আজ ছুটির দিন। রাজুর মুখখানা চাঁদের আলোর ন্যায় দীপ্ত। মনটা আনন্দে ভরে আছে। একেতো ছুটির দিন। তারপর আবার আকাশ বকের পালকের ন্যায় পরিষ্কার। ঝল্মলে রোদ। মৃদু বাতাসে গাছের ডাল-পাতা আনন্দে নাচ্ছে। ঘুড়ি ওড়াবার জন্য এরচেয়ে ভালো বাতাস আর কি হতে পারে।
অন্যদিন যেখানে দুপুর না হতেই আকাশে কোত্থেকে উড়ে আসে একরাশ গোমড়ামুখো মেঘ। তারপর মেঘ জমে জমে শেষমেশ বিকেলের দিকে ছিচ্কাঁদুনে ছেলের মতো দু’চার ফোঁটা বৃষ্টি না ঝরিয়ে ছাড়ে না কিছুতেই।
কিন্তু আজ সকাল থেকেই আকাশটাকে দারুণ হ্যান্ডসাম লাগছে। মাথার ওপরে আকাশ যেনো এক ঘন নীল কার্পেট। কোথাও মেঘের ছিটেফোঁটা পর্যন্ত নেই। বাড়ির সামনে লাগানো নারকেল, সুপারি আর বিভিন্ন ফলের গাছ। সবকিছুই আজ সূর্যের আবিরে ঝক্ঝকে তক্তকে। একদল শেকলবাঁধা পাখি ঝাঁক বেঁধে উড়ে চলেছে। উঁচু আকাশে ঘুরে বেড়ানো পাখিদের মনেও আজ অন্যরকম আনন্দ। একজনের পেছনে একজন, ছুটছে তো ছুটছেই। কখনো হারিয়ে যায়। ডিগবাজি খায়। আবার ফিরে আসে।
এমন একটা দিনে পাঠ্যবই পড়তে কার ভালো লাগে! বই খুলে বাবার সামনে পড়তে বসলেও খোলা জানালা দিয়ে বার বার মন চলে যাচ্ছিল নীরস বইয়ের পাতা থেকে বাইরে আকাশের নীলজমিনে। আবার কখনো ঘরের ভেতরে খাটের নিচে, যেখানে অলসভাবে পড়ে আছে ওর প্রিয় ঘুড়ি আর নাটাই। কিছু না বললেও বোধ হয় রাজুর মনের ভাবটা বুঝতে পারেন ওর বাবা। মুচকি হেসে বললেন, কি আবার সেই ঘুড়ি? আজো কি পাঁচটা কাটবে নাকি? সেবার মনে নেই, তোর বড়ো আপার বাসায় কি করেছিলি। আমার তো মনে পড়লে এখনো হাসি পায়, হো-হো-হো।
বাবার ওমন শব্দ করে হাসি দেখে রাজু মনে মনে ভীষণ লজ্জা পায়। বাবার সামনে পড়তে বসে এই প্রথম বাবাকে ছেলেমানুষি হাসি হাসতে দেখে। ঘটনাটি মনে পড়লে রাজুরও দমফেটে হাসি পায়। আবার লজ্জাও লাগে। কি কা-টাই না সেদিন হয়েছিল।
রামপুরায় বড়ো আপার বাসায় সবাই বেড়াতে গেলো। রাজুর ভাগ্নে বাবুর জন্মদিন। প্রথম থেকেই রাজুর আপত্তি ছিলো সে বেড়াতে যাবে না। তার ইচ্ছে ছিলো সারাদিন মজা করে ঘুড়ি ওড়াবে। পাড়ার নাবিল, রেদোয়ান, ফারদিনরাও আজ সুতো মাঞ্জা দিয়েছে। ওদের সাথে পাল্লা দিয়ে ঘুড়ি কাটাকাটি খেলবে। কিন্তু বাবার ভয়ে শেষ পর্যন্ত যেতেই হলো। জন্মদিনের হইচই রাজুর একদম ভালো লাগছিলো না। বাবুর স্কুলের পুচ্কে বন্ধুরা ছুটোছুটি করে পুরোবাড়ি যেনো মাথায় তুলেছে। তাদের সাথে রাজুর ভাব জমে না। তার মন পড়ে থাকে নাবিল, রেদোয়ান, ফারদিনের কাছে। তার নীলঘুড়ির কাছে। বাবার ওপর মনে মনে তার রাগ জমে। অনুষ্ঠান শেষ হলো রাত দশটায়। রাতে আর বাড়ি ফেরা হলো না।
অনেকদিন পর মামাকে পেয়ে জেঁকে ধরলো বাবু। আজ আমার সাথে ঘুমুতে হবে মামা। তোমার সাথে গল্প করবো। জানো মামা, নতুন নতুন কয়েকটি গোয়েন্দা সিরিজ বই কালেকশন হয়েছে আমার। দেখাবো তোমাকে?
