বন্ধুরা, কেমন আছো তোমরা?
আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো! পরীক্ষার পর তোমরা এখন কি করছো? জানতে খুব ইচ্ছে করছে। সময়টা খুব ভালোভাবে, সঠিকভাবে কাজে লাগাতে পারছো তো!
এলো মার্চ মাস। মার্চ মানেই এক আগুন ঝরা মাস। স্বাধীনতা অর্জনের মাস। তোমরা তো জানোই কত রক্ত ও ত্যাগের বিনিময়ে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। আমরা এখন একটি নিজস্ব স্বাধীন দেশে বাস করছি। এর চেয়ে আনন্দের আর কি হতে পারে! পৃথিবীর এখনও অনেক দেশ আছে, দেশের মানুষ আছে- যারা পরাধীনতার গ্লানি নিয়ে প্রতি মুহূর্ত তড়পাচ্ছে। সুতরাং এবার ভাবতে পারো যে, আমরা তাহলে কতটা সৌভাগ্যবান!
তবে হ্যাঁ একথাও ঠিক, স্বাধীনতা যেভাবে যে ত্যাগের মাধ্যমে অর্জন করা হয়েছে তার চেয়েও বেশি ত্যাগ ও শ্রমের বিনিময়ে আমাদের এই সোনার দেশটাকে আরও অনেক বেশি সমৃদ্ধ করতে হবে। করতে হবে যথাযথ বাসযোগ্য। সেই দায়িত্ব ও কর্তব্য আমাদেরই। আমরা যদি যোগ্য নাগরিক হিসাবে, যোগ্য ব্যক্তি হিসাবে গড়ে উঠতে পারি তাহলে প্রকৃত অর্থে দেশ ও জাতি গঠনে আমরা অনেক বড় ভূমিকা রাখতে সক্ষম হব।
এসো, এই দেশ ও জাতির জন্য, মানুষের কল্যাণের জন্য, আমাদের ভালো থাকার জন্য আমরা সকলেই প্রকৃত যোগ্য হয়ে গড়ে উঠি। আমরা হয়ে উঠি এই দেশের জন্য একেকটি বিশাল সম্পদে। আমাদের চেষ্টা ও শ্রমে আবার নতুনভাবে জেগে উঠুক প্রাণপ্রিয় বাংলাদেশ।
সবাই ভালো থেকো, সুস্থ থেকো।
আজকের আলাপন এ পর্যন্তই!

Share.

মন্তব্য করুন