বন্ধুরা, ঘোড়া তো নিশ্চয়ই দেখেছ? অবশ্যই দেখে থাকবে। ঘোড়ার পিঠেও চড়েছ বুঝি? আমিও চড়েছিলাম একবার। শান্ত একটা ঘোড়ার পিঠে। সে কী মজা হয়েছিল! আচ্ছা তোমরা কি সি হর্স বা সামুদ্রিক ঘোড়ার নাম শুনেছ? কেউ কেউ হয়তো বা শুনেছ। আবার কেউ কেউ হযত বা জানোই না যে, সি হর্সটা আবার কী? আচ্ছা, তাহলে সি হর্সেরই গল্প আজ বলি তোমাদের।
সামুদ্রিক ঘোড়াগুলো হলো ছোট মাছ যাদের মাথার আকৃতির জন্য নামকরণ করা হয়েছে, যা দেখতে একটি ছোট ঘোড়ার মাথার মতো। পৃথিবীতে কমপক্ষে ৫০ প্রজাতির সামুদ্রিক ঘোড়া রয়েছে। বিশ্বের গ্রীষ্মমণ্ডলীয় এবং নাতিশীতোষ্ণ উপকূলীয় জলে এদের দেখতে পাওয়া যায়। সামুদ্রিক শৈবাল এবং অন্যান্য গাছপালাগুলোর মধ্যে এরা সোজা সাঁতার কাটে। সামুদ্রিক ঘোড়ারা তাদের পৃষ্ঠীয় পাখনা (পিছনের পাখনা) ব্যবহার করে ধীরে ধীরে সামনের দিকে এগিয়ে যায়। উপরে এবং নিচে সরানোর জন্য এরা তাদের সাঁতারের মূত্রাশয়ে বাতাসের পরিমাণ সামঞ্জস্য করে, যা তাদের দেহের ভিতরে একটি বায়ুথলির মতো।
ক্ষুদ্র কাঁটাযুক্ত প্লেটগুলো সামুদ্রিক ঘোড়ার দেহকে তাদের কোঁকড়ানো, নমনীয় লেজ পর্যন্ত ঢেকে রাখে। লেজ বস্তুগুলোকে ধরতে পারে। যখন সামুদ্রিক ঘোড়া গাছপালার সাথে নোঙর করতে চায় তখন তা সহায়ক হয়ে দাঁড়ায়।
একটি স্ত্রী ঘোড়া পুরুষের পেটের থলিতে কয়েক ডজন আবার কখনও কখনও শত শত ডিম থাকে। সামুদ্রিক ঘোড়ার মায়েরা তাদের ডিম তৈরি করার পর, পোনা ছাড়ার পূর্বমুহূর্ত পর্যন্ত ডিমগুলো বহন করার জন্য পুরুষদের কাছে দেয়। যখন সন্তান প্রসবের সময় হয়, তখন বাবা থলির মধ্য দিয়ে জল পাম্প করেন, কয়েক মিনিটের মধ্যে কয়েকশ ফ্রাই বা শিশু সামুদ্রিক ঘোড়া ছেড়ে দেয়।
সামুদ্রিক ঘোড়ার একটি থলি থাকে। এটিকে ব্রুড পাউচ বলা হয়। এটি ফ্রাই বা শিশু সামুদ্রিক ঘোড়াগুলো বহন করার জন্য একটি ক্যাঙ্গারুর থলির মতো। ৪৫ দিন পর্যন্ত ব্রুড থলিতে সামুদ্রিক ঘোড়ার ফ্রাই ফোটে। শিশু সামুদ্রিক ঘোড়াগুলো প্রতিটি জেলি বিনের আকারের হয়। শিশু সামুদ্রিক ঘোড়াগুলো একসাথে ভেসে বেড়ায়। তারা তাদের লেজ ব্যবহার করে একে অপরকে আঁকড়ে ধরে। ক্যাঙ্গারুর থলিতে যেমন ক্যাঙ্গারুর বাচ্চা ফিরে আসে। কিন্তু সামুদ্রিক ঘোড়ার ব্রুড থলিতে শিশু সামুদ্রিক ঘোড়াগুলো আর ফিরে আসে না। তাদের জন্মের সাথে সাথেই খাদ্য খুঁজতে বের হয় এবং শিকারিদের থেকে লুকিয়ে রাখতে শেখে।

সাধারণ নাম: সামুদ্রিক ঘোড়া
বৈজ্ঞানিক নাম: হিপ্পোক্যাম্পাস
প্রকার: মাছ
ডায়েট: মাংসাশী
গ্রুপের নাম: পশুপাল
বন্যের গড় জীবনকাল: ১ থেকে ৫ বছর
আকার: ০.৬ থেকে ২৪ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।
সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক কিডস

Share.

মন্তব্য করুন