ধ্যাৎ! ওসব আজগুবি গোয়েন্দা-ফোয়েন্দার বই আমার ভালো লাগে না।
কি যে বলো না মামা।
এই ঘুমুতো। আমার মনটা আজ ভালো নেই।
রাজুর গল্প করতে ভালো লাগলো না। বিছানায় গা ছোঁয়াতেই ঘুমিয়ে পড়লো। নাবিল, রেদোয়ানদের কথা শুনতে পেলো যেনো। ঐতো নাবিল, রেদোয়ানরা কাটাকাটি খেলছে। ইস্ কত্তো সুতা ছেড়েছে। এই সুযোগে কাটতে হবে। রাজু চুপি চুপি পেছন থেকে বাতাসের সাথে ওর নীলঘুড়িটা উড়িয়ে দেয়। রাজু নানা কায়দায় ঘুড়িকে ডিগবাজি খাওয়াতে পারতো। এই কৌশলটি তার ভালো রপ্ত করা। হিপ্ হিপ্ হুররে।
নাবিল, রেদোয়ানের ঘুড়ি রাজুর ঘুড়ির সাথে লাগতেই এক্কেবারে ছাপ্পা। কোথা থেকে আরো তিনটি ঘুড়ি এসে রাজুর ঘুড়ির সাথে বন্ধুত্ব করতে চাইলো। বন্ধুত্ব টিকলো না। আরো দুটো কেটে পগারপার। টুনটুনি পাখির মতো রাজুর মনটা আনন্দে তিড়িংবিড়িং লাফাচ্ছে। এই নিয়ে চারটে ঘুড়ি কাটলো। শেষ ঘুড়িটা রাজুকে জব্দ করে ছাড়ছে। সহজে কাটছে না। আবাহনী বনাম মোহামেডানের মতো শেষ ঘুড়িটার সাথে রাজুর লড়াই চলছে। কায়দামতো প্যাঁচ লাগছে না। যেই না কান্নি খেয়ে রাজুর নীল ঘুড়িটা শেষ ঘুড়িটার ওপর পড়লো অমনি রাজু আনন্দে লাফিয়ে উঠলো – পাঁচ, পাঁচ, পাঁ-চ-টা। হিপ্ হিপ্ হুররে।
রাজুর চিৎকারে পাশেই শোয়া বাবু তাকে জোরে গায়ে ধাক্কা মেরে ওঠে-
মামা, অ্যাই মামা। পা ছোঁড়াছুঁড়ি করে কি পাঁচ পাঁচ করছো? ভয় পেয়েছো নাকি?
বাবুর সজোরে ধাক্কায় রাজুও খাটের মশারি ছিঁড়ে গিয়ে পড়লো একেবারে খাটের ওপাশে ফ্লোরে। ঘুমের মধ্যে ফ্লোরে পড়েই চিৎপটাং। ভয়ে হাউমাউ করে উঠলো।
রাজুর শব্দ পেয়ে সবার ঘুম ভেঙে গেলো। সবাই ছুটে এলো বাবুর শোবার ঘরে। এসে দেখে রাজু খাটের নিচে বসে চোখ কচলাচ্ছে। মধ্যরাতে স্বপ্নের এমন কা- শুনে বাড়িতে সবার হাসির রোল পড়ে গেলো। সেই থেকে রাজুকে ছোটখাটো একটা উপাধিও দেয়া হলোÑ পঞ্চ ঘুড়িরাজ রাজু।
আজ নতুন করে ঘটনাটি মনে পড়তেই রাজু হাত দিয়ে হাসি চেপে মাথা নিচু করে থাকে বাবার সামনে। রাজুর লজ্জারাঙা মুখখানার দিকে চেয়ে বাবা বললেন, ঠিক আছে, আজ এখন কিছুক্ষণ খেলতে পারো, তবে রাতে কিন্তু পড়া তৈরি হওয়া চাই।
