বাংলাদেশে বাড়ছে স্মার্টফোনের ব্যবহার। স্মার্টফোন ছাড়া আধুনকি জীবন চিন্তাই করা যায় না। স্মার্টফোনের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে স্মার্টফোনের চুরি। একটি স্মার্টফোন চুরি হলে ব্যবহারকারীর সব ডাটা, ফেসবুক, ই-মেইলসহ সবকিছুর নিয়ন্ত্রণ চলে যায় চোরের হাতে এবং সাধারণ মানুষজন চরম বিড়ম্বনায় পড়ে। এসব বন্ধ করতে সম্প্রতি তৈরি করা হয়েছে একটি মোবাইল অ্যাপ্লিকেশন। নাম- থামাও। আর অ্যাপটি তৈরি করেছেন কয়েকজন বাংলাদেশী তরুণ। তারা হলেন: নাসিফ সিদ্দিকী, আহসান আসিম, রাতুল রহমান ও ফায়াজ বিন সালাম।

অ্যাপটি যা করবে
ফোন চুরি করে চোর আর ফোনটি বন্ধ করতে পারবে না। তা ছাড়া মাত্র একটি খুদে বার্তার মাধ্যমেই কোনো ইন্টারনেট ছাড়া হারিয়ে যাওয়া ফোন রিসেট দিয়ে ফোন মেমোরি মুছে দেয়া যাবে। এতে চোর মোবাইল ফোনের কোন ডাটা, ফেসবুক, ই-মেইল ইত্যাদির কোনো এক্সেস পাবে না। একটি খুদে বার্তা দিয়েই ইন্টারনেট ছাড়া হারিয়ে যাওয়া ফোনে উচ্চস্বরের সাইরেন বাজানো যাবে যা মিউট মোডেও কাজ করবে। এই অ্যাপ মোবাইল চার্জ দেয়া অবস্থায় এবং হেডফোন লাগানো অবস্থায় চুরি থামাতে সক্ষম। অ্যাপটি মোবাইল ফোনে ইন্সটল করতে হলে যেতে হবে গুগলের প্লে স্টোরে। সেখানে গিয়ে Thamao লিখে সার্চ দিয়ে অ্যাপটি বের করে ইন্সটল করতে হবে।

অ্যাপটির গুরুত্বপূর্ণ ফিচারগুলো নিচে দেয়া হলো-
Sms security
ইন্টারনেট ছাড়াই অন্য যেকোনো ফোন থেকে চুরি হয়ে যাওয়া ফোনে পূর্ব-নির্ধারিত sms দিয়ে ফোনকে control করা যাবে। এখানে রয়েছে-
১) “Thamao Reset” এর মাধ্যমে মেসেজ দিয়ে phone কে Reset factory করা যাবে। এর ফলে চোর ফোন নিয়ে গেলেও ইউজার তার নিরাপদ তথ্য মাত্র একটি ঝসং দিয়েই মুছে ফেলতে পারবে।
২) “Thamao Siren” দিয়ে মেসেজের মাধ্যমে হারানো ফোনে siren বাজবে, এই siren সাইলেন্ট মোডেও বাজবে। এমন কি কোনোভাবে আনলক না করে সাউন্ড কমানো যাবে না, Volume down button ও কাজ করবে না।
৩) “Thamao Lock” এর মাধ্যমে মেসেজ দিয়েই ফোনটিকে লক করে দেয়া যাবে, তখন Power Button Disabled হয়ে যাবে। যার ফলে কোনোভাবেই আনলক না করে ফোনটি সাধারণভাবে বন্ধ করা যাবে না।

Smart Security
স্মার্ট সিকিউরিটিতে রয়েছে বেশ কিছু আধুনিক ফিচার। এই ফিচারগুলোর লক্ষ্য হচ্ছে চোরকে হাতেনাতে ধরা। Headphone, Charger এর সুবিধা নিয়েই এখানে চুরি হতে গেলে নির্দিষ্ট সময় ফোনে উচ্চ শব্দের সাইরেন বাজবে। এখানে রয়েছে-
১) Headphone Security : হেডফোন লাগানো অবস্থায় চোর সেটা খুলে অগোচরে ফোনটি নিয়ে যায়। এই ফিচারটি চালু থাকলে ফোন লক অবস্থায় হেডফোন খুলে ফেললে বেজে উঠবে উচ্চস্বরের সাইরেন। বাস থেকে চুরি রক্ষায় এটি অত্যন্ত কার্যকর।
২) Charging Security : চার্জার লাগানো অবস্থায়ও চোর সেটা খুলে অগোচরে ফোনটি নিয়ে যায়। এই ফিচারটি চালু থাকলে ফোন লক অবস্থায় চার্জার খুলে ফেললে বেজে উঠবে উচ্চস্বরের সাইরেন। বাসা বা মেস থেকে ফোন চুরি রক্ষায় এটি অত্যন্ত কার্যকর।
৩) Power button disable : ফোন চুরি হওয়ার পর চোর প্রথম সুযোগেই ফোনটির পাওয়ার অফ করে দেয়। এই ফিচারটি চালু থাকলে ফোন লকড থাকা অবস্থায় পাওয়ার বাটন চেপে ফোন বন্ধ করা যাবে না।

IMEI Security
তোমার ফোনটির মালিক যে তুমিই তার রেকর্ড রাখা যাবে থামাও-এ স্বয়ংক্রিয়ভাবে। এমনকি ব্যবহৃত ফোন কেনার আগে সার্চ করে দেখেও নিতে পারবে ফোনটির মালিক আসল কি না।

Share.

মন্তব্য করুন