গুড মর্নিং।
গুড মর্নিং শুনেই তো কাক অবাক।
অবাক হবে না? অয়ন তো কোনোদিন তাদেরকে গুড মর্নিং বলে না। ছাদে এসেই তাদের দেখে বিরক্ত হয়। কপাল কুঁচকায়। নাক ছিটকায়। দূর দূর করে তাড়িয়ে দেয়। কিন্তু আজ এই অয়নই বলছে, গুড মর্নিং!
কাকেরা তো অবাক।
অবাক হয়ে তারা একে অপরের দিকে তাকাতে লাগলো।
অয়ন হাসছে।
হাসিমুখে আবার বললো, গুড মর্নিং।
এবার কাকেরাও বললো, গুড মর্নিং।
তারপর তারা উড়ে এলো অয়নের কাছে।
আজ খুব ভোরে ঘুম থেকে উঠেছে অয়ন। উঠেই ছাদে এসেছে। ছাদে এসে হাঁটছে। দাদু বলেছেন, ভোরের বাতাস শরীরের জন্য খুব উপকারি। ভোরের বাতাস গায়ে মাখলে শরীর সুস্থ থাকে। তুমি প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে একটু হাঁটাহাঁটি করবে। অয়ন দাদুকে খুব ভালোবাসে। তাই দাদুর সব কথা শুনে ওর। দাদুর কথা শুনে প্রতিদিন ভোরে ঘুম থেকে ওঠে। উঠে ছাদে হাঁটাহাঁটি করে।
প্রতিদিনের মতো আজও ভোরে ঘুম থেকে উঠে ছাদে গেলো সে। ছাদে গিয়ে হাঁটতে লাগলো । হাঁটতে হাঁটতে তার দৃষ্টি পড়লো বাসার পাশে শিমুল গাছের উপর। গাছে আজও অনেকগুলো কাক বসে আছে। বসে কা কা ডাকছে।
কাক!
আজ আর অয়নের কাকের কা কা ডাক শুনে বিরক্ত লাগছে না। বরং ভালো লাগছে। কাকদের জন্য মনে একপ্রকার ভালোবাসা জন্মেছে তার। গতকাল রাতে আপু বললো, এ্যাই অয়ন, জানিস?
কী আপু?
কাকদের দেখলে আমরা খুব বিরক্ত হই। নাক ছিটকাই। অমঙ্গল বলে দূর দূর করে তাড়িয়ে দেই। কিন্তু এই কাকেরাই আমাদের অনেক উপকার করে।
কাক আমাদের উপকার করে? শুনেই খুব হাসি পায় অয়নের । কিন্তু আপুর সম্মান বলে কথা! অনেক কষ্টে হাসিটা চেপে রাখলো সে । বললো, কাক আমাদের উপকার করে?
হুম, করে তো।
কী উপকার করে শুনি?
আপু বলল, ‘কাক প্রতিদিন সকালে কা কা করে ডেকে আমাদের ঘুম থেকে জাগিয়ে তোলে। আমাদের চারপাশের ময়লা আবর্জনা খেয়ে পরিবেশ পরিস্কার রাখে।’ আপুর কথাগুলো খুব পছন্দ হলো অয়নের । ভাবলো, ঠিকই তো। আপু তো একদম ঠিক কথাই বলেছেন। আমি তো কখনও এসব ভেবে দেখিনি।
কাকদের নেতা কালু কাউয়া বললো, কী ব্যপার অয়ন! আজ আমাদের তাড়িয়ে না দিয়ে হঠাৎ গুড মর্নিং বললে যে!
অয়ন বললো, সরি কাকের দল। আমি না জেনে না বুঝে এতোদিন তোমাদের সাথে অনেক খারাপ আচরণ করেছি। তোমরা আমাকে মাফ করে দাও।
মাফের কথা আসছে কেন অয়ন? সবাই তো আমাদের সাথে এরকমই আচরণ করে। আমরা তোমার আচরণে একদিনও মন খারাপ করিনি ।
তোমরা আমাদের অনেক উপকার করে থাকো কাকের দল।
উপকার? আমরা তোমাদের উপকার করে থাকি? কাকেরা অবাক হয়। অবাক হয়ে একে অপরের দিকে তাকায়।
হুম, তোমরা আমাদের অনেক উপকার করো। সকালে কা কা ডেকে আমাদের ঘুম ভাঙাও। আমাদের চারপাশের ময়লা আবর্জনা খেয়ে পরিবেশ পরিস্কার রাখো।
এই প্রথম কাকেরা কারো মুখে তাদের প্রশংসা শুনলো। শুনেই আনন্দে তাদের চোখে পানি চলে এলো। তারা আবেগে কাঁদতে লাগলো।
অয়ন বললো, কাঁদবে না। তোমরা একদম কাঁদবে না। তোমরা কাঁদলে আমিও কেঁদে দেবো। বলেই কাঁদতে শুরু করে দিলো সে।
কাকেরা বললো, এই দ্যাখো, আমরা আর কাঁদছি না। তুমিও কেঁদো না। হাসো।
সাথে সাথে কাঁদতে কাঁদতে হি হি করে হেসে উঠলো অয়ন। তারপর বললো, তোমরা আমাদের পরিবেশ পরিস্কার করো। তাই আজ থেকে তোমরা আমার বন্ধু।

Share.

মন্তব্য করুন