বাংলাদেশের অন্যতম সমস্যা হচ্ছে ট্রাফিক সমস্যা। এর সাথে জায়গার স্বল্পতার কারণে পার্কিংয়ের সমস্যাও আছে। গাড়ি পার্কিংয়ের জায়গা খোঁজ করতে প্রতিদিন অনেক সময় নষ্ট হচ্ছে। রাস্তা বন্ধ করে গাড়ি রাখার ফলে অনেকে রাস্তাঘাটে যানজটের সৃষ্টি করছে। এই ভোগান্তি লেগেই আছে। তবে লক্ষ করলে দেখতে পাবে, আমাদের কোন গাড়ি রাতের বেলা বাইরে থাকছে না। এর কারণ, আমাদের সবার নির্দিষ্ট পার্কিং স্পট আছে। কিন্তু দিনের বেলা সেই স্পটগুলো ফাঁকা পড়ে থাকছে। অথচ বাইরে গিয়ে পর্যাপ্ত পার্কিং না পেয়ে গাড়িটি রাখতে হচ্ছে রাস্তায়, অথবা এমন কোন স্থানে যেখানে পার্কিং নিষেধ। ফলে গুনতে হচ্ছে ট্রাফিক আইন ভঙ্গের জরিমানা। অপরদিকে অন্য একজন তোমার বাসার পাশের স্কুল কিংবা হাসপাতালে তার গাড়িটি নিয়ে এসে রাখতে হচ্ছে রাস্তায়। এর ফলে বাসা থেকে বের হয়ে পড়তে হচ্ছে যানজটে। কিন্তু তুমি যখন বাসা থেকে বের হয়ে যাচ্ছো, তখন যদি ওই স্কুলে আগত গাড়িটিকে তোমার গ্যারেজে রাখতে দিতে তাহলে হয়ত তোমার মত একজন তোমার অফিসের পাশে তোমার গাড়িটিও রাখার অনুমতি দিত। রাখো অ্যাপ এই ব্যবস্থাই করছে।

রাখো অ্যাপের ফিচারগুলো:
-তাৎক্ষণিক অর্থ আদান-প্রদানের ঝামেলা নেই, আপনি বিল দেখে পরে যেকোনো সময় ফি পরিশোধ করতে পারবেন।
-আগে থেকে বুক করে রাখতে হবে না, যখন পার্কিং দরকার তখন আশেপাশের পার্কিং স্পট খুঁজে পাবে এবং বুক করতে পারবে।
-জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নাম্বারের মাধ্যমে ব্যবহারকারীদের ভেরিফাই করার ব্যবস্থা।
-রাখো অ্যাপটি ডাউনলোড সম্পূর্ণ ফ্রি।
-যারা পার্কিং স্পট ভাড়া দিবে প্রতি সপ্তাহে তাদের নির্ধারিত বিকাশ একাউন্ট অথবা ব্যাংকে বিল চলে যাবে।
-যতটুকু সময়ের জন্য পার্কিং স্পট ফাঁকা থাকবে ঠিক ততটুকু সময় পার্কিং স্পট ভাড়া দিতে পারবে।
-আগে থেকে রেজিস্ট্রেশন করার ঝামেলা নেই। পার্কিং ভাড়া দিতে না চাইলে অফলাইনে থাকলে আর রিকোয়েস্ট আসবে না।
-রাখো অ্যাপ থেকে পার্কিং স্পট ভাড়া দেয়া এবং গাড়ীর জন্য পার্কিং স্পট ভাড়া নেয়া যাবে।
-অ্যাপে ঢুকলেই নিকটবর্তী পার্কিং স্পটগুলো দেখতে পারবে, সাথে পার্কিং স্পটের তথ্য, যেমন- প্রতি ঘন্টা ভাড়ার পরিমাণ, সার্ভিসের মান, কখন গাড়ী রাখতে পারবে, কোন ধরনের পার্কিং স্পট, ক্যামেরা আছে কিনা, গার্ড আছে কিনা এসব নানান তথ্য দেখতে পারবে।
-অ্যাপের মাধ্যমে অব্যবহৃত পার্কিং স্পটের বর্ণনা, ভাড়ার পরিমাণ, কী কী সুবিধা আছে তাও যুক্ত করতে পারবে।
-অ্যাপ অনলাইনে থাকলেই কারো পার্কিং করার প্রয়োজনে নোটিফিকেশন পাঠাবে, এক্সেপ্ট করলে ফোন নাম্বার, তথ্য দেখে সে পার্কিং স্পটে গাড়ি রাখতে পারবে। কাজ শেষ করে চলে গেলে নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে পার্কিং স্পটটি আর একটি গাড়ীর জন্য প্রস্তুত।
-প্রোফাইল থেকে এখন পর্যন্ত কত আয় হল, কতগুলো স্পট ভাড়া নিলে তা দেখতে পাবে।

Share.

মন্তব্য করুন