বাবার কাছ থেকে ছুটি পেয়ে একছুটে পড়ার ঘর থেকে ঘুড়ি নাটাই নিয়ে বাড়ির বাইরে। আজ আর আলম, জিয়া, মিঠুদের সঙ্গে খেলা নয়। আজ বাড়ির ছাদে দাঁড়িয়ে মনের সুখে ঘুড়ি ওড়ানো।
রাজুর নাটাই আর মাঞ্জা সুতো কাওরানবাজার থেকে কিনে দিয়েছেন ওর ছোটচাচা। ক’দিন আগে যখন ছোটচাচা এসেছিলেন, তখন ওকে নিয়ে পছন্দমতো অনেকগুলো ঘুড়ি কিনে দিয়েছিলেন। লাল, সাদা, হলুদ, সবুজ- নানারঙের ঘুড়ি। সবগুলো রঙের কথা ওর মনে নেই। কিন্তু ওর সবচেয়ে প্রিয় নীলঘুড়ি, যেটা পাড়ার আবুল কাশেমের দোকান থেকে রাজু কিনেছিলো প্রায় মাস দুয়েক আগে। নীলরঙের ঘুড়িটার দু’পাশে সাদা কাগজের দুটো চোখ বসানো। ঝট্ করে দেখলে মনে হবে যেনো ঘুড়ি নয়, কারো মুখ। পুরনো হলেও রাজু এ ঘুড়িটা হারাতে চায় না, বড়ো মায়ায় জড়িয়ে পড়েছে ঘুড়িটার প্রতি। দু’এক জায়গায় তালি মেরে আজো ঘুড়িটার অস্তিত্ব টিকিয়ে রেখেছে।
ছাদের এককোণে দাঁড়িয়ে নীলঘুড়িটা ওড়াতে শুরু করে রাজু। আস্তে আস্তে বাতাস বাড়তে থাকে। ঘুড়িটা বড্ড গোত্তা খাচ্ছে। পাগলা হাওয়ায় গোত্তা খেতে খেতে নীলঘুড়িটা যেনো দু’চোখ দিয়ে বলে ওঠে, বড়ো বুড়ো হয়ে গেছি, হাওয়ার সঙ্গে আজ আর লড়তে পারছি না। একটা লেজ লাগিয়ে দাও বরং। তারপর আবার বুড়ো হাড়ে ভেল্কি দেখাবো অনেকদিনের সঙ্গী নীলঘুড়িটার কথা যেনো বুঝতে পেরে আস্তে আস্তে ঘুড়িটাকে নিচে নামিয়ে আনে রাজু। হলুদ কাগজ কেটে বড়সড় একটা লেজ তৈরি করে। সেই লেজটা আঠা দিয়ে ভালো করে সেঁটে দেয় নীলঘুড়ির সঙ্গে।
এবার নীলঘুড়ি তার হলুদ লেজ নিয়ে পত্পত্ করে উড়তে থাকে আকাশে। উড়তে উড়তে উঠে যায় অনেক উঁচুতে। ঘুড়িটা এখন অনেক স্থির। আগের মতো পাগলামো ভাবটা নেই। আস্তে আস্তে আলমদের বাগানবাড়ির নারকেল গাছের উঁচু মাথাও ছাড়িয়ে যায় রাজুর নীলঘুড়ি। পাশের ছাদে ফাহিম, আলভী ওরাও আজ ঘুড়ি ওড়াচ্ছে। রাজু চেয়ে দেখলো ওর প্রিয় নীলঘুড়িই সবচেয়ে ওপরে উঠেছে। অন্য ঘুড়িগুলো অনেক নিচে। ফাহিম, আলভী ওরা খানিকটা ঈর্ষার চোখে তাকিয়ে থাকে ওর নীলঘুড়ির দিকে। ফাহিমতো চেঁচিয়ে বলেই উঠলো, ইস্ কতো বাহাদুরি! ছেঁড়া পুরনো ঘুড়ি অতো উপরে তুলেছো। যখন চিৎপটাং হয়ে ডান্ডিপটাস্ হবে তখন বুঝবে মজা!
