ভূগোলের রাজত্ব এখন গুগলের- এ কথা বলাই যায়। গুগলের সেবার যেন শেষ নেই। বিশেষ করে যোগাযোগের ক্ষেত্রে। সম্প্রতি গুগল ট্রানজিটে ঢাকার গণপরিবহনের তথ্য সংযোজিত হয়েছে। এ সম্পর্কেই জানবো এখন। গুগল ম্যাপের মধ্যে পরিবহন বিকল্পগুলি দেখার সুযোগ দেয় গুগল ট্রানজিট। সারা বিশ্ব জুড়ে ব্যবহারকারীরা যেখানে যাচ্ছে সেখানকার সর্বোত্তম রুটের পরিকল্পনা করতে পারে এর মাধ্যমে। গুগল ম্যাপের সাথে সময়সূচী এবং রুটের ডেটা একত্রিত করে ট্রানজিট তথ্য সরবরাহ করে। যা কম্পিউটার এবং মোবাইল ফোনে একযোগে কয়েক মিলিয়ন ভাষায় ব্যবহারকারীদের কাছে সহজেই ব্যবহারযোগ্য হয়ে ওঠে। এটা যাত্রীদের স্টপ, রুট, শিডিউল এবং গুগল মানচিত্রে সংযোজন করা ভাড়ার তথ্যের সাহায্যে ট্রিপ পরিকল্পনা সহজ করে তোলে। গুগল ট্রানজিট ট্রিপ পরিকল্পনাকারীর সাথে কাজ করে এবং ওয়েবসাইটে ব্যবহারকারীদের লিঙ্ক করে, যা নতুন এবং অভিজ্ঞ রাইডারদের খুঁজে পেতে সহায়তা করে। এটা সারা পৃথিবীতে ট্রানজিট এজেন্সিগুলিকে এক দৃষ্টিতে কভার করে। গুগল ম্যাপগুলি একাধিক ভাষা সমর্থন করে বলে ব্যবহারকারীরা তাদের মাতৃভাষায় ভ্রমণের পরিকল্পনা করতে পারে। এটি সহজ এবং বিনামূল্যে সেবা দেয়।

উন্নত বিশে^ অনেক আগে থেকেই এ সেবা চালু আছে। তবে সম্প্রতি বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হয়েছে নতুন এ ফিচার। গুগল ট্রানজিট নামে নতুন এই ফিচারের মাধ্যমে রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের রুট, স্টপিজ ও ভ্রমণের আনুমানিক সময়ও জানতে পারবে ব্যবহারকারীরা। গত ৩ ডিসেম্বর থেকে রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের জন্য প্রাথমিকভাবে গুগল ট্রানজিট ফিচারটি প্রযোজ্য হয়। এর মাধ্যমে গুগল ট্রানজিট ব্যবহারকারী জানতে পারবে বাস স্টপেজ কোথায়, কত দূরত্বে, কত সময় লাগবে, গন্তব্যে যেতে কোন বাসে উঠতে হবে, কোন পথে যেতে হবে, কোন স্টপেজে থামতে হবে, নির্ধারিত গন্তব্যের ভাড়া কত, আনুমানিক দূরত্ব এমনকি কত সময় লাগবে তাও জানাবে গুগল ট্রানজিট।

ব্যবহার করার নিয়ম:
– গুগল ম্যাপস খুলতে হবে অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে।
– সার্চ অপশনে গন্তব্য লিখতে হবে এবং ডিরেকশনস ট্যাপ করতে হবে কিংবা গো অপশনটিতে ট্যাপ করতে হবে। ঠিক করতে হবে সোর্স ও ডেস্টিনেশন।
– ট্রানজিট আইকন ট্যাপ করতে হবে পথ ও গন্তব্যসংক্রান্ত তথ্য জানতে।
– এবার রেকমেন্ডেড রুট ট্যাপ করতে হবে রুটের স্টপেজ সংক্রান্ত তথ্য পেতে।
– বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে ট্যাপ করতে হবে যেকোনো বাসস্টপ আইকন।
গণপরিবহনে চলাচলকারী ব্যক্তি, যাদের জায়গা ও রাস্তা সম্পর্কে ধারণা নেই, তারা গুগল ট্রানজিটের মাধ্যমে তাদের যাত্রার আনুমানিক সময় জেনে যেতে পারবে। অবশ্য গুগল ট্রানজিটের আগে বাংলাতে টু-হুইলার নেভিগেশন মোড এবং টার্ন বাই টার্ন ভয়েস নেভিগেশন ফিচার চালু করেছিল গুগল। তবে তা ছিল শুধু বাংলাদেশের রাইডারদের জন্য। এখন এ সেবা সবার জন্যই উন্মুক্ত।

Share.

মন্তব্য করুন