নববর্ষের শুভেচ্ছা নাও বন্ধুরা।
ভালো আছো এমনই আশা করি। বাংলা মাস হিসেবে এখন বৈশাখ মাস। বৈশাখ আমাদের বাংলা নতুন বছর। একে বাংলা নববর্ষের প্রথম মাস বলি আমরা।
আরবীতে হলো হিজরি সন। আরবী মাসের প্রথম মাস ‘মহররম’। ইংরেজিতে বলে খ্রিষ্টাব্দ। ইংরেজি বর্ষের প্রথম মাস জানুয়ারি।
আমরা বাংলা ভাষার মানুষ। বাংলাদেশের মানুষ। আমাদের হলো বাংলা সন। এটি শুরু হয় বৈশাখ মাস থেকে। বৈশাখ মানে ঝড়ের মাস। যাকে আমরা বৈশাখী ঝড় বলি। এ সময় আমাদের প্রকৃতিতে গাছগুলো নতুন পাতায় সেজে ওঠে। আমের মুকুল আসে। ভোমর প্রজাতি উড়ে বেড়ায়। সবচেয়ে বেশি দেখা যায় মৌমাছি। ফুলে ফুলে ঘুরে বেড়ায়। মধু সংগ্রহ করে।
আসলে নতুন বছর মানেই শুধু নতুন সময় নয়! বরং মানুষের জীবনে যতটা সময় আসে সবই নতুন। সময় কখনও পুরনো হয়ে আসে না। তাই জীবনের প্রতিটি মুহূর্ত নতুন। সুতরাং সময়কে কাজে লাগিয়ে আমাদের জীবন গুছিয়ে নিতে হবে।
কারণ সময় একবারই আসে মানুষের কাছে। একটি সকাল এসে চলে যায়। দুপুর চলে যায়। বিকেল-সন্ধ্যা চলে যায়। রাতও এসে চলে যায়। যে যায় সে আর ফেরে না। যে সকাল-দুপুর-রাত আসে তা নতুন হয়ে আসে। তাই নতুন বছরে নতুন করে আমাদের কাজ করার পরিকল্পনা নিতে হবে। নিজেকে গড়ার কাজ করতে হবে। ভালো লেখাপড়ার চেষ্টা করতে হবে এবং ভালো মানুষ হওয়ার চেষ্টা করতে হবে। এসবের জন্য সময়কে ভালোভাবে ব্যবহার করতে হবে। সত্যি কথা হলো- সময় ছাড়া জীবনের আলাদা কোনো রূপ নেই। তাই বলি- সময়ই জীবন। জীবনই সময়।

Share.

মন্তব্য করুন