২০১৮ সালটি বেশ ব্যস্ততায় কেটেছে বাংলাদেশের খেলোয়াড় এবং সেই সাথে দর্শকদেরও। বছরজুড়েই খেলায় ব্যস্ত ছিলো ক্রিকেট, ফুটবলসহ অন্য খেলোয়াড়রা। বিশ্ব ক্রীড়াঙ্গনেও এ বছর অলস সময় খুব কম দেখা গেছে। সবচেয়ে বড় ইভেন্ট ছিলো বিশ্বকাপ ফুটবল। ক্রিকেটে এশিয়া কাপসহ জাতীয় ক্রিকেট দলের ছিলো একটির পর একটি সিরিজ। তবে গত বছরের মতো ২০১৯ সালেও ক্রীড়াপ্রেমীদের জন্য থাকবে একের পর এক আয়োজন। বিশ্ব ক্রীড়াঙ্গনে এ বছরের বড় ইভেন্টগুলোর খবর আগাম জানিয়ে দেবো এই লেখায়। নতুন বছর শুরু হতে না হতেই চলে এসেছে বিপিএল। এই লেখা যখন তোমাদের হাতে ততক্ষণে বিপিএলের চার-ছক্কার ধুমধাড়াক্কা শেষ। শুরু হতে যাচ্ছে নিউজিল্যান্ড সফর।

টাইগারদের নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড সফর
২০১৮ সালে বাংলাদেশ ক্রিকেট দলের বেশির ভাগ খেলা ছিলো দেশের মাটিতে; কিন্তু এ বছর টাইগারদের দক্ষতার পরীক্ষা হবে বিদেশের মাটিতে। ফেব্রুয়ারি থেকে জুলাই- টানা ছয় মাস বাংলাদেশকে খেলতে হবে বিদেশের মাঠে। এ সময় বেশ কয়েকটি সিরিজ খেলতে হবে বিদেশের মাটিতে। তার ওপর খেলতে হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপে। বিপিএল শেষ করে এ মাসেই বাংলাদেশ ক্রিকেট টিম উড়াল দিচ্ছে নিউজিল্যান্ডে। উপমহাদেশের দেশগুলোর জন্য নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফর সব সময়ই কঠিন। আগের বার নিউজিল্যান্ড সফরও ভালো হয়নি বাংলাদেশ দলের। তাই এবার বাড়তি চাপ থাকছেই। সফরে তিনটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ দল। সামনে ওয়ানডে বিশ্বকাপ বলেই হয়তো এই সফরে টি-টোয়েন্টি ম্যাচ রাখা হয়নি। ১৩ ফেব্রুয়ারি ওয়ানডে ম্যাচ দিয়ে সিরিজ শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে।
মে মাসের শুরুতে বিশ্বকাপের জন্য উড়াল দেবে বাংলাদেশ দল। তবে আগে যাবে আয়ারল্যান্ডে। সেখানে ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক আয়ারল্যান্ডের সাথে একটি ত্রিদেশীয়ত ওয়ানডে সিরিজ খেলবেন টাইগাররা। মূলত ইউরোপের আবহাওয়ার সাথে মানিয়ে নিতে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিজটি আয়োজন করা হয়েছে। মে মাসের প্রথম সপ্তাহে শুরু হওয়ার কথা রয়েছে সিরিজটি। সিরিজ শেষে আয়ারল্যান্ড থেকেই দল যাবে ইংল্যান্ড।

বিশ্বকাপ  ক্রিকেট
ইংল্যান্ডে বসবে আগামী বিশ্বকাপের আসর। ৩০ মে লন্ডনের ওভাল স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ খেলবে ইংল্যান্ড, তাদের প্রতিপক্ষ হবে দক্ষিণ আফ্রিকা। এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই বাংলাদেশ বিশ্বকাপে নিজেদেরত প্রথম ম্যাচ খেলতে নামবে ৫ জুন। জুলাইয়ের ১৪ তারিখের ফাইনাল ম্যাচ পর্যন্ত ক্রিকেট বিশ্বের সবাই চোখ রাখবে ইংল্যান্ডের স্টেডিয়ামগুলোতে। বিশ্বকাপে খুঁটিনাটি সব বিষয় নিয়ে বিস্তারিত লিখব বিশ্বকাপের আগেই কোন এক সংখ্যায়, ইনশাআল্লাহ। বিশ্বকাপের পর কিছুদিন বিশ্রাম বাংলাদেশ ক্রিকেট দলের। অবশ্য এই সময় ঘরোয়া ক্রিকেটের আসরগুলো চলবে। অক্টোবরে আবার শুরু হবে ব্যস্ততা। বাংলাদেশে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে আসবে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। এই সিরিজ দু’টির সূচি এখনো চূড়ান্ত হয়নি। এই দু’টি সিরিজ শেষ করে আবার উড়াল দেবে টিম টাইগার্স। নভেম্বরে ভারত সফর করবে তারা। সেখান থেকে ফিরে শ্রীলঙ্কা যাবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার। তার মানে বছরের ৮-৯ মাসই দেশের বাইরে খেলতে হবে আমাদের ক্রিকেটারদের। সত্যিই কঠিন চ্যালেঞ্জ।

