অনলাইনে তথ্য সংরক্ষণের সবচেয়ে জনপ্রিয় সাইট গুগল ড্রাইভ। বিশ্বের যেকোনো জায়গা থেকেই সুবিধাজনক সময়ে সবধরনের ডাটা সংরক্ষণ করা যায় এখানে। সম্প্রতি গুগল ঘোষণা দিয়েছে তাদের অনলাইন স্টোরেজ সার্ভিস গুগল ড্রাইভের একটি নতুন সংস্করণ গুগল ওয়ান আসছে শিগগিরই। যদিও গুগল ড্রাইভ ও গুগল ওয়ানের বড় ধরনের কোনো পার্থক্য নেই; তবে পরিবর্তন যেটা চোখে পড়ার মত সেটা হলো এই স্টোরেজ সার্ভিস ব্যবহারে খরচের তালিকাটা। যেখানে স্বল্প খরচের কিছু প্ল্যান রেখেছে গুগল। যুক্তরাষ্ট্রে নতুন এই সার্ভিসটি ড্রাইভ ব্যবহারকারীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে চালু করা হয়। তবে নতুন ব্যবহারকারীদের জন্য এতদিন তা উন্মুক্ত করা হয়নি। গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রে তাদের জন্যও খুলে দেয়া হয়েছে গুগল ওয়ানের সার্ভিস।

গুগল-ড্রাইভের-পরিবর্তে-আসছে-এবার-গুগল-ওয়ান--4
গুগল ওয়ানে আগের ড্রাইভের মতোই ১৫ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ ব্যবহার করা যাবে বিনামূল্যে। ১০০ গিগাবাইট স্টোরেজের জন্য মাসে খরচ করতে হবে এক দশমিক ৯৯ মার্কিন ডলার, ২০০ গিগাবাইটের জন্য মাসে দুই দশমিক ৯৯ মার্কিন ডলার আর ২ টেরাবাইটের জন্য মাসে নয় দশমিক ৯৯ মার্কিন ডলার, যেখানে গুগল ড্রাইভে আগে ১ টেরাবাইটের জন্য এই পরিমাণ অর্থ খরচ করতে হতো। আর ২ টেরাবাইটের বেশি স্টোরেজের জন্য খরচের পরিমাণ আগের মতোই রাখা হয়েছে।
গুগল ওয়ানে ব্যবহারকারীদের জন্য আরো বেশ কিছু সুবিধা যোগ করা হয়েছে। যেমন সপ্তােহ সাত দিন, দিনে ২৪ ঘণ্টা এক্সপার্টদের সঙ্গে যোগাযোগের সুবিধা, যাতে ব্যবহারকারী যেকোনো ধরনের সমস্যার সমাধান পেতে পারেন তাৎক্ষণিক। এই মুহূর্তে শুধু যুক্তরাষ্ট্রে পাওয়া গেলেও আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বের অন্যান্য দেশেও গুগল ওয়ানের সার্ভিস পাওয়া যাবে বলে জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে।

Share.

মন্তব্য করুন