বইয়ের ভালো দিকের কথা আমরা সকলেই জানি। আরও জানি, আমরা যদি জ্ঞানী হতে চাই তবে বই আমাদের পড়তেই হবে। সঙ্গে রাখতে হবে বই। শুধু সঙ্গে রাখলেই কি হবে? না, পড়তে হবে খুব। পড়তে হবে ভালোবাসার সাথে।
মানুষের আলোকিত জীবনের একমাত্র উপকরণই হচ্ছে বই। জ্ঞানচর্চা মানুষকে যেমন করে তোলে মহৎপ্রাণ তেমনি চিত্তকে মুক্তি দেয় বই। জীবনবোধ বিকশিত করে তোলে এই বই। অবসর সময়গুলো বিনোদনের মাধ্যমে কাটানোর জন্য কত কিছুই না আবিষ্কৃত হয়েছে এই পৃথিবীতে। কিন্তু বই পড়ার মতো নির্মল আনন্দ আর কোনো কিছুতেই খ্ুঁজে পাওয়া যায়নি। হয়তো যাবেও না। তবে এটি যারা বোঝে শুধু তারাই পায় এর মজা।
তাই বলতেই হবে- বেশি বেশি বই পড়েই কেবল জীবনের শুদ্ধতম আনন্দ খুঁজে পাওয়া যায়।
নতুন প্রজন্মকে যত বেশি বইয়ের প্রতি আগ্রহী করে তোলা যাবে ততই তারা জ্ঞানসমৃদ্ধ হয়ে নিজেকে একজন আলোকিত মানুষরূপে গড়ে তোলার ক্ষমতা অর্জন করবে। একটি ভালো বই যে কোনো সময় যে কোনো মানুষকে সম্পূর্ণভাবে বদলে দিতে পারে। দুঃখ-কষ্ট, স্বপ্নভঙ্গের হতাশা, মানসিক অসুস্থতা এসব থাকতেই পারে যে কারো জীবনে। কিন্ত একটি অগোছালো জীবনে শৃঙ্খলা আনতে পারে কেবলই বই। মানুষের জ্ঞানের পরিধি না বাড়ালে সে কখনও আত্মবিশ্বাসী হয়ে বেড়ে ওঠে না। সহনশীলও হতে পারে না। অন্যের প্রতি সহমর্মী ও বিবেকবান মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে না। বই বিমুখ হলে অন্ধকারেই হাতড়ে বেড়াতে হবে একটি জনম। তরুণদের সুস্থ জীবনের জন্য এবং হতাশার মোকাবেলায় বইয়ের কোনো বিকল্প নেই। তরুণেরা তাদের প্রতিদিনের জীবনে যে বিষয়গুলোর সাথে প্রতিনিয়ত মোকাবেলা করতে হয়, সেগুলো মোকাবেলায় একজন বিশ্বস্ত বন্ধুর মতো সাহায্য করতে পারে একটি ভালো বই। সুতরাং বইয়ের বিকল্প কেবল বই হতে পারে। আর কিছু নয়।
আমাদের সন্তানদের হাতে বই তুলে দেয়ার দায়িত্ব কিন্তু আমাদেরই নিতে হবে। আমরা যারা অভিভাবক আছি আমাদের সবার উচিত তাদের আলোর সাথে, ভালোর সাথে সময় কাটানোর সুযোগ করে দেওয়া। তাদের প্রতিটি পুরস্কার, প্রতিটি উপহারই হোক বই।
বই থেকে বিচ্ছিন্ন হয়ে এই যন্ত্রনির্ভর সভ্যতায় আমাদের সন্তানরা যেন বড় আত্মকেন্দ্রিক, স্বার্থপর ও মানবিক মূল্যবোধহীন মানুষরূপে নিজেকে গড়ে নিতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। এটা ভুলে গেলে চলবে না যে, তাদের শিক্ষায় ও গুণে একজন আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব কিন্তু আমাদেরই।
আর তোমরা যারা কিশোর, তোমাদের মনে রাখতে হবে বই পাঠ অতি জরুরি। বই পাঠ না করলে তোমরা আধুনিকও হতে পারবে না। সুতরাং তোমরা বই পাঠ করো। বইয়ের সঙ্গে থাকো। বই পড়ে জানো নিজেকে, জানো তোমার পৃথিবীকে।

Share.

মন্তব্য করুন