কৌতূহলের বশে মানুষ নানা রকম জিনিস আবিষ্কার করে। আবার নিত্যনতুন সমস্যার সমাধানের জন্য প্রতিনিয়তই নতুন নতুন জিনিস আবিষ্কৃত হচ্ছে। ছোটখাটো আবিষ্কার থেকে বড় বড় আবিষ্কারগুলোও মানুষের জীবনযাত্রা করে তুলছে আরো সহজ। তবে কিছু কিছু আবিষ্কারক নিজেদের আবিষ্কার নিয়ে পড়েছেন অনুশোচনায়। তাদের ধারণা এই আবিষ্কার করাই ছিলো তাদের ভুল কাজ। যার জন্য পরবর্তীতে অনুতাপ প্রকাশ করেছেন।
তেমনই একটি আবিষ্কার পারমাণবিক বোমা। পারমাণবিক বোমার সরাসরি আবিষ্কারক না হলেও স্বনামধন্য বিজ্ঞানী আইনস্টাইনের বিখ্যাত সূত্র ঊ = সপ২ এর ওপর ভিত্তি করেইত তৈরি হয়েছে ভয়াবহ এই বোমা। নিজের আবিষ্কারে প্রথমে খুশিই ছিলেন আইনস্টাইন। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা তাকে মর্মাহত করে। বিশেষ করে হিরোশিমা ও নাগাসাকিতে বোমাটির বিস্ফোরণ পৃথিবীর অন্যান্য মানুষের মতো আইনস্টাইনকেও হতভম্ব করে দেয়।অনুশোচনার আবিষ্কার! । তাওহীদুল ইসলামনিজের এই আবিষ্কার নিয়ে পরবর্তীতে অনুতাপও করেন বিংশ শতাব্দীর এই শ্রেষ্ঠ বিজ্ঞানী। ১৯৪৭ সালে নিউজ উইককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পারমাণবিক বোমার এই ভয়াবহতা আগে টের পেলে কখনোই এমন কিছু আবিষ্কার করতেন না তিনি। ইথান জুকারম্যান। এমআইটির অধ্যাপক ইথান জুকারম্যান তরুণ বয়সেই কোডিংয়ের ওপর দক্ষ ছিলেন। মাত্র ২৩ বছর বয়সেই ট্রাইপড ডটকম নামে এক ইন্টারনেট স্টার্ট আপের সাথে কাজ শুরু করেন তিনি। ১৯৯৬ সালে জুকারম্যানকে নতুনভাবে সাইটে বিজ্ঞাপন দেখানোর দায়িত্ব দেওয়া হয়। আর তখনই তিনি তৈরি করে বসেন পপ আপ অ্যাডস। পপ আপ এর আভিধানিক অর্থ হছে আকস্মিক বা হঠাৎ দৃশ্যমান। পপ আপ অ্যাডগুলো যেকোনো মুহূর্তে ব্রাউজকৃত সাইটে অনুমতি ছাড়া চলে আসবে।
এমনভাবে এড আসার কারণে মানুষের বিরক্তির উদ্রেক হয়। বেশির ভাগ মানুষই পপ আপ অ্যাডে নিজেদের বিরক্তির কথা জানান। সেই পরিপ্রেক্ষিতে অপেরা মিনি সর্বপ্রথম পপ আপ অ্যাড ব্লক করার অপশন চালু করে। পরবর্তীতে মজিলা ফায়ারফক্স ও অন্যান্য ব্রাউজারগুলোতেও পপ আপ অ্যাড ব্লক করার সুবিধা যুক্ত করা হয়।
অবশ্য ইথান জুকারম্যান পরবর্তীতে নিজেই পপ আপ অ্যাড আবিষ্কারের জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন, তার কোডিংয়ের উদ্দেশ্ ছিলো ভিন্ন। কিন্তু শেষ পর্যন্ত এভাবে ব্যাপারটা শেষ হওয়াও তিনি সবার কাছে দুঃখ প্রকাশ করেছেন।

