বন্ধুরা, আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো। তোমরা নিশ্চয় জেনেছো বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছেন। তিনি ছিলেন একজন মুক্তিযোদ্ধা। বাংলা সাহিত্যের প্রায় প্রতিটি শাখায়ই ছিল তাঁর সাবলীল পদচারণা। বিশেষ করে কবিতা, ছোটগল্প, প্রবন্ধ, উপন্যাস ও কিশোর কবিতায় তাঁর অবদান অসামান্য।
আমাদের এই প্রাণপ্রিয় কবি চলে গেলেন গত ১৫ ফেব্রুয়ারি ২০১৯! তাঁর মৃত্যুতে আমরা অত্যন্ত শোকাহত ও মর্মাহত । বাংলা সাহিত্য হারালো এমন একজন মহান কবিকে, যিনি ছিলেন প্রকৃত অর্থে বাংলা সাহিত্যের একজন অভিভাবক।
আমরা তাঁর রুহের মাগফেরাত কামনা করছি। ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। মার্চ মানেই তো স্বাধীনতার মাস। এই মাসটি আমাদের মাঝে উপস্থিত হলেই মনে পড়ে ১৯৭১ সালের নয় মাস যুদ্ধকালীন সময়ের সেই অগ্নিঝরা দিনের কথা!
কত না রক্ত, কত না প্রাণ, কত না ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা। বহু ত্যাগের বিনিময়ে অর্জিত বলেই আমাদের স্বাধীনতা এতো মূল্যবান। সে জন্যইতো আমাদের এই সবুজ শ্যামল দেশটিকে আরো বেশি করে ভালোবাসি। এসো উচ্চারণ করি-
“এদেশ আমার ব্যাকুল হৃদয় আকুল করা গান
দেশের জন্য ভালোবাসা বান ডেকেছে বান।”
হ্যাঁ সত্যিই বন্ধুরা, আমরা আমাদের দেশকে অনেক অনেক বেশি ভালোবাসি। তাই এসো এই সুন্দর দেশটিকে আরও সুন্দর করে গড়ার জন্য আমরা নিজেদেরকে সেইভাবে তৈরি করি। আমরা যেন দেশ ও জাতির জন্য মহা মূল্যবান সম্পদে পরিণত হতে পারি।
আল্লাহ পাক আমাদের এই প্রত্যাশাকে কবুল করুন। কবুল করুন আমাদের এই প্রাণপ্রিয় সোনার দেশটিকে। আজ এ পর্যন্তই!

Share.

মন্তব্য করুন