ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট এখন বিশ্বজুড়ে। ইংল্যান্ডে জন্ম ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি ক্রিকেটের। তবে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের ধারণার উদ্ভব ভারতে। দেশটির মিডিয়া গ্রুপ জি এন্টারটেইনমেন্ট গ্রুপ ২০০৭ সালে শুরু করে আইসিএল নামে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরোধিতার কারণে সেটি আইসিসির অনুমোদন পায়নি, যার কারণে দু’টি মৌসুমের পরই বন্ধ করে দেয়া হয় টুর্নামেন্টটি। এরপর দর্শকচাহিদার কথা মাথায় রেখে ভারতীয় ক্রিকেট বোর্ড চালু করে আইপিএল। যার অনুকরণে বিশ্বের বিভিনড়ব দেশ শুরু করেছে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট। টুর্নামেন্ট বলা হলেও এই আসরগুলোতে আসলে খেলা হয় লিগ পদ্ধতিতে।যার ধারাবাহিকতায় বাংলাদেশেও অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ সংক্ষেপে- বিপিএল।

যার ধারাবাহিকতায় বাংলাদেশেও অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ সংক্ষেপে- বিপিএল। প্রথম বিপিএলের আসর বসেছিলো ২০১২ সালে। ফিক্সিং কেলেঙ্কারির কারণে ২০১৪ সালে স্থগিত থাকলেও মোট আসর হয়েছে ৫টি। এবার ষষ্ঠ আসর। ২০১৮ সালেও বিপিএল অনুষ্ঠিত হয়নি সংসদ নির্বাচনের কারণে। ২০১৮ সালের নভেম্বর-ডিসেম্বরে যে আসরটি হওয়ার কথা ছিলো সেটিই সরিয়ে নেয়া হয় ২০১৯ এর জানুয়ারিতে।

ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় আকর্ষণ একই মঞ্চে সেরা তারকাদের লড়াই দেখা। খেলোয়াড়দের জন্য এখানে যেমন থাকে বড় অঙ্কের টাকার হাতছানি, দর্শকদের জন্য থাকে এক বিশ্বের সেরা খেলোয়াড়দের চার-ছক্কার লড়াই দেখা। এদিক দিয়ে বিপিএল ষষ্ঠ আসরের সবচেয়ে বড় আকর্ষণ দক্ষিণ আফ্রিকার হার্ডহিটার ব্যাটসম্যান ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ খ্যাত এবিডি ভিলিয়ার্স। আরেকটি বড় নাম অস্ট্রেলিার মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার। এই প্রমবারের মতো বাংলাদেশের ঘরোয়া কোন টুর্নামেন্টে খেলবেন টি-টোয়েন্টির এই দুই বড় তারকা। নিলামের আগে এ দু’জনকে বিদেশী কোটায় দলে ভিড়িয়েছে যথাক্রমে রংপুর রাইডার্স ও সিলেট সিক্সার্স। আগের মৌসুমে খেলেননি এমন দু’জন ক্রিকেটারের সাথে সরাসরি চুক্তি করার সুযোগ ছিল দলগুলোর জন্য।যার ধারাবাহিকতায় বাংলাদেশেও অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ সংক্ষেপে- বিপিএল।
এ ছাড়াও গতবারের ধারাবাহিকতায় এবারো মাঠ মাতাবেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি ও ক্যারিবীয় দানব খ্যাত ক্রিস গেইল। আফ্রিদি খেলবেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। আর রংপুরের হয়ে ক্রিসে গেইলের সাথে এবি ডি ভিলিয়ার্সের উদ্বোধনী জুটির ব্যাটিং দেখতে দর্শকরা যে মুখিয়ে থাকবেন তা বলার অপেক্ষা রাখে না। এ ছাড়া আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, শোয়েবমালিক, আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মাদ শাহজাদ দর্শকদের বিনোদন দিতে আসছেন বাংলাদেশে।

তবে এবারের বিপিএলে বিভিন্ন দেশের জাতীয় দলের খেলোয়াড়দের উপস্থিতি কম, তার কারণ এই মুহূর্তে অনেক দেশই আন্তর্জাতিক ম্যাচ বা সিরিজ খেলছে যে কারণে তারা খেলোয়াড়দের ছাড়তে পারেনি। দক্ষিণ আফ্রিকার সাথে সিরিজের কারণে আসতে পারেননি অনেক পাকিস্তানি ক্রিকেটার। আবার অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি- টোয়েন্টির কারণে নেই অনেকে। তবে শেষ মুহূর্তে আরো কিছু বিদেশী ক্রিকেটার আসবেন এমন আশা করছে দলগুলো।
এবারের বিপিএলের আরেক আলোচিত মুখ মোহাম্মাদ আশরাফুল। বিপিএল ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত হয়েই তিনি নিষিদ্ধ হয়েছিলেন। ২০১৩ সালের পর এবার আবার বিপিএলে ফিরছেন তিনি। তাকে দলে নিয়েছে চিটাগং ভাইকিংস। এবার খেলা হবে তিনটি ভেন্যুতে- ঢাকা, চট্টগ্রাম ও সিলেট স্টেডিয়ামে।

