সুকুমার রায়ের একটি ছোটগল্প। আলি শাকালের মত ওস্তাদ আর ধূর্ত নাপিত সে সময়ে মেলাই ভার ছিল। বাগদাদের যত বড় লোক তাকে দিয়ে খেউড়ি করাতেন, গরিবকে সে গ্রাহ্যই করত না। একদিন এক গরিব কাঠুরে ঐ নাপিতের কাছে গাধা বোঝাই করে কাঠ বিক্রি করতে এলো। আলি শাকাল কাঠুরকে বললো, ‘তোমার গাধার পিঠে যত কাঠ আছে সব আমাকে দাও, তোমাকে এক টাকা দেব।’ কাঠুরে তাতেই রাজী হয়ে গাধার পিঠের কাঠ নামিয়ে দিল।
তখন নাপিত বললো, ‘সব কাঠ তো দাও নি; গাধার পিঠের গদিটা কাঠের তৈরি; ওটাও দিতে হবে।’ কাঠুরে তো কিছুতেই রাজি হলো না; কিন্তু নাপিত তার আপত্তি গ্রাহ্য না করে গদিটা জবরদস্তি করে কেড়ে নিয়ে, কাঠুরেকে এক টাকা দিয়ে বিদায় করে দিল।
কাঠুরে বেচারা আর কি করে? সে গিয়ে খালিফার কাছে তার নালিশ জানাল। খালিফা বললেন, ‘তুমি তো গাধার পিঠের সব কাঠ দিতে রাজী ছিলে; তবে আর এখন আপত্তি করছ কেন? কথামতই তো কাজ হয়েছে।’ তারপর কাঠুরের কানে ফিস্ ফিস্ করে কি জানি বললেন; কাঠুরেও মুচকি হেসে, ‘জো হুকুম’ বলে সেলাম ঠুকে চলে গেল।
কিছুদিন পর কাঠুরে আবার নাপিতের কাছে এসে বললো, ‘নাপিত সাহেব, আমি আর আমার সঙ্গীকে খেউড়ি করার জন্য তোমাকে ১০ টাকা দেব, তোমার মত ওস্তাদের হাতে অনেক বেশি টাকা দিয়েও খেউড়ি হতে পারলে জন্ম সার্থক হয়। তুমি কি রাজী আছ?’ নাপিত তো খোসামোদে ভুলে, কাঠুরেকে চটপট কামিয়ে দিল; তারপর তাকে বললো, ‘কই হে তোমার সঙ্গী?’
কাঠুরে তাড়াতাড়ি ছুটে গিয়ে তার গাধাটি এনে হাজির করল। নাপিত তো বেজায় চটে গিয়ে দাঁত মুখ খিঁচিয়ে, ঘুষি বাগিয়ে বলল, ‘এত বড় বেয়াদবি আমার সঙ্গে! সুলতান, খলিফা, আগা, বেগ যার হাতে খেউড়ী হবার জন্য সর্বদাই খোসামোদ করে, সে কি না গাধাকে কামাবে! বেরোও এখনই এখান থেকে!’
কাঠুরে নাপিতের কথার কোন উত্তর না দিয়ে সটান গিয়ে খলিফার কাছে হাজির। খলিফা তার নালিশ শুনে আলি শাকালকে ডেকে পাঠালেন। নাপিত এসেই হাত জোড় করে বলল, ‘দোহাই ধর্মাবতার! গাধাকে কি কখনও মানুষের সঙ্গী বলে ধরা যেতে পারে?’ খলিফা বললেন, ‘তা না হতেও পারে, কিন্তু গাধার পিঠের গদিও কি কখনও কাঠের বোঝার মধ্যে ধরা যেতে পারে? তুমিই একথার জবাব দাও।’ নাপিত তো একেবারে চুপ!
কিছুক্ষণ পর খলিফা বললেন, ‘আর দেরি কেন? গাধাকে কামিয়ে ফেল; কথামতো কাজ না করতে পারলে তার উচিত সাজার ব্যবস্থা হবে জানই তো।’ নাপিত বেচারা আর করে কি? গাধাকে বেশ করে খুর বুলিয়ে কামাতে লাগল। সে তামাশা দেখার জন্য চারিদিকে ভিড় জমে গেল। কামান শেষ হতেই নাপিত অপমানে মাথা হেঁট করে বাড়ি পালাল। কাঠুরেও নেড়া গাধায় চড়ে নাচতে নাচতে বাড়ি পালাল।

Share.

মন্তব্য করুন