সফটওয়্যারের লাইসেন্সের ফি অনেক সময়ই ক¤িপউটারের দামকেও ছাড়িয়ে যায়। তবে এমনও অনেক ওয়েবসাইট আছে যেগুলো ফ্রিতে সফটওয়্যার সরবরাহ করে থাকে। কোন কোন ওয়েবসাইট থেকে ফ্রিতে বৈধ সফটওয়্যার পাওয়া যায় সেগুলো নিয়েই থাকছে আজকের আয়োজন।

নিনাইট
এই ওয়েবসাইটের ১২টি বিভাগে প্রায় ৮০টি সফটওয়্যার আছে। নিনাইটের ক্যাটেগরিগুলোর মধ্যে আছে ওয়েব ব্রাউজার, ফটো ইমেজারস, অফিস প্রোডাক্টিভিটি, সিকিউরিটি টুলস ও ইউটিলিটিস। নিনাইট ইনস্টলার সফটওয়্যারগুলোকে আপডেটও করে। ব্যবহারকারীর পিসির জন্য ৩২ বিট না ৬৪ বিট সংস্করণের সফটওয়্যার কাজ করবে তা নিজেই ঠিক করে শনাক্ত করে নেয় নিনাইট।

ফাইল হিপো
ফাইল হিপো ওয়েবসাইটে রয়েছে মোট ১৮টি ক্যাটেগরি। সেখানে আছে অ্যান্টিভাইরাস, কমপ্রেশন টুল, ফাইল শেয়ারিং, অফিস প্রোডাক্টিভিটি ও ফটো ইমেজিং ক্যাটেগরি। এর পেইজে সবচেয়ে বেশি ডাউনলোড করা ১০টি সফটওয়্যারের তালিকা দেয়া থাকে। এতে বিজনেস সফটওয়্যার নামে একটি বিভাগ আছে। সেখানে অ্যাকাউন্টিং, প্রজেক্ট ম্যানেজমেন্ট, সেলস, মার্কেটিং ও হিউম্যান রিসোর্স সংক্রান্ত কিছু প্রোগ্রাম রয়েছে। এই ওয়েবসাইটে একটি রিভিউ সেকশনও আছে।

ফাইল পুমা
ওয়েবসাইটটি অনেকটা ফাইল হিপোর মতোই। ফাইল পুমার প্রতিটি ক্যাটেগরিতে ছয়টি সফটওয়্যার আছে। এতে আছে ফাইল ডাউনলোড টুল। এই টুল পিসিতে ইনস্টল করা অ্যাপ্লিকেশন স্ক্যান করে থাকে এবং ব্যবহারকারীকে নতুন আপডেট স¤পর্কে জানায়।

ফাইল হর্স
অন্যান্য ওয়েবসাইটের চেয়ে এর কালেকশন কিছুটা কম। ফাইল হর্স ওয়েবসাইটটির বিশেষত্ব হচ্ছে, এর আর্কাইভ সেকশনে আগের সংস্করণের সফটওয়্যারগুলো পাওয়া যায়।

গুগল ডক
গুগল ডক ব্যবহার করলে মাইক্রোসফট অফিস সফটওয়্যারটির আর প্রয়োজন পড়ে না। গুগল ডকে লেখা ফাইল সেইভ করে রাখার পাশাপাশি ¯েপ্রড শিট, ¯¬াইডও তৈরি করা যায়। একবার কোনো কিছু গুগল ডকে তৈরি করা হলে তা গুগল ড্রাইভে গিয়ে জমা হয়।

Share.

মন্তব্য করুন