মহানবী স. এর একজন সঙ্গীর নাম- কাতাদাহ্ ইবনু নুমান রা.। রাসুলের প্রিয় সাহাবীদের একজন ছিলেন এই কাতাদাহ্ রা.। তিনি মহানবী হযরত মুহাম্মদ স. কে ভীষণ ভালোবাসতেন। ভালোবাসতেন মন প্রাণ ঢেলে। রাসুল স. ও খুব স্নেহ করতেন তাকে। নবীজির স্নেহের ছায়ায় থেকে তার মনে একটি ইচ্ছে জাগলো। কিংবা একে একধরনের শখও বলা যায়। শখটি মনের ভেতর জোরালো হলো। কিন্তু এটি এমনই একটি শখ সাধারণ কারো মনে আসার কথাই না। শখটি মনের মধ্যে গুঁজে রাখলেন। তিনি জানতেন – এ শখ পুরন করতে হলে রাসুল স এর মাধ্যম ছাড়া সম্ভব নয়। কিন্তু সাহস করে রাসুলকে বলতেও পারছিলেন না। এভাবে কেটে গেলো অনেক দিন। রাসুলকে বলার জন্য মুখে এনেও আবার ঢোক গিলে ফেলেন। কারণ তার শখটি অদ্ভুত! কিংবা হাসিরও বটে।
কিন্তু কি সেই শখ?
একদিন মনকে মজবুত করলেন খুব। সাহসের সাথে রাসুল স. কে বলে ফেললেন। বললেন – হে আল্লাহর রাসুল আমার একটি শখ হলো- আমি ইবলিস শয়তানকে দেখতে চাই। তিনি আবদার করলেন রাসুল স এর কাছে।
শুনে মুচকি হাসলেন রাসুল স.।
কাতাদাহ্ রা নিয়মিত জামাতে নামাজ আদায় করতেন। পরিবেশ বা আবহওয়া খারাপ থাকলেও জামাতে হাজির হতেন তিনি। এমনকি দুর্যোগপূর্ণ আবহাওয়ায়ও তিনি অনুপস্থিত থাকতেন না।
একদিন এশার নামাজে আগমন করলেন রাসুল স.। রাতটি ছিলো ঘোর অন্ধকার! মেঘে আচ্ছন্ন ছিলো আকাশ। আবহাওয়া বেশ খারাপ। বিদ্যুৎ চমকাচ্ছিলো খুব! এসময় কেউ একজন উপস্থিত হলেন নামাজে। রাসুল স. জিজ্ঞেস করলেন – কে? কাতাদাহ্?
কাতাদাহ্ জবাব দিলেন – জি হাঁ ইয়া রাসুলাল্লাহ্ আমি কাতাদাহ্। আমি জানতাম আজ খুব কম লোকই হাজির হবে মসজিদে। কেননা এই ঘন অন্ধকার, ঝড় এবং বিদ্যুৎ চমকানো এই রাত! তাই এ রাতে উপস্থিতি কম হবে এটিই সত্য। তাই আমি তাড়াতাড়ি এলাম মসজিদে। হাজির হলাম নামাজে।
রাসুল স. তাকে বললেন – ঘরে ফেরার সময় আমার সাথে দেখা করে যাবে।
কাতাদাহ্ রা নামাজ শেষ করলেন। এখন তার ঘরে ফেরার পালা। কিন্তু রাসুল স বলেছেন – দেখা করে যাওয়ার কথা। তিনি রাসুল স এর সঙ্গে দেখা করলেন।
রাসুল স তাকে একটি খেজুর গাছের ডাল দিলেন। দিয়ে বললেন – এটি নাও। হাতে রাখো। এতে তোমার সামনের দশ হাত এবং পেছনের দশ হাত আলোকিত হতে থাকবে। এর আলোতে বাড়ি পৌঁছে যাবে। পৌঁছে ঘরের আশপাশে কোথাও যদি অন্ধকারে কিছু দেখতে পাও তবে কোনো কথা বলবে না। সোজা এ লাঠি দিয়ে আঘাত করবে তাকে।
রাসুল স এর নির্দেশ অনুযায়ী পথ চলতে শুরু করলেন তিনি। অদ্ভুত ভাবে ডালটি আলো দিতে শুরু করলো। ডালের সেই আলোতে পথ চললেন – কাতাদাহ্ রা। পৌঁছেও গেলেন বাড়ি। তার হাতে ডালের লাঠিটি জ্বলজ্বল করছিলো। বাড়ির আঙিনায় প্রবেশ করলেন তিনি। দেখলেন – আঙিনায় একটি শক্ত লোম বিশিষ্ট গোলাকৃতির ছোট্ট প্রাণী। ঠিক তখনই তার মনে পড়ে গেলো প্রিয় নবী রাসুল স এর কথা- অন্ধকারে কিছু দেখলে সোজা বাড়ি বসিয়ে দেবে। কোনো কথা বলবে না।
না কাতাদাহ্ রা কোনো শব্দ করলেন না। বরং ডালটি দিয়ে কষে বাড়ি মারলেন প্রাণীটিকে। মুহূর্তে পালিয়ে গেলো বদ আকৃতির প্রাণীটি। আসলে ওই প্রাণীটি ছিলো শয়তান। কাতাদাহ্ রা এর শখটি পুরন হলো এভাবে।
আর রাসুল স এর একটি মোজেজাও প্রকাশ পেলো।

Share.

মন্তব্য করুন