রাজু জানে ওর নীলঘুড়ি পুরনো, ছেঁড়া। তবু সেকথা অন্য কেউ বললে খুব খারাপ লাগে। তার নীলঘুড়ি এখনো সেই আগেরমতোই তেজি আছে, সেটা ফাহিমকে দেখাতেই রাজু জেদে আরো উঁচুতে তুলতে থাকে তার নীলঘুড়িকে। নীল আকাশের বুকে ছোট একখানা নীলপাখির মতোই উড়তে থাকে তার নীলঘুড়ি। প্রিয় ঘুড়ি। রাজুর মনটা গর্বে ভরে যায়।
কিন্তু হঠাৎ করেই যেনো শুরু হয় দমকা হাওয়া। সেই দমকা হাওয়ায় তার নীলঘুড়িটা পাক খেতে শুরু করে। বিপদ দেখে রাজু তড়িঘড়ি নিচে নামাতে শুরু করে নীলঘুড়িকে।
হাওয়ার বেগ ক্রমেই বেড়ে চলেছে। হাওয়ার দাপটে হঠাৎ ছিঁড়ে যায় নীলঘুড়ির হলুদ লেজ। লেজ ছিঁড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নীলঘুড়িটা পাগলের মতো আচরণ শুরু করে দেয়। ঘুরপাক খেতে শুরু করে। হাওয়ার দাপটের মুখে রাজু আর যেনো সামলাতে পারে না। তবুও ঘুড়িটাকে নিচে নামিয়ে আনার আপ্রাণ চেষ্টা করে। কিন্তু ওকে ফাঁকি দিয়ে নীলঘুড়ি ঘুরপাক খেয়ে পড়ে আলমদের বাগানের উঁচু নারকেল গাছের মাথায়। জোরে টানতে গিয়ে নারকেল গাছের ডাল থেকে কেবল সুতোটাই ছিঁড়ে বেরিয়ে আসে। নারকেল গাছের ডালে জড়িয়ে পড়ে রাজুর নীলঘুড়ি। ওরদিকে অসহায় দু’চোখ মেলে যেনো তাকিয়ে থাকে। রাজু যেনো কান পেতে শুনতে পায় তার নীলঘুড়ি ডেকে বলছে, আমি বড্ড বুড়ো হয়ে গেছি, তাই আর পারলাম না। আমাকে যেনো ভুল বুঝো না বন্ধু, পারলে ক্ষমা করো। ঘুড়ির কষ্টে রাজুর দু’চোখ দিয়ে কয়েকফোঁটা পানি গড়িয়ে পড়ে। রাজু কি করে ভুলবে তার নীলঘুড়িকে। যাকে দু’মাস আগে ঘুড়ি ওড়াতে শেখার প্রথমদিনই কিনে এনেছিলো পাড়ার দোকান থেকে। এ দু’মাস কতো সুখ-দুঃখে সবসময়ের জন্য রাজুর সঙ্গী ছিলো নীলঘুড়ি। যেভাবে ইচ্ছে ঘুড়িটাকে কথা শুনিয়েছে! ঘুড়িটা সুবোধ ছেলের মতো একবারও অবাধ্য হয়নি।
সেদিন রাতে বিছানায় শুয়েও ঘুম আসে না রাজুর। বিছানায় গা ছোঁয়াতেই খোলা জানালা দিয়ে আকাশ এসে ধরা দেয় তার চোখের দৃষ্টি সীমানায়। মনে হচ্ছে আকাশ তাকে নিজের কাছে ডাকছে। খিল্খিল্ করে হাসছে। তবুও বারবার স্মৃতিপটে ঘুড়িটা ঘুরেফিরে আসে। কিছুতেই যেনো ভুলতে পারছে না নীলঘুড়িটার কথা। কেঁদে কেঁদে চোখমুখ নীল করে ফেলে রাজু। একসময় নিজের অজান্তেই ঘুমিয়ে পড়ে সে।
বিছানা ছেড়ে পা টিপে টিপে বাড়ির দরজা খোলে রাজু। সিঁড়ি বেয়ে খোলা ছাদে এসে দাঁড়ায় সে। এক আশ্চর্য নীল জোছনায় ভরে গেছে চারদিক। চাঁদ দিগন্তের কাছাকাছি ঢলে পড়েছে। রাজু তার নীলঘুড়িকে দেখবার জন্য আলমদের বাগানের দিকে তাকায় কতোক্ষণ। অবাক সে! তার নীলঘুড়ি তো নারকেল গাছের মাথায় আটকে নেই।
তবে কি বাতাসে উড়ে গেলো রাজুর নীলঘুড়ি। পরক্ষণেই দেখতে পায় রাজু, নারকেল গাছ ছেড়ে আমবাগানের ওপারে অনেক উঁচুতে পত্পত্ করে উড়ছে তার নীলঘুড়ি। কাগজ দিয়ে দু’পাশে লাগানো দু’চোখে তার অসীম হাসি। রাজু অবাক হয়ে দেখে উড়তে উড়তে সব গাছ, নদী, অরণ্য সবকিছু ছাড়িয়ে কোনো এক অজানা রাজ্যে পাড়ি দিচ্ছে ওর নীলঘুড়ি। তার নীলঘুড়ি কারো কাছেই যেনো হার মানেনি।

 

Share.

মন্তব্য করুন