দলগুলোর পূর্ণাঙ্গ খেলোয়াড় তালিকা

ঢাকা ডায়নামাইটস : সাকিব আল হাসান (আইকন), রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, রনি তালুকদার, শুভাগত হোম, কাজী অনিক।
বিদেশি : আন্দ্রে রাসেল, সুনিল নারিন, রভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), হযরতউল্লাহ জাজাই (আফগানিস্তান), অ্যান্ড্রু বিরচ (দক্ষিণ আফ্রিকা) ইয়ান বেল (ইংল্যান্ড)।

কুমিল্লা ভিক্টোরিয়ানস : তামিম ইকবাল (আইকন), ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, মেহেদি হাসান, জিয়াউর রহমান, মোশাররফ রুবেল, মোহাম্মদ শহীদ।
বিদেশি : শহিদ আফ্রিদি ও শোয়েব মালিক (পাকিস্তান), থিসারা পেরেরা ও আসেলা গুনারত্নে (শ্রীলঙ্কা), লিয়াম ডসন (ইংল্যান্ড)।

সিলেট সিক্সার্স : লিটন দাস (আইকন), সাব্বির রহমান, নাসির হোসেন, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, তৌহিদ হৃদয়, নাবিল সামাদ, এবাদত হোসেন।
বিদেশি : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), মোহাম্মদ ইরফান ও সোহেল তানভীর (পাকিস্তান), সন্দ্বীপ লামিচানে (নেপাল) ফ্যাভিয়ান অ্যালেন (ওয়েস্ট ইন্ডিজ)।

রংপুর রাইডার্স : মাশরাফি বিন মর্তুজা (আইকন), নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, শফিউল ইসলাম, সোহাগ গাজী, ফরহাদ রেজা, মেহেদি মারুফ, নাহিদুল ইসলাম, নাদিফ চৌধুরী।
বিদেশি : ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), এবি ডি ভিলিয়ার্স ও রাইলি রুশো (দক্ষিণ আফ্রিাক), আলেক্স হেলস ও রবি বোপারা (ইংল্যান্ড)।

খুলনা টাইটান্স : মাহমুদউল্লাহ রিয়াদ (আইকন), নাজমুল হোসেন শান্ত, আরিফুল হক, জহুরুল ইসলাম, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মোহাম্মদ আল আমিন, শুভাশিষ রায়, জুনায়েদ সিদ্দিকী।
বিদেশি : কার্লোস ব্রেওয়েট ও শারফেন রাদারফোর্ড (ওয়েস্ট ইন্ডিজ), ডাউইড মালান (ইংল্যান্ড), আলী খান ও জাহির খান (আফগানিস্তান)।

রাজশাহী কিংস : মুস্তাফিজুর রহমান (আইকন), সৌম্য সরকার, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, জাকির হাসান, ফজলে রাব্বি, আরাফাত সানি, আলাউদ্দিন বাবু, মার্শাল আইয়ুব, কামরুল ইসলাম রাব্বি।
বিদেশি : কায়েস আহমেদ (আফগানিস্তান), ক্রিশ্চিয়ান জঙ্কার (দক্ষিণ আফ্রিকা), ইসুরু উদানা (শ্রীলঙ্কা), লরি ইভেন্স (ইংল্যান্ড)।

চিটাগং ভাইকিংস : মুশফিকুর রহীম (আইকন), মোহাম্মদ আশরাফুল, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ, নাইম হাসান ও রবিউল হক।
বিদেশি : সিকান্দার রাজা (জিম্বাবুয়ে), লুক রঞ্চি (নিউজিল্যান্ড), মোহাম্মদ শাহজাদ ও নাজিবউল্লাহ জাদরান (আফগাস্তিান), রব্বি ফ্রাইলিঙ্ক, ক্যামরন ডেলপোর্ট (দক্ষিণ আফ্রিকা), দাসুন শানাকা (শ্রীলঙ্কা)।

বিপিএল রোল অব অনার
আসর চ্যাম্পিয়ন অধিনায়ক
২০১২                                      ঢাকা গ্ল্যাডিয়েটর্স                       মাশরাফি বিন মর্তুজা
 ২০১৩                                     ঢাকা গ্ল্যাডিয়েটর্স                       মাশরাফি বিন মর্তুজা                                                                     ২০১৫                                     কুমিল্লা ভিক্টোরিয়ান্স                  মাশরাফি বিন মর্তুজা
২০১৬                                      ঢাকা ডায়নামাইটস                    সাকিব আল হাসান
২০১৭                                       রংপুর রাইডার্স                           মাশরাফি বিন মর্তুজা

Share.

মন্তব্য করুন