আলাপনবন্ধুরা, তোমরা কেমন আছো? নিশ্চয়ই ভালো আছো! আমাদের প্রত্যাশাও তাই। তোমরা সকল সময় ভালো থাকবে, সুন্দর থাকবে এবং সুস্থ থাকবে ।
দেখতে দেখতেই একটি বছর প্রায় পার করে এলাম। সামনে আছে মাত্র দু’টি মাস। তোমরা বুঝতেই পারছ যে, তাহলে সময় কত দ্রুতগতিতে স্রোতের মতো বয়ে যাচ্ছে! হ্যাঁ বন্ধুরা, তোমাদের দরজায় টোকা মারছে পিইসি, জেএসসি ও বার্ষিক পরীক্ষা। সুতরাং ধারণা করতে পারছ যে, তোমাদের বর্তমান সময়গুলো কত গুরুত্বপূর্ণ এবং মূল্যবান! হ্যাঁ, এই গুরুত্বপূর্ণ এবং মূল্যবান সময়কে কোনক্রমেই নষ্ট হতে দেওয়া যাবে না। এখন থেকেই সিদ্ধান্ত নিতে হবে যে, কিভাবে তোমরা পরীক্ষার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করবে।
আমার পরামর্শ হলো- প্রথমত, প্রত্যেক দিনের জন্য একটি সুন্দর রুটিন তৈরি করে নেওয়া এবং সেই রুটিন মোতাবেক লেখাপড়াসহ অন্যান্য কাজকর্ম পরিচালনা করা। দ্বিতীয় পরামর্শ হলো, তোমরা সিদ্ধান্ত নাও যে, আজ থেকে এবং এই মুহূর্ত থেকে কেউ আর মোবাইল বা কম্পিউটার ব্যবহার করবে না ততদিন পর্যন্ত যতদিন না পরীক্ষা শেষ হয়। আমার মনে হয় যদি এই দু’টি সিদ্ধান্তের ওপর তোমরা দৃঢ় থাকতে পারো তাহলে তোমাদের কাঙ্খিত সফলতাও আসবে ইনশাআল্লাহ। আমরা তোমাদের সার্বিক সফলতার জন্য একান্তভাবে দোয়া করছি।
ঋতু হিসাবে এটা হেমন্ত কাল। কি চমৎকার প্রাকৃতিক পরিবেশ! মনমুগ্ধকর চারপাশ। হিম হিম হিমেল হাওয়া! সেই সাথে আছে ঘাসের ওপর শিশিরের কণা। যেটা মুক্তোর দানার মতো মনে হয়। এছাড়াও রয়েছে নতুন ধানের নতুন চালের সমাহার। পিঠা-পায়েস আর মজাদার খাবারের তো কোন তুলনাই হয় না! সত্যিই হেমন্ত এক অসামান্য সুন্দর ঋতু- যা গোটা পৃথিবীর অন্য কোনো দেশে খুঁজে পাওয়া যায় না। সে দিক দিয়ে বিবেচনা করলে বলতে হবে যে, সত্যিই আমরা বড় সৌভাগ্যবান। তোমরা সবাই ভালো থেকো, সুস্থ থেকো, সুন্দর থেকো- আবারও সেই প্রত্যাশা রেখে শেষ করছি আজকের আলাপন।

Share.

মন্তব্য করুন