মন ভালো থাকলে শরীর ভালো থাকে। মন ও শরীর দুটো যখন ভালো তখন আর আনন্দের শেষ থাকে না। তখন হাওয়ায় উড়তে চায় সকলে। চড়তে চায় আলোর যানে। আবার মন খারাপ হলে স্থবির হয়ে পড়ে মানুষ। মন বসে না কাজে। সবকিছুতে আনমনা। সবকিছুতে ঝিমানো ভাব। পা চলে। তবু মন চলে না। কোনো কাজে যদি মন না থাকে সে কাজও ভালো হয় না। সেটি লেখাপড়া হোক। ঘরোয়া কাজকর্ম হোক। অথবা হোক বাইরের কিছু। এভাবে মন যখন মনের ওপর চেপে বসে তখন সমস্যাটা ধরা পড়ে।
কোনো কাজে সফল হলে মানুষ বলে- আজ আমার মনটি খুব ভালো। আমি খুব খুশি। খুশি কারণ আমি এই কাজে সাফল্য পেয়েছি। অথবা সাফল্যের পথে এগিয়েছি বেশ। তার মানে কাজে সফল হলে মানুষের মন ভালো হয়। আবার সাফল্যের দিকে এগিয়ে গেলেও মন ভালো হয়।
কেনো?

কারণ মানুষ মাত্রই চায় তার কাজটি দ্রুত হয়ে যাক। তার কাজটি সাফল্য পাক। এগিয়ে যাক সাফল্যের পথে। সফলতার দিকে। আর সাফল্য এলেই খুশি হয় মন। মন খুশি হলে ভালো থাকবে সে।
যখন কেউ একটি স্বপ্ন দেখে। স্বপ্নটি বুকের ভেতর ঘুমিয়ে থাকে। মানুষ জাগায় তাকে। জেগে ওঠে স্বপ্নের পাখি। তারপর ডানা ঝাপটাতে থাকে সে। বড় হতে থাকে স্বপ্নটি। তখন মানুষ চায়- সত্য হোক স্বপ্নটি। বাস্তব হয়ে উঠুক স্বপ্নের চিত্র। যখন স্বপ্নটি বাস্তব হয়ে ওঠে অমনি মানুষের মন ভালো হয়ে ওঠে। ভালো থাকে মন। খুশি থাকে মন।
প্রতিটি মানুষের মনে আশা থাকে। আশা জাগিয়ে রাখে মানুষ। আশা ধরে পথ চলে। বলা হয়- আশা আছে বলে বেঁচে থাকে মানুষ। তবে অনেক আশা মরে যায়। অনেক আশা ডুবে যায়। অনেক আশা চাপা পড়ে যায় মানুষের বুকের তলে। যখন আশা বেঁচে থাকে। তখন ভালো থাকে মন। যখন আশা এগিয়ে যায়। তখন ভালো থাকে মন। যখন আশা অনুযায়ী কাজ হয় তখনও ভালো থাকে মন। তার মানে আশার সাথে মনের ভালো থাকার একটি সম্পর্ক আছে। এ সম্পর্কটি বেশ ঘনিষ্ঠ সম্পর্ক। একেবারে নিকট আত্মীয়ের মতো।
পছন্দের কাজ করতে পারলেও ভালো থাকে মন। যে কাজটি করার ইচ্ছে জেগে থাকে মনে। সে কাজটি যদি করা যায়। ভালো হয়ে ওঠে মন। তখন মানুষ ভালো আছি বলে আনন্দ প্রকাশ করে।
পছন্দের সৌরভ পেলেও মন ভালো হয়ে ওঠে। প্রিয় ফুল পেলেও মন ভালো হয়ে ওঠে। ফুলটি হাতে তুলে নিতে চায় মানুষ। হাতে নিয়ে তার ঘ্রাণ নিতে নিতে বলে- বেশ ভালো লাগছে আজ। আজ খুব মন ভালো। কারণ আমার প্রিয় ফুল আমি পেয়েছি।

