সদা হাস্যোজ্জ্বল, বিনয়ী ও তুখোড় মেধাবী একজন শিক্ষার্থী সাইফ শাহরিয়ার রহমান। রাজধানীর স্বনামখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান সামসুল হক খান স্কুল এন্ড কলেজের দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্র সে। গ শাখার প্রায় দু’শো শিক্ষার্থীর মধ্যে তার রোল এক। এছাড়া পিএসসি ও জেএসসি পরীক্ষায়ও সে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছিলো। পড়াশোনার পাশাপাশি ফুটবল ও ক্রিকেট খেলায় তার নিজ এলাকা এবং শিক্ষা প্রতিষ্ঠানে সুনাম রয়েছে তার। সাইফ মনে করে পড়াশোনা ও খেলাধুলার পাশাপাশি একজন শিক্ষার্থীকে পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান, সমাজ ও দেশের প্রতি দায়বদ্ধতার অনুভূতি ধারণ করা দরকার। একটি দেশের মুখ উজ্জ্বল করতে এবং দেশকে এগিয়ে নেবার ক্ষেত্রে তারুণ্যের ভূমিকা অপরিহার্য। সে মনে করে, একাডেমিক পড়াশোনায় ভালো করার সাথে সাথে একজন শিক্ষার্থীর নৈতিক মূল্যবোধের বিকাশও গুরুত্বপূর্ণ। কারণ সৎ, দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক তৈরি হলেই কেবল ক্ষুধা, দারিদ্র ও দুর্নীতিমুক্ত একটি সমৃদ্ধ দেশ গড়ে তোলা সম্ভব।

সাইফ, কেমন আছো তুমি?
ভালো আছি, আলহামদুলিল্লাহ।
পড়াশোনার চাপ কেমন?
প্রতিদিনের পড়া প্রতিদিনই কমপ্লিট করি। চাপ নিই না।
তাহলে তো খুব ফুরফুরে মেজাজে আছো…।
হ্যাঁ, বলা যায়।
বড়ো হয়ে কী হতে চাও? পড়াশোনা শেষ করে…।
আব্বু-আম্মুর ইচ্ছে ছিলো আমাকে ডাক্তার বানানো। কিন্তু আমার ইচ্ছে হলো, বড়ো হয়ে, মানে পড়াশোনা শেষ করে আমি একজন জজ হবো। মজার ব্যাপার হলো, আমার ইচ্ছের কথা জেনে তারা আর না করেননি।
তোমার জজ হতে ইচ্ছে হলো কেন?
অনেক মুভিতে দেখেছি, সমাজের গরীব মানুষেরা সবসময় ন্যায়বিচার থেকে বঞ্চিত হন। এটা দেখে এবং আমি যখন জানলাম আমাদের সমাজের বাস্তব চিত্রও এমনই, তখনই ঠিক করেছি আমি পড়াশোনা করে একজন বিচারকই হবো। আমি জানি, ব্যাপারটা চ্যালেঞ্জিং। তবু আমি মনে করি ন্যায়বিচারের জায়গাটা খুবই গুরুত্বপূর্ণ।
ভাই-বোনদের মাঝে তোমার অবস্থান কী? আমি সবার ছোটো।
ছোটো হওয়ার কী কী সুবিধা ভোগ করছো?
অনেক সুবিধা তো!
যেমন? দু’য়েকটা সুবিধার কথা বলো।
যেমন ধরেন আমি যে ছোটো, এই বিষয়টা সবাই মনে রাখে। ফলে অনেক সুবিধা পাওয়া যায়।
আচ্ছা। ঢাকার বাইরে ট্যুরে কোথায় কোথায় গিয়েছো?
খুব বেশি কোথাও যাওয়া হয়নি। তবে একবার স্কুল থেকে সিলেটে গিয়েছিলাম।
কিশোর পাতার পাঠকদের উদ্দেশ্যে কী বলবে?
বলবো, সবাই আমার জন্য দোয়া করবেন। যেন আমি আমার লক্ষ্যে পৌঁছতে পারি; একজন ভালো মানুষ হতে পারি।

গ্রন্থনা : অর্ণব চৌধুরী

Share.

মন্তব্য করুন