বন্দর নগরী চট্টগ্রামের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান শাহ ওয়ালীউল্লাহ ইনস্টিটিউট থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পাশ করে চট্টগ্রামেরই আরেক স্বনামখ্যাত প্রতিষ্ঠান চট্টগ্রাম সরকারি মডেল কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হয় আবু রুশদ নকীব। বর্তমানে সে এই কলেজের দ্বাদশ শ্রেণীতে অধ্যয়ন করছে। ছোটোবেলা থেকেই সে পড়াশোনায় দারুণ মনোযোগী। একাডেমিক পড়াশোনা ও খেলাধুলার পাশাপাশি অবসরে গল্প, উপন্যাস এবং অন্যান্য সাহিত্য অধ্যয়ন করতে ভালোবাসে সে। খেলাধুলা, সংগীত চর্চা এবং বিতর্কও রয়েছে তার পছন্দের তালিকায়। বিনয়ী, সদালাপী ও বন্ধুবৎসল নকীব মনে করে- একজন শিক্ষার্থীকে শুধু পড়াশোনায় ভালো করলেই চলবে না। তাকে এই দেশ, মাটি ও মানুষের জন্য দায়বদ্ধতার উপলব্ধিও অর্জন করতে হবে। প্রত্যেককে স্ব-স্ব জায়গায় সফল হওয়ার পাশাপাশি হতে হবে একেকজন সুনাগরিকও। তাহলেই সম্ভব অপার সম্ভাবনার এই দেশটিকে পৃথিবীর কাছে ভিন্নভাবে পরিচয় করিয়ে দেয়া। সে মনে করে- একাডেমিক শিক্ষার পাশাপাশি একজন তরুণের জন্য নৈতিক শিক্ষারও প্রয়োজন রয়েছে। কারণ কেবলমাত্র নৈতিক শিক্ষাই পারে ব্যক্তিকে সকল ধরণের দুর্নীতি-দুরাবস্থা থেকে মুক্ত রেখে সত্যিকার কল্যাণমুখী সমাজ গঠনের উপযোগী মানুষ হিসেবে তৈরি করতে। আসন্ন এইচএসসি পরীক্ষায়ও অতীতের ফলাফলের ধারাবাহিকতা অব্যাহত রেখে বিশ্ববিদ্যালয়ে পছন্দের একটি সাবজেক্টে ভর্তি হতে চায় নকীব।

কেমন আছো?
ভালো। আলহামদুলিল্লাহ।
কী বিষয়ে উচ্চতর পড়াশোনা করতে চাও?
ইঞ্জিনিয়ারিং-এ পড়াশোনা করতে চাই।
বড়ো হয়ে কী করবে?
অধ্যাপনা করতে চাই। আর পাশাপাশি বিভিন্ন বিষয়ে গবেষণা করারও ইচ্ছে আছে।
আজকাল পড়াশোনার পাশাপাশি কী করছো?
বিজ্ঞান ও বিতর্কে তার আগ্রহ ব্যাপক। একটি ক্লাবের সাথে থেকে বিতর্ক করছি। তবে আমি খুব তুখোড় বিতার্কিক নই। এই চেষ্টা করছি আরকি!
স্কুল লাইফ শেষ করে এখন কলেজে পড়ছো। ক’দিন পর আবার কলেজ লাইফও শেষ করে ভার্সিটিতে ভর্তি হবে। তো, স্কুল লাইফটাকে কি মিস করছো এখন?
খুব!
গ্রন্থনা : অর্ণব চৌধুরী

Share.

মন্তব্য করুন