স্কুল থেকে ফিরে খোকা বাড়িতে ঢুকলো না। সরাসরি বাগানে গেল। বাগানটি খোকাদের বাড়ির ঠিক সামনে। বাহির বাড়ির উঠোন বলা যায়। আর বাগানে গিয়েই তার মন ভীষণ খারাপ হলো। নতুন যে ফুলের গাছগুলো লাগিয়েছে একটাও ভালো নেই। বঁাঁচবে বলে মনে হচ্ছে না। অথচ খোকা যত্ন আত্তির কম করছে না। রোজ রোজ নিয়ম করে সকাল-বিকাল পানি দিচ্ছে। রোদের তাপ থেকে সুরক্ষার জন্য চারাগাছগুলোর মাথার উপরে ছাতা টাঙিয়ে দিয়েছে। কিন্তু কোনো কিছুতেই কাজ হচ্ছে না। চারাগুলো দিন দিন সজীবতা হারিয়ে ফেলছে। পাতাগুলো হেলে পড়েছে। এমনকি কয়েকটি চারার কাণ্ড বেঁকে গেছে।
খোকা স্কুল ব্যাগটি কোলে নিয়ে একটি গাছের গোড়ায় বসে পড়লো। মনে মনে ভাবতে লাগলো চারাগাছগুলোর কী বেহাল দশা! অনেকদিন ধরে বৃষ্টি নেই। প্রচণ্ড গরম। মানুষ, পশুপাখি, গাছপালা সবারই খারাপ অবস্থা। অথচ এখন বর্ষাকাল চলছে। এখনই তো গাছ লাগানোর উপযুক্ত সময়। এই সময়ে প্রচুর বৃষ্টিপাত হয়। কিন্তু প্রকৃতির এই রীতি বিরুদ্ধ আচরণ কেন? এতোটুকু ভাবতে না ভাবতেই খোকার চোখের সামনে একটি আচানক ঘটনা ঘটলো। একখণ্ড সাদা মেঘের ভেলায় চড়ে অপরূপা সুন্দরী একটি মেয়ে খোকার সামনে এসে নামলো। নেমেই মুচকি হাসতে হাসতে জিজ্ঞেস করলো,
কেমন আছো খোকা?
ঘটনার আকস্মিকতায় খোকা মোটেই হকচকিয়ে গেলো না। গল্পের বইয়ে সে এমন অনেক কাহিনিই পড়েছে। পার্থক্য কেবল সেটা গল্প আর এটা বাস্তব। খোকাও মুচকি হাসির জবা হাসি দিয়েই দিতে চেয়েছিলো। কিন্তু ভেতর থেকে হাসিটা কেন জানি বের হলো না। মুখে বললো, আমি খুউব ভালো আছি। তুমি কে?
মেয়েটি সাথে সাথে জবাব দিলো, আমি মেঘপরী। কিন্তু মিথ্যা বলা তোমার একদম উচিত হয়নি। তোমার আজ ভীষণ মন খারাপ। সেটা জেনেই আমি তোমার সাথে সাক্ষাৎ করতে এসেছি।
খোকা বলল, তাই নাকি? তাহলে বল তো দেখি, আমার মন খারাপ কেন?
মেঘপরী বলল, তোমার বাগানের নতুন লাগানো চারাগাছগুলো বৃষ্টির অভাবে মারা যাচ্ছে এজন্য। কি ঠিক বলিনি? খোকা বলল, হুম একদম ঠিক।
মেঘমরী বললো, এখন তাহলে শোন, এই বর্ষাকালেও বৃষ্টি না হওয়ার জন্য মানুষেরাই দায়ী। মানুষেরা দিনকে দিন বন-জঙ্গল কেটে উজাড় করে দিচ্ছে। নতুন গাছ লাগাচ্ছে না। এজন্য পরিবেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে। অক্সিজেন কমে যাচ্ছে আর কার্বন ডাই অক্সাইড বৃদ্ধি পাচ্ছে।
আমাজনে অনেক বৃষ্টিপাত হয়, সেটার কারণ যেমন গাছ; তেমনি মরুভূমিতে বৃষ্টিপাত তেমন হয় না… সেটার কারণও এই গাছ। যেখানে গাছ বেশি সেখানে বৃষ্টি বেশি, যেখানে গাছ নেই সেখানে বৃষ্টিও তেমন নেই। আশা করি তুমি আমার কথা বুঝতে পেরেছো?
খোকা মাথা নেড়ে সায় জানালো, বুঝতে পেরেছে। মেঘপরী বলল, তুমি তোমার স্কুলের সকল বন্ধুদের বেশি বেশি গাছ লাগাতে উৎসাহিত করবে। তোমার স্লোগান হবে, ‘গাছ লাগাও; নিজেকে বাঁচাও’। আমি এখন তোমার মন ভালো করে দেবো।
খোকা আবারও মাথা নেড়ে সায় জানালো। মেঘপরী মেঘের ভেলায় চড়ে যেই না আকাশ উড়াল দিল, অমনি খোকার বাগান জুড়ে ঝমঝম করে বৃষ্টি শুরু হলো।

Share.

মন্তব্য করুন