ঘামের স্বচ্ছ ফোটায় সূর্যের আলো পড়ে ঠিক মুক্তোর মতোই চিকচিক করছে আবুল চাচার গায়ে। সিফাত কাচারী ঘরের বারান্দায় বসে গভীর মনোযোগ দিয়ে দেখছে এই দৃশ্য। আবুল চাচা সিফাতদের বর্গা চাষী। সিফাতরা দাদার আমল থেকেই ঢাকায় থাকে। এবারের ঈদের ছুটি আর ধান কাটার মৌসুম একই সময়ে হওয়ায় গ্রামীণ মানুষের জীবন যাপনের বাস্তব দৃশ্য দেখার একটা সুযোগ হয়েছে।
চাচার সাথে আরো দশজন কাজ করছেন। তাদের সবার কাজের মাঝে যেন একটা ছন্দ আছে। সেই ছন্দের তালে তালে তারা কাজ করে। হঠাৎ ছন্দপতন, সবাই কাজ বন্ধ করে গামছা কাঁধে পুকুর ঘাটে চলছে। সিফাত ঘড়ির দিকে তাকিয়ে বুঝলো এখনই জুম’আর সালাতের আযান হবে। সিফাতও বাবার সাথে মসজিদে গেল। সেখানেও আবুল চাচার সাথে দেখা, ঐ দশ জন লোকও আছে আশেপাশে।
নামাজ শেষে দুপুরের খাবারের পর আবার কাজের ছন্দময় আওয়াজ সিফাতের কানে ভেসে আসলো। বাবা বললেন, ‘আমরা বিকেলে হাওড়ের পাড়ে যাব, এখন তুমি একটু বিশ্রাম কর কেমন?’ বাবার কথায় সম্মতি দিয়ে একটা ঘুম দিলো। আসরের আযানে ভাঙলো সেই ঘুম। আবুল চাচা তাদের নিয়ে হাওড়ের পাড়ে যাবে। পাশের মসজিদে নামাজ পড়ে নাম না জানা কতশত গাছের ছায়া মাড়িয়ে ঝিরিঝিরি বাতাসের স্নিগ্ধ হাওয়ায় হেঁটে হেঁটে হাওড়ের পাড়ে আম বাগানের নিচে এসে থামলেন সবাই। হাওড়ে দিকে তাকিয়ে সিফাত তাজ্জব বনে গেল। এতো বড় ধান ক্ষেত! পাকা, আধা পাকা ও কাচা ধানের উপর বাতাসের ঢেউ খেলা দেখে সিফাতের চোখ জুড়িয়ে গেল। অনেক কৃষক ও দিন মজুরকে গাছের নিচে গামছা পেতে নামাজ পড়তে দেখল, অনেকেই শীতল বাতাসে একটু ঘুমিয়ে নিচ্ছে।
আবুল চাচা বললেন, ‘আলহামদুলিল্লাহ এবার ফলন বেশ ভাল, সবই আল্লাহর দান। আমরা আল্লাহর ঘরে নামাজ পড়ি আর নামাজ শেষে আল্লাহর জমিনে কাজ করি। তাই আল্লাহ আমাদের নিরাশ করেননি।’
কথাটা সিফাতকে মন্ত্রমুগ্ধের মতো আকর্ষণ করলো। মনে হলো কোথাও যেন শুনেছে এমন সুন্দর কথা।
সিফাত বললো, ‘চাচা! আপনি খুব সুন্দর কথা বলছেন তো?’ সিফাতের বাবা বললো, ‘হ্যাঁ বাবা, এই সুন্দর কথা পবিত্র আল-কুরআনে আছে। তোমার আবুল চাচা আল-কুরআন পড়েন তাই এতো সুন্দর কথা জানতে পেরেছেন।’ আবুল চাচা ‘সূরা জুম’আ-এর ১০ নং আয়াত তেলাওয়াত করে বললেন, ‘এই আয়াতে আল্লাহ তায়ালা বলেছেন- “যখন তোমাদের সালাত আদায় করা শেষ হবে তখন জীবিকার জন্য জমিনে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ তালাশ কর। আল্লাহকে অধিক স্মরণ কর, যাতে তোমরা সফলকাম হও।” সিফাতের দিকে তাকিয়ে আবুল চাচা বললেন, ‘এই যে দেখছো বিশাল হাওড়ের ফসল ভরা মাঠ, এই সবই মহান আল্লাহর করুণা, আমাদের জীবন ও জীবিকা।’

Share.

মন্তব্য করুন