আপেলের গুণাগুণ সম্পর্কে আমরা সবাই জানি। এই সুস্বাদু ফল আমাদের সবারই খেতে কম বেশি ভালো লাগে। নারী-পুরুষ সবার জন্যই আপেল খাওয়ার উপকারিতা অনেক বেশি। ডাক্তারদের মতামত অনুযায়ী প্রতিদিন একটি করে আপেল খেলে আমাদের ডাক্তারের কাছে যেতে হবে না খুব একটা।
আপেল সাধারণ দুই প্রকারের হয়ে থাকে! লাল ও সবুজ। লাল আপেলের গুণাবলি সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু সবুজ আপেলের বিশেষ গুণগুলো সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা নেই। তাই চলো বন্ধুরা আজ জেনে নিই, আমাদের দেহের সুস্থতায় সবুজ আপেলের গুণাবলি সম্পর্কে কিছুৃ তথ্য।
১. সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে ফাইবার। সবুজ আপেলের সবচাইতে গুরুত্বপূর্ণ উপাদান হলো ফাইবার, যা সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে। সবুজ আপেলের এই ফাইবার উপাদান আমাদের পেটের যে কোনো সমস্যা রোধ করতে সাহায্য করে ও পরিপাক প্রক্রিয়া সঠিকভাবে হতে সহায়তা করে।
২. সবুজ আপেলের ফাইবার উপাদান আমাদের দেহকে কোলন ক্যানসার রোগ হওয়া থেকে রক্ষা করে।
৩. সবুজ আপেল আমাদের পেটের সুস্থতায় অনেক সাহায্য করে থাকে। তা ছাড়া সবুজ আপেলের মধ্যে কোন ক্ষতিকর কোলেস্টেরল নেই যা আমাদের দেহের জন্য খারাপ। তাই আপনি নিশ্চিন্তে ডায়েট করতে পারেন সবুজ আপেল খেয়ে।
৪. বলাই হয়েছে যে সবুজ আপেলে কোন ক্ষতিকর কোলেস্টেরল নেই এবং যতটুকু আছে তাও মাত্রায় খুব কম। যেহেতু সবুজ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার উপাদান আছে তা দেহের কোলেস্টেরল মাত্রার ভারসাম্য বজায় রাখে।
৫. সবুজ আপেলে আছে এনজাইম উপাদান যা খুব দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে।
৬. সবুজ আপেল আমাদের দেহের লিভারের যে কোন সমস্যা দূর করে ও পাশাপাশি খাদ্যনালী, পরিপাক নালী ও অন্যান্য নালীর সমস্যা দূর করে।
৭. সবুজ আপেল ডায়রিয়ার সমস্যা রোধ করে ও পাশাপাশি কোষ্ঠকাঠিন্য ও বাতের সমস্যা দূর করে এবং বদ হজমের সমস্যাও দূর করে।
৮. সবুজ আপেলে আছে ফ্লেভনয়েড ও পলিফেনল যা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। আর এই উপাদান দু’টি আমাদের দেহের ডিএনএ এর ক্ষতি রোধ করে এবং ক্যানসারও রোধ করে।
৯. সবুজ আপেলের জৈব এসিড উপাদান আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে।
১০. সবুজ আপেল আমাদের দেহে শক্তি জোগায়। সবুজ আপলের অন্যতম উপাদান কার্বোহাইড্রেট যা আমাদের দেহের জন্য খুব উপকারী। বিশেষ করে যারা খেলাধুলা করো, কঠোর পরিশ্রম করো, তারা প্রতিদিনের খাদ্য তালিকায় আপেল অবশ্যই রাখবে।

Share.

মন্তব্য করুন