এভাবে নানা ভাবে মানুষ মন ভালো থাকার কথা প্রকাশ করে। কেউ কেউ চাঁদের আলোর নিচে ভালো থাকে খুব। কেউ ফের অন্ধকারে ভালো থাকে। কেউ ভোরের আলোতে খুশি হয়ে ওঠে। কেউ আবার নরম রোদ পেয়েও ভালো থাকে।
এমন করে ভালো থাকার অথবা মন ভালো রাখার চেষ্টা করে মানুষ।
এ যে মন ভালো থাকা অথবা রাখার বিষয়। এটি গুরুত্বপূর্ণ। খুব জরুরি। কারণ মন ভালো না থাকলে শরীরও ভালো থাকে না। শরীর ভালো না থাকলে জগতের কিছুই ভালো থাকে না।
এখন প্রশ্ন হচ্ছে- কিভাবে ভালো রাখবে মন! কিভাবে ভালো থাকবে মন। কেমন করে ভালো রাখা যায় মনটি! আসলে কি ভালো রাখা যায়? নাকি নিজে থেকেই ভালো থাকে সে।
এটি ঠিক কখনো কখনো নিজে থেকেই ভালো থাকে মন। কিন্তু মনকে ভালো রাখতেও হয়। ভালো রাখার চেষ্টা করে যেতে হয়। তাহলে প্রশ্ন আসে- কেমন করে ভালো থাকবে মন?
মন ভালো রাখার প্রথম ও প্রধান পথ হলো- পজিটিভ চিন্তার মানুষ হতে হবে। সুধারণা রাখতে হবে মনে। অন্যের ভালো করার মানসিকতা থাকতে হবে। চিন্তা করতে হবে স্বচ্ছতার সাথে। যে চিন্তা মানুষকে দুশ্চিন্তায় ফেলে না। যে চিন্তা মনকে অশান্ত করে না। যে চিন্তা খারাপ কাজের দিকে নিয়ে যায় না। এবং যে চিন্তা অস্থির করে না মনকে। এমনই চিন্তা করতে হবে। করতে হবে আনন্দের সাথে। প্রেরণার সাথে। সুন্দরের সাথে।
মন ভালো রাখার সব চেয়ে বড় কৌশল হলো- নিজের দোষ খুঁজে দেখা। আর অন্যের গুণ খুঁজে নেয়া। নিজের দোষগুলো সংশোধন করা। অন্যের গুণের প্রশংসা করা।

মন ভালো রাখার একটি গোপন কৌশল বলি এবার। যদি কেউ পরীক্ষা করে দেখতে চান দেখতে পারেন। এটি জাদুর চেয়েও শক্তিশালী। তা হলো- জীবনের সকল কাজে নিজের কাছে নিজে সৎ থাকা। স্বচ্ছ থাকা। এবং পরিষ্কার থাকা। যে মানুষ নিজের কাছে নিজে স্বচ্ছ থাকেন তার মন কেউ খারাপ করে দিতে পারে না। পারবে না। যিনি কাজে নিজেকে নিজের কাছে স্বচ্ছ রাখেন তার মন আপনাতেই ভালো থাকবে।
সবচেয়ে বড় যে গোপন কৌশল এবার বলি তার কথা। এটি জাদুকেও ছাপিয়ে যায়। দুনিয়ার সকল শক্তি পরাজিত হয়ে যায়। কিন্তু এ কৌশলের মন কখনো পরাজিত হয় না। জগতের কোনো অসুবিধা তার মন খারাপ করার শক্তি সাহস কোনোটিই রাখে না। সেটি হলো- যে মন মহান আল্লাহ তায়ালার ওপর দৃঢ়ভাবে নির্ভরশীল। যে মন তাঁকে ছাড়া আর কাউকে ভয় করে না। ভয় পায় না। সে মন কখনো খারাপ থাকে না। যেকোনো পরিবেশে ভালো থাকে তার মন। থাকবে ভালো। যেকোনো দুর্যোগে দুশ্চিন্তা করবে না। যেকোনো অবস্থায় জয়ের আনন্দে উচ্ছ্বসিত হবে। সকল পরিস্থিতিতে আশাবাদী হবে সে। আশার বাতি কখনো নিভবে না। কখনো না। যে মন মহান আল্লাহকে ভালোবাসে পৃথিবীর কোনো শূন্যতা তাকে শূন্য করে দিতে পারে না। সকল শূন্যতায় পরিপূর্ণ থাকে সে। বুক ভরা আশা থাকে তার। হৃদয় ভরে থাকে মহান রবের বিরাটত্বের বিস্ময়ে। সকল শক্তির মালিক যিনি তার ওপর নিজেকে সোপর্দ করে দিলে আর কি থাকে দুশ্চিন্তার কারণ। যিনি সকল ভালো ও মন্দের স্রষ্টা তাঁর ওপর আস্থা রাখলে আর কি থাকে অবশিষ্ট। সব ভালোর মালিকের কাছে থাকা মানে, ভালো তার হয়ে ওঠে। সুতরাং মন ভালো রাখার এই গোপন কাহিনী রপ্ত করে নিতে হবে। নিতে হবে নিজের ভালোর জন্য। নিজের সুখের জন্য। নিজের আনন্দের জন্য। ভালো মনের মানুষ মানে উন্নত মানুষ।

Share.

মন্তব্য করুন