আমরা জানি পৃথিবীর গভীরতম গর্ত ব্লুহোল। বর্তমানে এর চেয়েও গভীরতম গর্তের খোঁজ পাওয়া গেছে। পৃথিবীর গভীরতম ‘সিঙ্কহোল’-এর খোঁজ পাওয়া গেল দক্ষিণ চীন সাগরে! সমুদ্রের তলদেশ থেকে ৯৮৭ ফুট গভীর এই সিঙ্কহোলটি বাহামাসের ‘ব্লু-হোল’ এর চেয়েও ৩০০ ফুট বেশি গভীর বলে জানা গিয়েছে।
এতদিন বাহামাসের ‘ব্লু-হোল’- কেই গভীরতম সিঙ্কহোল হিসাবে ধরা হতো। তবে এটি তার চেয়েও গভীর বলে খবর প্রকাশিত করেছে চীনা সংবাদ সংস্থা জিনহুয়া নিউজ এজেন্সি। সমুদ্রের মধ্যে গভীর গর্তকে তার গাঢ় নীল রঙের জন্য এমন নাম দেয়া হয়। সমুদ্রের এই অংশে পানির নিচে সূর্যের আলো পুরোটা পৌঁছতে না পারায় এর রঙ বাকি অংশের চেয়ে গাঢ় হয়।
একে সমুদ্রের মধ্যে অবস্থিত গুহা বলেও অভিহিত করা হয়। জানা গিয়েছে, ২০১৫ সালের আগস্ট মাসে চীনের ‘সানশা শিপ কোর্স রিসার্চ ইনস্টিটিউট ফর কোরাল প্রোটেকশন’ ‘ড্রাগন হোল’ নিয়ে গবেষণা শুরু করে। সেখানেই উঠে এসেছে এই ৪২৬ ফুট চওড়া সিঙ্কহোলের খবর। এটি এতটাই গভীর যে আস্ত আইফেল টাওয়ারকে নিজের ভেতরে ঢুকিয়ে নিতে পারে। গবেষকরা এই সিঙ্কহোলের গভীরতা মাপতে আন্ডারওয়াটার রোবটের সাহায্য নেন। এরভিডিও রশ্মির মাধ্যমে সিঙ্কহোলের গভীরতা মাপা সম্ভব হয়েছে।
এই পানিতে কোনও অক্সিজেন না থাকায় সেখানে কোনও প্রাণ বাঁচতে পারবে না বলেও দাবি করেছেন গবেষকরা। চীনের গবেষকরা এই সিঙ্কহোলের নাম দিয়েছেন ‘দ্য সানশা য়োঙ্গল ব্লু হোল’। এই সিঙ্ক হোলকে সর্বতোভাবে রক্ষা করা ও এই নিয়ে আরও গবেষণা চলবে বলেও জানিয়েছেন চীনের ‘সানশা শিপ কোর্স রিসার্চ ইনস্টিটিউট ফর কোরাল প্রোটেকশন’-এর গবেষকেরা। গবেষণা করলে এই সিঙ্কহোল সম্পর্কে আরও চমকপ্রদ তথ্য পাওয়া যাবে বলে আশা করা যায়।

Share.

মন্তব্য করুন