ্ধি এই দ্বীপেই। এখানকার স্থল শামুকের ৯৫ শতাংশই বিশ্বের কোনো জায়গায় পাওয়া যায় না।
নানা প্রজাতির মাকড়সা, পাহীন টিকটিকি, তিন প্রজাতির কাঁকড়া যা এখানকার বিচিত্র প্রাণিজগৎ। মানুষ বাদ দিয়ে বাদুড় প্রজাতির প্রাণীই দ্বীপটির একমাত্র স্তন্যপায়ী প্রাণী। তবে দ্বীপটিতে প্রচুর সরীসৃপ আছে। সরীসৃপগুলোর নব্বই শতাংশই এই দ্বীপের বাইরে কোথাও পাওয়া যায় না।
রহস্যময় ভিনগ্রহের দ্বীপ । আহমদ শফিকসোকোত্রা দ্বীপের এক বিষাক্ত প্রাণী ব্লু বেবুন স্পাইডার। এই মাকড়সার বর্ণিল রঙ এবং এর আচার আচরণ অন্যান্য মাকড়সার চেয়ে সম্পূর্ণ আলাদা।
আশ্চর্যের বিষয় হলো দ্বীপটিতে কোনো উভচর প্রাণী নেই। দ্বীপ উপকূল জুড়ে বেশ কয়েকটি সমুদ্রসৈকত রয়েছে। সাদা বালির অপরূপ সৈকত আরব সাগর থেকে গার্ডাফুই চ্যানেল পর্যন্ত বিস্তৃত। এই সাদা বালির সৈকত এ অঞ্চলে খুব একটা দেখা যায় না। সৈকতের এই সাদা বালিয়ারির কারণে এই দ্বীপকে ভিনগ্রহের দ্বীপ হিসেবেও অনেকে অভিহিত করেন।
সাদা বালির অপরূপ সৈকতের কারণে অনেকে এই দ্বীপকে ভিনগ্রহের দ্বীপ হিসেবে চিহ্নিত করেন।
ভৌগোলিকভাবে দ্বীপটি বেশ তাৎপর্যপূর্ণ। সারা বছরই এখানে হালকা বৃষ্টিপাত হয়। বর্ষা মৌসুমে এই বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যায়। এ সময় সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলোয় ঘন কুয়াশার সৃষ্টি হয়। সারা বছরই সমুদ্র উপকূলবর্তী এলাকাজুড়ে ঘন কুয়াশার এক প্রহলিকা তৈরি করে যা দ্বীপটিকে আরও রহস্যময় করে তোলে।
রহস্যময় ভিনগ্রহের দ্বীপ । আহমদ শফিকদ্বীপটি তেমন জনবহুল নয়। সোকোত্রায় বর্তমানে ছয়শ’টি গ্রামে প্রায় ষাট হাজার মানুষ বসবাস করে। দক্ষিণ আরব জনগণের সাথে সোকোত্রা অঞ্চলের জনগণের মিল খুঁজে পাওয়া যায়। তবে দ্বীপ জুড়ে সোমালি জনগোষ্ঠীর সংখ্যা কম।
সোকোত্রার বাসিন্দারা অনেকটাই শান্তপ্রিয়। এখানকার অধিকাংশ জনগণ দারিদ্র্যসীমার নিচে বাস করে। তাদের অধিকাংশ কৃষি এবং মৎস্যজীবী। মাছ ধরাই তাদের আয়ের প্রধান উৎস। খেজুর এবং মেষ পালন করে বাকিরা জীবিকা নির্বাহ করেন।
সোকোত্রা সত্যিই এই গ্রহের সবচেয়ে আকর্ষণীয় এবং দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি। দ্বীপটিতে রয়েছে সমুদ্রসৈকত, বর্ণিল পাহাড়ের সারি আর রয়েছে অদ্ভুতুড়ে উদ্ভিদ ও প্রাণীর বাসস্থান। ফ্লোরা এবং ফনার এক বৈচিত্র্যময় সমাহার এই দ্বীপ।

Share.

মন্তব্য করুন