কমলা খেতে ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। সুন্দর কমলা রঙের এই ফলটি যে কেবল দেখতে লোভনীয় আর খেতে সুস্বাদু তাই নয় বরং এই ফলটি নানাবিধ স্বাস্থ্য গুণে ভরপুর। শুধুমাত্র এই ফল ও এর জুস গ্রহণের মাধ্যমেই আমরা অনেক শারীরিক সমস্যার সহজ সমাধান পেতে পারি। তাহলে চলো বন্ধুরা আমরা জেনে নেই স্বাস্থ্যকর এই ফলটির ৫টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা।
১. কমলার ভিটামিন সি উপাদান আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরের কোলন ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের অন্যতম সেল প্রতিরোধ হিসাবে কাজ করে।
২. ব্যথা উপশমে কমলার তুলনা হয় না। কমলা ও কমলার জুসের পুষ্টিগুণ আমাদের শরীরের যেকোন ধরনের ব্যথা উপশমে প্রত্যক্ষ ভূমিকা রাখে।
৩. কমলার উচ্চ সাইট্রেট উপাদান কিডনি রক্ষা করে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়। এক সমীক্ষায় দেখা গেছে লেবুর থেকে কমলার জুস আরও ভালোভাবে আমাদের কিডনির দেখভাল করে।
৪. কমলা একটি উচ্চ ফাইবার সমৃদ্ধ ফল। আর দি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন থেকে প্রকাশিত একটি আর্টিকেলে লেখা হয়েছে উচ্চ ফাইবার আমাদের শরীরে সুগারের মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে একটি বড় অবদান রাখে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিয়মিত কমলা গ্রহণের বিকল্প হয় না।
৫. প্রতিদিন ৭৫০ মিলি কমলার জুস গ্রহণ করলে আমাদের শরীরের ক্ষতিকর কলেস্টেরলের মাত্রা কমে গিয়ে উপকারী কলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। তাই আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে নিয়মিত একগ্লাস কমলার জুস খাওয়া খুবই জরুরি।

Share.

মন্তব্য করুন