কদবেল নাম শুনলেই জিহ্বায় পানি চলে আসে। জনপ্রিয় ফল হিসাবে কদবেল আমাদের দেশে পরিচিত। এ ফলের আদি নিবাস ভারতীয় উপমহাদেশে। ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কায় কদবেল জন্মেও প্রচুর। এই ফলের স্বাদ টক ও হালকা মিষ্টি। মুখের স্বাদ বাড়াতে এর তুলনা নেই। আচার, চাটনি কিংবা মাখিয়ে খাওয়া যায় কদবেল। তবে এই ফল কেবল মুখের রুচিই বৃদ্ধি করে না, পেটের নানা সমস্যা দূর করতেও কার্যকর ভূমিকা পালন করে।
কদবেলের আছে নানা পুষ্টিগুণ। এতে খাদ্যশক্তি রয়েছে কাঁঠাল ও পেয়ারার প্রায় সমান। আমিষের পরিমাণ রয়েছে আমের চেয়ে সাড়ে তিন গুণ, কাঁঠালের দ্বিগুণ, লিচুর চেয়ে তিন গুণ, আমলকী ও আনারসের চেয়ে চার গুণ বেশি এবং পেঁপের চেয়ে দ্বিগুণের একটু কম।
১. ব্রণ ও মেছতায় কাঁচা কদবেলের রস মুখে মাখলে বেশ উপকার পাওয়া যায়।
২. কদবেল পাতার নির্যাস শ্বাসযন্ত্রের চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখে। দুধ ও চিনি দিয়ে কদবেলের পাতা মিশিয়ে খাওয়ালে শিশুদের পেটের ব্যথার চিকিৎসায় চমৎকার কাজ করে।
৩. কদবেলের ফুল শুকিয়ে পাউডার করে সারা বছর সংরক্ষণ করে রাখা যায়। ফল দীর্ঘস্থায়ী কোষ্ঠবদ্ধতা, দীর্ঘস্থায়ী আমাশয় দূর করে।
৪. এই ফল রক্ত পরিষ্কার করতে সাহায্য করে। এবং বুক ধড়ফড় এবং রক্তের নিম্নচাপ রোধেও সহায়ক। চিনি বা মিছরির সঙ্গে কদবেল পাউডার মিশিয়ে খেলে সঙ্গে শরীরের শক্তি বৃদ্ধি হয় এবং রক্তস্বল্পতাও দূর হয়।
৫. কদবেল নিয়মিত খেলে কিডনি সুরক্ষিত রাখে। প্রাচীন ভারতীয় চিকিৎসা বিজ্ঞানীরা কিডনি সমস্যা দূর করার জন্য সেরা প্রাকৃতিক ওষুধ হিসেবে এটি ব্যবহার করতেন। এ ফল হৃৎপি-ের জন্য বিশেষ উপকারী।
৬. কদবেল শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং য়ুর শক্তি জোগায়।

Share.

মন্তব্য করুন