আইপিএল
আইপিএল ভারতের ঘরোয়া ক্রিকেট হলেও আসরটিতে দেশী-বিদেশী এত তারকার উপস্থিতি থাকে যে টুর্নামেন্টের দিকে চোখ থাকে সারা বিশ্বের। বিশ্বকাপের কারণে এ বছর আইপিএল কিছুটা এগিয়ে আনা হয়েছে। ২৯ মার্চ পর্দা উঠবে ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি আসরটির। শেষ হবে ১৯ মে। এবার আইপিএলে সাকিব আল হাসান ছাড়াও একাধিক বাংলাদেশী  ক্রিকেটারের খেলার সম্ভাবনা রয়েছে।

কোপা আমেরিকা কাপ
উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর ফুটবলের সবচেয়ে বড় আসর কোপা আমেরিকা কাপ। এই আসরটি বসবে এবার ব্রাজিলে। ১৪ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত চলবে টুর্নামেন্ট। ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলির মতো দেশগুলো খেলবে এই আসরে, যার কারণে ছন্দময় লাতিন ফুটবলের জাদু দেখার জন্য সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের চোখ থাকে এই টুর্নামেন্টের দিকে। মেসি, নেইমাররা বিশ্বকাপের পর আরেকটি বড় টুর্নামেন্টে খেলতে নামবেন দেশকে শিরোপা এনে দেয়ার লক্ষ্যে। একই সময়ে ক্রিকেট বিশ্বকাপ চলার কারণে বাংলাদেশী দর্শকদের অবশ্য কিছুটা সমস্যা হবে দু’টি আসরের খেলা দেখতে। কোপা আমেরিকার খেলাগুলো হবে বাংলাদেশ সময় ভোররাতে।

আরো যত আয়োজন
এর বাইরেও আরো কিছু  ক্রীড়া আসর অনুষ্ঠিত হবে এ বছর। তার মধ্যে অন্যতম আফ্রিকান ন্যাশন্স কাপ ফুটবল। আফ্রিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। এই টুর্নামেন্ট নিয়েও আগ্রহ আছে বাংলাদেশী দর্শকদের মধ্যে। বিশেষ করে এবার মোহাম্মাদ সালাহর কারণে মিসরের খেলা দেখতে আগ্রহ থাকবে সবার। আফ্রিকান ন্যাশন্স কাপ অনুষ্ঠিত হবে ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত। প্রায় একই সময়ে অনুষ্ঠিত হবে উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোর টুর্নামেন্ট কনক্যাকাফ গোল্ডকাপ ফুটবল।
আগস্ট মাসে রয়েছে ক্রিকেটের সবচেয়ে প্রেস্টিজিয়াস দ্বিপক্ষীয় লড়াই অ্যাশেজ সিরিজ। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৫ ম্যাচের এই টেস্ট সিরিজটি প্রতি ২ বছর পর পর হয়। এবার স্বাগতিক দেশ ইংল্যান্ড। আগস্টের প্রম দিন থেকে শুরু হয়ে অ্যাশেজ সিরিজ চলবে সেপ্টেম্বরের ১৬ তারিখ পর্যন্ত। এ ছাড়া মেয়েদের বিশ্বকাপ ফুটবল শুরু হবে ফ্রান্সে আগামী ৭ জুন। মে মাসে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবল পোল্যান্ডে ও অক্টোবরে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আসর বসবে পেরুতে। অ্যাথলেটিকসের বিশ্ব চ্যাম্পিয়নশিপ হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে কাতারের রাজধানী দোহায়। টেনিসের বড় আসরগুলোর মধ্যে মে মাসের শেষ সপ্তাহে প্যারিসে ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন শুরু হবে লন্ডনে ১ জুলাই ও ইউএস ওপেন ২৬ আগস্ট শুরু হবে নিউ ইয়র্কে।

Share.

মন্তব্য করুন