অনুশোচনার আবিষ্কার! । তাওহীদুল ইসলামআর একটি আবিষ্কার একে-৪৭। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মারণাস্ত্রের দিক দিয়ে জার্মানদের থেকে বেশ পিছিয়ে ছিলো রাশিয়ানরা। মিখাইল কালাশনিকভ নামে এক ব্যক্তি ট্যাংক ইউনিটে কাজ করতেন। তার উদ্ভাবনী ক্ষমতা ছিল প্রখর। ইতোমধ্যেই ট্যাংকের উন্নতি সাধন করে নিজের উদ্ভাবনী ক্ষমতার জানান দেন মিখাইল। নাৎসিবাহিনীর সাথে পাল্লা দেওয়ার জন্য মিখাইল তৈরি করেন নতুন এক ধরনের মারণাস্ত্র। স্বয়ংক্রিয় সেই অস্ত্রটি টেকসই এবং হালকা হওয়ায় ক্রমেই তুমুল জনপ্রিয়তা লাভ করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একে-৪৭ নামের এই অস্ত্রটি হয়ে ওঠে সন্ত্রাসীদের প্রধান হাতিয়ার।
পরবর্তীতে নিজের এই আবিষ্কারের জন্য অনুতপ্ত হন মিখাইল। দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে মিখাইল কালাশনিকভ বলেন, তিনি এমন যন্ত্র আবিষ্কারে খুশি হতেন যা লোকজন যুদ্ধে ব্যবহার করার পর প্রয়োজনে চাষাবাদেও ব্যবহার করতে পারতো।
অস্ট্রেলিয়ার রয়্যাল গাইড ডগ অ্যাসোসিয়েশন কুকুর ছানার বেড়ে তোলার জন্য এক বিখ্যাত প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানের ম্যানেজারের দায়িত্বে ছিলেন ওয়েলি কনরন। ১৯৮০ সালে কনরনকে একজন অন্ধ মহিলাকে গাইড করানোর জন্য একটি নন শেডিং কুকুর ছানার নতুন প্রজাতি আবিষ্কার করার দায়িত্ব দেওয়া হয়। কনরন একটি গোল্ডেন ল্যাব্রাডরের সাথে একটি পোডল কুকুর ছানার সঙ্করায়নে ল্যাব্রাডুডল নামে নতুন এক প্রজাতির কুকুর ছানার আবিষ্কার করেন। পরবর্তীতে ল্যাব্রাডুডল নামে নতুন এই প্রজাতির কুকুরটিই হয়ে ওঠে সবচেয়ে আকাঙ্ক্ষিত কুকুর ছানা! তার দেখাদেখি অন্য অনেকেই নতুন প্রজাতির কুকুর ছানা আবিষ্কারের নেশায় সব ধরনের প্রজাতির সঙ্করায়ণ শুরু করে। গোল্ডেন ডুডল থেকে শুরু করে রোডলস, শিফুয়া ও আরোনানা জাতের হাইব্রিড কুকুরের উৎপত্তি হয়। যার ফলে নতুন প্রজাতির কুকুরগুলো বেশির ভাগই বিভিন্ন দৈহিক সমস্যা নিয়ে জন্মাতে শুর করে।

অনুশোচনার আবিষ্কার! । তাওহীদুল ইসলামএই প্রসঙ্গে পরে কনরন বলেছেন, তিনি একটি প্যান্ডোরার বক্স খুলেছেন। আর শত শত মানুষ টাকার লোভে নানা প্রজাতির কুকুর ছানা সঙ্করায়ণ শুরু করে। অথচ কেউই অক্ষম কুকুর জন্মানোর হারের দিকে কর্ণপাত করলো না। নিজের আবিষ্কার নিয়ে বাকি সময় ধরে অনুতাপই করে গেছেন কনরন।
বিজ্ঞানীরা তাদের কাজে অনুতপ্ত হলেও তাদের এই অনুতাপকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেননি অনেকেই। এই ধ্বংসাত্মক ও ক্ষতিকারক কাজগুলো করার পর স্যরি বলে ভালো মানুষ সাজার চেষ্টা বলেই ধারণা তাদের।
আমরা আশা করবো, বিজ্ঞানীরা এমন কোনো আবিষ্কার করবেন না যা মানুষের কল্যাণ না হয়ে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

Share.

মন্তব্য করুন